কালার ইনসাইড

ডিবি কার্যালয়ে নিশো-তমারা


প্রকাশ: 27/07/2023


Thumbnail

পাইরেসির কবলে পড়েছে ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘সুড়ঙ্গ’। অনলাইনে বিভিন্ন প্লাটফর্মে ছড়িয়ে পড়েছে এই ছবি। একাধিক সাইটে পুরো সিনেমাটির হল প্রিন্ট দেখা যাচ্ছে বিনামূল্যে। স্বাভাবিকভাবেই পাইরেসির মতো অবৈধ এই কাজটি মেনে নিতে পারছেন না সিনেমাটির পরিচালক রায়হান রাফী। যারা এই অবৈধ কাজটি করেছেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দিয়েছেন রাফী।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি বলেন, একটা ফিল্মকে পাইরেসি করা হল পরিকল্পনা করে। শুরুতেই ছেড়ে দেওয়া হল ইম্পর্ট্যান্ট ক্লাইম্যাক্স সিন। তারপর নিজেদের লোক দিয়ে ফেসবুক, ইউটিউবে সেটা ভাইরাল করে দেওয়ার চেষ্টা হল। এরপর এখন তো পুরো সিনেমাই। শুরুতে ইন্ডিয়ান অ্যাড জুড়ে দেওয়া হল যেন মনে হয় ইন্ডিয়া থেকে পাইরেসি হয়েছে! কিন্তু পাইরেসি হয়েছে বাংলাদেশের ভার্শন। সিনেমার দুই দেশের ভার্শনে কী কী ফারাক, সেগুলো আর কেউ না জানলেও আমরা তো জানি! একটি সুনির্দিষ্ট চক্র সুড়ঙ্গের পেছনে লেগেছে, তাদের কারণে পাইরেসির শিকার হয়েছে সুড়ঙ্গ।

আইনি ব্যবস্থা নেওয়া ঘোষণা দিয়ে রাফী বলেন, এই পাইরেসি কারা করেছে, তা আমরা আইডেনটিফাই করছি। এটা বাংলাদেশ থেকেই হচ্ছে। আমাদের সঙ্গে আইনি সংস্থাগুলোও কাজ করছে। এই ভিডিওগুলো যারা অনলাইনে ছড়িয়েছে; ফেসবুক, ইউটিউব, টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপ, বিভিন্ন সাইটে আপলোড করেছে কিংবা শেয়ার করেছে- তাদের সবার বিরুদ্ধে লিগ্যাল অ্যাকশন নেওয়া হচ্ছে। পাইরেসি শাস্তিযোগ্য অপরাধ। এবং এই অপরাধের শাস্তি অপরাধীদের পেতেই হবে। আমরা সেটা নিশ্চিত করবোই।

এদিকে বৃহস্পতিবার বিকেলে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য ডিবি কার্যালয়ে যান নিশো, রাফি, তমা ছবির প্রযোজক শাকিল। এসময় তাদের সঙ্গে ছিলেন শাকিব খানের প্রিয়তমা ছবির প্রযোজক আরশাদ আদনান। এসময় ডিবি প্রধান জনাব হারুন অর রশীদ বিপিএম(বার), পিপিএম(বার) মহোদয় তাঁদের দ্রুত সময়ের মধ্যে অপরাধীদের সনাক্ত করে আইনের আওতায় আনার আশ্বাস দেন।

এদিকে, প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ও প্রযোজক আবদুল আজিজ ফেসবুক পোস্টে জানিয়েছেন, সুড়ঙ্গ এখনো সব হলে রিলিজ হয়নি। বলতে গেলে বেশিরভাগ হলেই এখনও রিলিজ বাকী। যেহেতু পাইরেসি হয়ে গেছে, এখন আর বুকিং থেকে তেমন একটা টাকা আসবে না। পাইরেসির কারণে ‘সুড়ঙ্গ’ সিনেমার প্রযোজক অনেক ক্ষতির সম্মুখীন হবে। অন্তত ১ কোটি টাকার বেশী ক্ষতি হবে।

প্রেম, পরকীয়া এবং সুড়ঙ্গ খুঁড়ে ব্যাংক থেকে টাকা চুরির ঘটনায় নির্মিত সুড়ঙ্গতে অভিনয় আরও অভিনয় করেছেন আফরান নিশো। এ ছবির মাধ্যমে তিনি বড়পর্দায় প্রথমবার অভিনয় করলেন। আরও আছেন শহীদুজ্জামান সেলিম, মুস্তফা মনোয়ার। ছবিটি প্রযোজনা করেছেন চরকি ও আলফা আই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭