ইনসাইড পলিটিক্স

নাটকীয় ঘোষণা দিবেন শেখ হাসিনা?


প্রকাশ: 27/07/2023


Thumbnail

আজ প্রধানমন্ত্রী শেখ হসিনা গভীর রাতে দেশে ফিরেছেন। আগামীকাল বিএনপির মহাসমাবেশ এবং তার পাল্টা হিসেবে আওয়ামী লীগের তিনটি অঙ্গ সহযোগী সংগঠনের যৌথ ‘তারণ্যের সমাবেশ’ হওয়ার কথা রয়েছে। এর মধ্যেই প্রশ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কি ভাবছেন? বিভিন্ন রাজনৈতিক সঙ্কটে তিনি চমক নিয়ে উপস্থিত হয়েছেন, বিভিন্ন রকম ঘোষণা দিয়ে তিনি রাজনৈতিক উত্তাপে জল ঢেলেছেন। এবার তিনি কি করবেন?- এই প্রশ্ন অনেকের। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সামনের কয়েকটি দিন গুরুত্বপূর্ণ- এরকম সময় প্রধানমন্ত্রী যে কোনো নাটকীয় ঘোষণা দিতে পারেন। 

দীর্ঘ  দিন ধরেই রাজনৈতিক সঙ্কট নিয়ে অনেকটাই নিরুদ্বিগ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ধরনের পরিস্থিতিতে তিনি মোটেও বিচলিত নন। বরং তিনি বার বার একটি কথা বলছেন, নির্বাচনকে বানচাল করার জন্য একটি অনির্বাচিত শক্তিকে ক্ষমতায় আনার জন্যই বিএনপি আন্দোলন করছে। ইতালিতেও গণসম্বর্ধনায় তিনি এমন মন্তব্য করেছেন। 

এছাড়াও প্রধানমন্ত্রী এটিও বলেছেন যে, কয়েকটি দেশ চায় না যে, আওয়ামী লীগ ক্ষমতায় আসুক। বাংলাদেশের উন্নয়ন তাদের জন্য চক্ষুশূলের কারণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে যে, আগামী জাতীয় সংসদ নির্বাচন করতেই হবে এবং এই নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ হয়- সেটি যেমন নিশ্চিত করতে হবে, পাশাপাশি নিশ্চিত করতে হবে যে, সে নির্বাচন যেন অংশগ্রহণমূলক হয়। আর এই নির্বাচন যে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ হবে- এই বার্তাটি প্রধানমন্ত্রী সুস্পষ্টভাবেই দিয়েছেন এবং যারা শেখ হাসিনাকে চিনেন, তারা জানেন, তার প্রতিশ্রুতির কোনো ব্যত্যয় হয় না। কাজেই আগামী জাতীয় সংসদ নির্বাচন যে অবাধ, সুষ্ঠু হবে- এ নিয়ে অন্তত আওয়ামী লীগের মধ্যে কোনো সংশয় নেই। বরং আওয়ামী লীগের অনেকেই মনে করছেন, এই নির্বাচনে বিএনপিকে আনার জন্য শেখ হাসিনা কোনো নাটকীয় পদক্ষেপ গ্রহণ করবেন কি না? 

উল্লেখ্য যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাধিকবার বলেছেন, কোন দল নির্বাচনে অংশগ্রহণ করল, না করল- সেটি দেখার বিষয় নয়, নির্বাচন যথা সময়ে হবে। কিন্তু এটি বললেও লক্ষ্য করা গেছে যে, প্রতিটি নির্বাচনের আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি করে চমক দেখিয়েছেন। এবার তিনি কি ধরনের পদক্ষেপ দেখাবেন- সেটির অপেক্ষায়। সামনে প্রধানমন্ত্রীর দুইটি রাজনৈতিক কর্মসূচি রয়েছে। একটি রংপুরের সমাবেশ, যেটি ২ আগস্ট হওয়ার কথা। অন্যটি ৬ আগস্ট- যেদিন আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভা ডেকেছে। যে বর্ধিত সভায় আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের নেতারা, সংসদ সদস্যরা উপস্থিত থাকবেন। এ দুটি সভার যে কোনো একটিতে আওয়ামী লীগ সভাপতি আগামী নির্বাচনের ব্যাপারে গুরুত্বপূর্ণ এবং নাটকীয় সিদ্ধান্ত ঘোষণা করতে পারেন বলে জানা গেছে। 

আওয়ামী লীগের কোনো কোনো মহল মনে করছে, যেহেতু রংপুরে একটি জনসমাবেশ। কাজেই সেই জনসমাবেশে নয়, আওয়ামী লীগের বর্ধিত সভায় এ ধরনের নাটকীয় ঘোষণা আসতে পারে বলে তারা মনে করছে। আর এ ধরনের ঘোষণার অবয়ব কি হবে- না হবে, সে সম্পর্কে কোনো ধারণা কেউই দিতে পারেনি। আওয়ামী লীগের বহু নেতাই মনে করেন যে, শেখ হাসিনা এ ধরনের রাজনৈতিক সিদ্ধান্তগুলো একান্তই নিজস্ব উদ্যোগে গ্রহণ করেন এবং এ সমস্ত সিদ্ধান্ত তিনি আগাম দলীয় কোনো নেতাকর্মীদের সাথে আলোচনাও করেন না। আর তাই প্রধানমন্ত্রী কি ধরনের ঘোষণা দিবেন, আদৌ কোনো ঘোষণা দিবেন কি না বা কোন ধরনের চমক দেখাবেন- সেটা তিনি না বলা পর্যন্ত আওয়ামী লীগের কোনো নেতার পক্ষে জানা সম্ভব নয়। তবে রাজনৈতিক সঙ্কট কাটিয়ে উঠার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে- নির্বাচনের আগে একটা পদক্ষেপ গ্রহণ করবেন- সেটি মোটামুটি নিশ্চিত। তবে কখন কিভাবে তিনি এই পদক্ষেপ নিবেন সেটিই হলো রাজনীতিতে সবচেয়ে বড় চমক। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭