প্রেস ইনসাইড

প্রবীণ সাংবাদিক এম শাহজাহান মিয়া আর নেই


প্রকাশ: 27/07/2023


Thumbnail

দেশবরেণ্য প্রবীণ সাংবাদিক ও সাংবাদিক নেতা, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব ও বাসসের সাবেক বার্তা সম্পাদক এবং বীর মুক্তিযোদ্ধা এম শাহজাহান মিয়া আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বর্ষীয়ান এই মুক্তিযোদ্ধা সাংবাদিক বুধবার (২৬ জুলাই) রাত ১০টার দিকে রাজধানী রামপুরায় নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন। সম্প্রতি স্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। 

আজ বৃহস্পতিবার বাদ যোহর জাতীয় প্রেসক্লাবে শাহজাহান মিয়ার জানাজা অনুষ্ঠিত হবে। পরে মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার গ্রামের বাড়িতে জানাজা শেষে স্থানীয় কবরস্থানে দাফন করা হবে।

এম শাহজাহান মিয়া ১৯৪৪ সালের ১৭ সেপ্টেম্বর মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার খিদিরপাড়া ইউনিয়নের কাজিরগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০ সালে অধুনালুপ্ত ইংরেজি দৈনিক ‘দি পিপল’পত্রিকায় সহ-সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে বাংলাদেশ সংবাদ সংস্থা- বাসসে চাকরিকালীন ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে গণযোগাযোগ ও সাংবাদিকতায় ডিপ্লোমা ও ১৯৭৫ সালে মাস্টার্স করেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি ১৯৯৭ সালের ফেব্রুয়ারি থেকে ২০০০ সালের ২২ এপ্রিল পর্যন্ত বাসস থেকে ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের প্রেস-মিনিস্টার পদে দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সদস্য।

এম শাহজাহান মিয়া ১৯৮৬ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ঐক্যবদ্ধ ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি ছিলেন। এর আগে ১৯৮৪ ও ১৯৮৫ সালে দু’বার ডিইউজের সাধারণ সম্পাদক ছিলেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭