ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগের সবচেয়ে বড় সাহস এবং শক্তি শেখ হাসিনা


প্রকাশ: 26/07/2023


Thumbnail

বিএনপির চূড়ান্ত আন্দোলন মোকাবেলা করছে আওয়ামী লীগ। বিএনপির এই আন্দোলন মোকাবেলা করে দেশকে জাতীয় সংসদ নির্বাচনের দিকে নিয়ে যাওয়াটাই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রধান চ্যালেঞ্জ। আর এ লক্ষ্যেই রাজপথে বিএনপির সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে ১৫ বছর ক্ষমতায় থাকা দলটি। আওয়ামী লীগ মনে করছে, বিএনপির প্রধান কৌশল হল ঢাকা দখল করা। আর এ কারণেই পাল্টাপাল্টি কর্মসূচি দিয়ে ঢাকায় তাদের অবস্থান জানান দিচ্ছে। ফাঁকা মাঠে যেন বিএনপি গোল করতে না পারে সেটি নিশ্চিত করতে চান আওয়ামী লীগের নেতাকর্মীরা। বিএনপির এই আন্দোলনে আওয়ামী লীগ নানামুখী চাপে থাকলেও একটি ব্যাপারে আওয়ামী লীগ অন্তত আশাবাদী এবং আওয়ামী লীগের নেতাকর্মীরা বিশ্বাস করেন, শেষ পর্যন্ত এই লড়াইয়ে তারা জিতবেন। তাদের আশাবাদের প্রধান কারণ হলো শেখ হাসিনা। রাজনৈতিক প্রজ্ঞা, বিচক্ষণতা এবং নেতৃত্বের কারণে তিনি এখন বাংলাদেশের অবিসংবাদিত নেতায় পরিণত হয়েছেন। শেখ হাসিনার কোন বিকল্প নেই। 

বাংলাদেশের রাজনীতি নিয়ে যখনই দেশীয় এবং আন্তর্জাতিক মহলে আলোচনা হয়, সরকারের নানা সমালোচনা করা হয় সেই সময় এই বিষয়টি আলোচনা করা হয় যে শেখ হাসিনার বিকল্প কে? এখন পর্যন্ত বাংলাদেশের রাজনীতিতে শেখ হাসিনার কোন বিকল্প নেই। এটি আওয়ামী লীগের জন্য সবচেয়ে বড় শক্তি। শুধু আওয়ামী লীগের নেতাকর্মীরা নয়, অনেক রাজনৈতিক বিশ্লেষকও বিশ্বাস করেন। সে কারণেই পশ্চিমা দেশগুলো সরকার শেষ পর্যন্ত সরকার হটানোর ঝুঁকি নেবে না। বরং আওয়ামী লীগ সরকারকে চাপে ফেলে তাদেরকে বশীভূত করার চেষ্টা করবে। 

দ্বিতীয়ত, শেখ হাসিনার রাজনৈতিক কৌশলের কিছু ম্যাজিক রয়েছে। সব সময় সংকট কালে তিনি তার রাজনৈতিক প্রজ্ঞা দিয়ে এমন কিছু সিদ্ধান্ত গ্রহণ করেন সেই সিদ্ধান্ত বিরোধীদলকে ব্যাকফুটে ফেলে দেয়। ২০১৪ নির্বাচনের আগে ২০১৩তে তিনি বেগম খালেদা জিয়াকে সংলাপে ডেকেছিলেন। বেগম জিয়া ওই সংলাপের প্রস্তাব প্রত্যাখান করেন। যেটা ছিল তার ভুল রাজনৈতিক সিদ্ধান্ত। ওই সময় প্রধানমন্ত্রী তাঁর রাজনৈতিক চমক দেখান। তিনি সকল দলের অংশগ্রহণে একটি নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব দেন এবং সে নির্বাচনকালীন সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলো বিএনপিকে দেওয়ারও প্রস্তাব করেছিলেন। সেটি ছিল তার চমৎকার রাজনৈতিক কৌশল। আবার ২০১৮ তে যখন ড. কামাল হোসেন সংলাপের কথা বলেছিলেন তখন তা লুফে নিয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সেই সংলাপের মাধ্যমে তিনি সবগুলো দলকে নির্বাচনমুখী করেছিলেন। 

যে কোনো রাজনৈতিক সংকটে শেখ হাসিনা আওয়ামী লীগের আশা-ভরসার নাম। গত ১৫ বছর ধরে তার বিচক্ষণতার কারণেই আওয়ামী লীগ ক্ষমতায় টিকে আছে বলে অনেকেই মনে করেন। তাছাড়া জনগণের মধ্যে তার জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতা প্রশ্নাতীত। আর সাধারণ মানুষের মধ্যে আওয়ামী লীগকে নিয়ে অনেক ক্ষোভ রয়েছে, হতাশ রয়েছে কিন্তু তারা এটিও বিশ্বাস করে শেখ হাসিনা আন্তরিক এবং তিনি দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এই মুহূর্তে শেখ হাসিনার কোন বিকল্প নাই। এটা সাধারণ মানুষের কাছে পরিস্কার। আর এ কারণেই আওয়ামী লীগের সবচেয়ে বড় শক্তি এবং সাহসের নাম শেখ হাসিনা। 

আওয়ামী লীগের মধ্যে যেমন বিভক্তি আছে, কোন্দল আছে কিন্তু যখনই তারা শেখ হাসিনার ডাক শুনেন তখন তারা সে সমস্ত বিভেদ বিভক্তি ভুলে যান। আর এটিই আওয়ামী লীগের জন্য টনিক হিসেবে কাজ করে। আওয়ামী লীগের নেতাকর্মীরা মনে করছেন, আন্দোলনে বিএনপি যতই গতি সৃষ্টি করুক না কেন আন্দোলনে যে কৌশলই নিক না কেন, শেষ পর্যন্ত শেখ হাসিনার কৌশলের কাছে, শেখ হাসিনার ম্যাজিকের কাছে তারা পরাজিত হবেন। কারণ শেখ হাসিনাই বাংলাদেশে একমাত্র পূর্ণকালীন রাজনীতিবিদ। দীর্ঘদিন ক্ষমতায় থাকা, দীর্ঘদিন ক্ষমতার বাইরে থেকে তিনি রাজনীতিতে একজন পোড়খাওয়া সোনায় পরিণত হয়েছেন। আর তাই তিনি সংকটকালে কি চমক দেখাবেন এবং তিনি সংকট উত্তরণে কি পথ দেখাবেন তার ওপর নির্ধারিত হবে বাংলাদেশের রাজনীতির গতি-প্রকৃতি। আর শেখ হাসিনাই আওয়ামী লীগের জন্য, সরকারের জন্য সবচেয়ে বড় ভরসার নাম। তিনি আওয়ামী লীগের সবচেয়ে বড় শক্তি এবং সাহস। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭