ওয়ার্ল্ড ইনসাইড

নির্বাচন ঘিরে রাজনৈতিক পরিস্থিতির অবনতির আশঙ্কা যুক্তরাষ্ট্রের


প্রকাশ: 27/07/2023


Thumbnail

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে রাজনৈতিক ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। বুধবার দেশটির পররাষ্ট্র দপ্তর থেকে প্রকাশিত বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ নিয়ে এক প্রতিবেদনে ওই আশঙ্কা প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ঐতিহাসিকভাবে মধ্যপন্থী, ধর্ম নিরপেক্ষ, শান্তিপূর্ণ ও স্থিতিশীল হলেও জাতীয় নির্বাচন যতই ঘনিয়ে আসছে, ততই দেশের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি অস্থির হয়ে উঠতে পারে।

সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরের জাতীয় নির্বাচন অনিয়ম, সহিংসতা ও ভয়ভীতি দ্বারা প্রভাবিত হয়েছিল উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ধরনের আইন ও নীতি প্রণয়নের মাধ্যমে বিরোধী রাজনৈতিক দলগুলোর পরিসর সংকুচিত করেছেন, সেই সঙ্গে বিচার বিভাগের স্বাধীনতা খর্ব এবং গণমাধ্যম ও সুশীল সমাজের স্বাধীনতা হুমকির মুখে ফেলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ও মনে করছে, আগামী নির্বাচন ঘিরে রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতির অবনতি হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই প্রতিবেদন মূলত বিনিয়োগ পরিবেশ নিয়ে। বিশ্বের ১৬০টি দেশের বিনিয়োগ ও ব্যবসার পরিবেশ নিয়ে এই প্রতিবেদন দিয়েছে তারা। সেখানে বাংলাদেশ অংশে বিনিয়োগ ও অর্থনৈতিক পরিস্থিতির পাশাপাশি রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে আলোকপাত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, নির্ভরযোগ্য বিদ্যুৎ নিশ্চিত করতে অপর্যাপ্ত অবকাঠামো, সীমিত অর্থায়নের উপকরণ, আমলাতান্ত্রিক বিলম্ব, শ্রম আইনের শিথিল প্রয়োগ এবং দুর্নীতি বিদেশি বিনিয়োগকে বাধাগ্রস্ত করে চলেছে। এ সীমাবদ্ধতা কমাতে বাংলাদেশ ধীরে ধীরে উন্নতি করছে।

তবে বাংলাদেশ এখনো তার বিদেশি বিনিয়োগ নীতি পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি। যুক্তরাষ্ট্র মনে করে, শ্রম, মেধা সম্পত্তি অধিকার (আইপিআর) এবং পরিবেশের ক্ষেত্রে বাংলাদেশ সময়োপযোগী আইন প্রণয়ন করেছে। কিন্তু সেগুলো কার্যকরভাবে প্রয়োগ হচ্ছে না। গত এক দশকে অগ্নিনির্বাপণ ও নিরাপত্তার মানোন্নয়নে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। তবে শ্রমিকদের স্বাধীনতা ও দর-কষাকষির অধিকার সীমিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭