ইনসাইড থট

সজীব ওয়াজেদ জয়, একজন ভিশনারি লিডার


প্রকাশ: 27/07/2023


Thumbnail

আজ ২৭ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটি বিষয়ক উপদেষ্টা ও আধুনিক বাংলাদেশের রূপকার সজীব ওয়াজেদ জয়ের ৫৩ তম জন্মদিন। বলা হয়ে থাকে ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা শেখ হাসিনা আর তার সফল রূপকার হলেন সজীব ওয়াজেদ জয়। রাজনীতির সাথে সরাসরি যুক্ত না থাকলেও তিনি অত্যন্ত রাজনীতিসচেতন একজন ব্যক্তি। ২০০৭ সালে তিনি ২৫০ জন তরুণ বিশ্ব নেতার মধ্যে একজন হিসেবে সম্মানিত হন। সজীব ওয়াজেদ জয় আমাকে মামা বলে ডাকে এবং মামা হিসেবেই আজ তার জন্মদিন উপলক্ষে আমি তাকে নিয়ে কিছু কথা বলতে চাই।

আমি খুবই গর্ববোধ করি যে, এই বয়সে এসে আমি এমন একজনের মামা হতে পেরেছি যিনি বুদ্ধিভিত্তিক চর্চা করেন এবং তিনি যে সকল বক্তব্য রাখেন সেগুলো অত্যন্ত বুদ্ধিভিত্তিক এবং দিক-নির্দেশনামূলক। সাধারণ যারা মেঠো রাজনীতি করেন তাদের বক্তব্যের সাথে ওনার বক্তব্যের একটি মৌলিক পার্থক্য লক্ষ্য করা যায়। তার বিভিন্ন বক্তব্য শুনে আমার মনে হয়েছে যে তিনি মেঠো রাজনীতি করার ব্যাপারে এখন পর্যন্ত আগ্রহী না। তিনি যেহেতু মাননীয় প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা সে হিসেবে কিছু রাজনৈতিক বিষয় অবশ্যই আসে। কিন্তু সবথেকে বেশি যে বিষয়টি আসে সেটি হল নতুন প্রজন্ম এবং ভবিষ্যৎ বাংলাদেশকে তিনি কিভাবে দেখতে চায় সেই রূপকল্প। তিনি একজন ভিশনারি লিডার। তিনি ভবিষ্যতের বাংলাদেশকে দেখতে পেয়েছিলেন বলেই আজ দেশে ১০ কোটির বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। দেশের প্রায় সকল খাতেই বেড়েছে তথ্য প্রযুক্তির প্রয়োগ।

অনেকের মনে প্রশ্ন যে নেত্রীর পরে কে? সেই আলোচনায় জয়ের নাম প্রায়ই চলে আসে। অনেকে এই প্রশ্ন আমাকেও করেন। আমি তাদের বলি যে, প্রধানমন্ত্রী তার সন্তানদের লেখাপড়া করানো এবং তাদেরকে মানুষের মত মানুষ করানোর যে নৈতিক দায়িত্ব সেটি তিনি শতভাগ পালন করেছেন। এরপর তার সন্তানরা কি করবে না করবে সেটি একান্ত তাদের বিষয়। তারা কোন সিদ্ধান্ত নিলে মা হিসেবে নেত্রীর যদি কোন সহায়তা করার থাকে সেটি তিনি অবশ্যই করবেন। কিন্তু কম্বোডিয়ার হুন সেনের মত ২৮ বছর পর তার ছেলেকে রাজ সিংহাসনে বসিয়ে দিবেন এ ধরণের রাজনীতিতে তিনি বিশ্বাস করেন না। তাই তার পরিবার রাজনীতিতে আসবে কি আসবে না সেই সিদ্ধান্ত দার্শনিক শেখ হাসিনা কখনোই চাপিয়ে দেবেন না। কাওকে গদিতে বসানোর রাজনীতি তিনি করেন না। রাজনীতির স্বাভাবিক প্রক্রিয়ায় বাংলাদেশের সর্ববৃহৎ এবং সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগ তার নিজস্ব গতিতেই দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার উত্তরসূরি ঠিক করবে।

আমি আবারও বলতে চাই যে, আমি খুবই গর্বিত। জয়ের মত একজন বুদ্ধিভিত্তিক যুবক এই বয়সে যেভাবে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ায় ভূমিকা রেখে আসছে তা সত্যিই নজিরবিহীন। তার মেধা এবং আদর্শের ভিত্তি অত্যন্ত শক্তিশালী। এই শক্তিশালী ভিত্তির উপর ভর করে তিনি যাই করবেন না কেন তিনি সফলতা অবশ্যই পাবেন। দেশের ভেতর ও বিদেশের মাটিতে দাঁড়িয়ে তিনি বাংলাদেশের অগ্রগতির কথা, তরুণ জনগোষ্ঠীর ইতিবাচক অর্জনের গল্প শুনিয়েছেন বিশ্বের মানুষকে। তিনি নিজে নতুন প্রজন্মের নেতা, তাই যুবসমাজের কাছে আলোকবর্তিকা হিসেবেই আবির্ভূত হয়েছেন। আজ তার জন্মদিনে দোয়া করি তার সকল আশা, বাংলাদেশকে নিয়ে তার সকল স্বপ্ন যেন পূরণ হয় এবং তিনি যেন সুস্থ থাকেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭