ইনসাইড পলিটিক্স

সরকার পতনে বিএনপির যত আল্টিমেটাম


প্রকাশ: 27/07/2023


Thumbnail

গত প্রায় ১৪ বছর ধরে সরকার পতনের লক্ষ্যে রাজপথে আন্দোলন করে আসছে বিএনপি। এ সময় প্রতি ঈদের আগে দলটি ঘোষণা করেছে যে, ঈদের পর কঠোর কর্মসূচি দেয়া হবে এবং সরকারকে পদত্যাগ করতে বাধ্য করা হবে। তবে শেষ পর্যন্ত কোন ঈদের পরই আন্দোলনের সফলতা পায়নি দলটি। সর্বশেষ গত ছয় মাস ধরে বিএনপির কর্মসূচি পদযাত্রা আর বিক্ষোভ মিছিলের মধ্যেই সীমাবদ্ধ আছে। এর আগে গত ১০ ডিসেম্বর ১০ দফা দাবির কর্মসূচি ঘোষণা করেছে দলটি এবং এই ১০ দফার দাবিতে গত ছয় মাস ধরে পদযাত্রা কর্মসূচি করে আসছে বিএনপি। সর্বশেষ গত ১২ জুলাই রাজধানীর নয়াপল্টনে এক সমাবেশে সরকার পতনের এক দফা ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর গত ২২ জুলাই  সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ থেকে ২৭ জুলাই ঢাকা মহাসমাবেশের কর্মসূচির ঘোষণা দেয় বিএনপি।

বিএনপির বিভিন্ন সূত্রগুলো বলছে, এ মহাসমাবেশ থেকে এক দফা দাবি আদায়ে সরকারকে পদত্যাগ করতে একটা আলটিমেটাম দিবে। তবে সরকারের জন্য বিএনপির আলটিমেটাম নতুন কিছু নয়। এর আগেও বিএনপি সরকারকে আলটিমেটাম দিয়েছিল। কিন্তু সরকার সে আলটিমেটাম আমলে নেয়নি। বিএনপির সরকারকে আলটিমেটাম মানতে বাধ্য করতে পারেনি। আসুন দেখে নিই সরকারকে বিএনপির যত আলটিমেটাম;

২৮ জুলাই মহাসমাবেশ: আজ বৃহস্পতিবার (২৭ জুলাই) রাজধানীতে মহাসমাবেশ ডেকেছিল বিএনপি। তবে জনভোগান্তির বিষয়টিকে প্রাধান্য দিয়ে সমাবেশের অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। নানা নাটকীয়তার মধ্যে রাতে এক সংবাদ সন্মেলনে বিএনপি মহাসমাবেশ একদিন পিছিয়ে আগামীকাল শুক্রবার (২৮ জুলাই) রাজধানীর নয়াপল্টনে মহাসমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা জানান, ‘চলো চলো, ঢাকা চলো’ স্লোগান তুলে বিএনপির ৮২ সাংগঠনিক জেলার নেতাকর্মীরা আগামী শুক্রবার ঢাকার মহাসমাবেশে যোগ দেবেন। এই সমাবেশে কয়েক লাখ মানুষকে সমবেত করে একদফা দাবি আদায়ে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে দলটি। জানা গেছে, মহাসমাবেশ থেকে সরকারকে দুদিনের আলটিমেটাম দেওয়া হবে। ওই সময়ের মধ্যে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের বিষয়ে সুনির্দিষ্ট ঘোষণা দেওয়া না হলে সপ্তাহব্যাপী লাগাতার কর্মসূচি দেওয়া হবে। এরপর আগস্ট মাসজুড়েও কর্মসূচি অব্যাহত থাকবে। এভাবেই আন্দোলনকে চূড়ান্ত সফলতার দিকে নিয়ে যেতে চায় বিএনপি।

১০ ডিসেম্বর মহাসমাবেশ: রাজনীতিতে শঙ্কা জাগানোর এক নাম ১০ ডিসেম্বর। গত ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ ডেকেছিল বিএনপি। ওই মহাসমাবেশের মধ্য দিয়ে তারা সরকার পতনের চূড়ান্ত ঘোষণা করেছিল। দলের একজন সিনিয়র নেতা বলেছিলেন, ১০ ডিসেম্বরের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথায় দেশ চলবে না, দেশ চলবে বেগম খালেদা জিয়ার কথায়, তারেক রহমানের কথায়। তবে বিএনপির ওই ঘোষণা ছিল ‌‌'যত গর্জে তত বষে না' এর মত। বিএনপি সরকার পতনের কথা বললেও শেষ পর্যন্ত তাদের সাত সংসদ সদস্যের পদত্যাগ ছাড়া কিছুই হয়নি। বরং ১০ ডিসেম্বর বিএনপির নৈতিক পরাজয় হয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত। কারণ ১০ ডিসেম্বর বিএনপি রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সমাবেশের জন্য অনড় অবস্থানে থাকলেও শেষ পর্যন্ত পুলিশ প্রশাসনের অনড় অবস্থানের কারণে সেখানে সমাবেশ করতে পারেনি। সমাবেশ করেছে রাজধানীর গোপালবাগ মাঠে। তারপর বিএনপি ৭ ডিসেম্বর দলীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। পুলিশের কাজ বাধা সৃষ্টি করায় অনেকে সেদিন গ্রেপ্তারও হয়েছিলেন। এখন আগামীকাল আবার নতুন করে সরকারকে পদত্যাগ করতে আলটিমেটাম দেয়া সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

এদিকে সরকারের পক্ষ থেকে সুস্পষ্টভাবে বলা হয়েছে যে, বিএনপি জনভোগান্তি সৃষ্টি করলে ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি রাজপথেও বিএনপির মোকাবিলার সিদ্ধান্ত রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নীতি নির্ধারক মহলে। ফলে শেষ পর্যন্ত বিএনপির এই মহাসমাবেশ এবং আলটিমেটাম কতটুকু সফল হবে সেটা নিয়ে রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে সংশয় রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭