ইনসাইড পলিটিক্স

ফাঁদে পা দেবে না আওয়ামী লীগ


প্রকাশ: 30/07/2023


Thumbnail

বিএনপি যখন আগ্রাসী তৎপরতা শুরু করেছে এবং ঢাকা ঘিরে সমস্ত আন্দোলনের পরিকল্পনা গ্রহণ করেছে তখন আওয়ামী লীগ তার কৌশল বদলেছে। এতদিন আওয়ামী লীগের কৌশল ছিল যে, বিএনপিকে কোনভাবেই মাঠ দখল করতে দেবে না এবং বিএনপি যেভাবে কর্মসূচি দিবে আওয়ামী লীগ তার সমান্তরাল কর্মসূচি দিয়ে একটা ভারসাম্য তৈরি করবে। কিন্তু এখন আওয়ামী লীগ তার কৌশল পরিবর্তন করেছে। আর এই কৌশলের পরিবর্তনের ইঙ্গিত পাওয়া গেল আগামীকালের কর্মসূচির স্থগিতের মধ্য দিয়ে। 

উল্লেখ্য যে, আগামীকাল সোমবার রাজধানীর আগারগাঁওয়ে আওয়ামী লীগের শান্তি সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সেটি বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান। শান্তি সমাবেশের পরিবর্তে থানায় থানায় বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান তিনি। 

আওয়ামী লীগ মনে করছে যে, বিএনপি এখন জ্বালাও-পোড়াও এবং ভাঙচুর করবে। আর এই ভাঙচুরের দায় দায়িত্ব তারা আওয়ামী লীগের ওপর চাপাবে। কিন্তু আওয়ামী লীগ বিএনপির এই ফাঁদে পা দেবে না। বরং আওয়ামী লীগ প্রমাণ করবে যে বিএনপি সন্ত্রাস, সহিংসতা করতে যাচ্ছে। যার প্রমাণ জনগণ বিএনপির গত কালকের অবস্থান কর্মসূচিতে দেখেছে। যদিও বিএনপি এ ধরনের ঘটনা অস্বীকার করছে। তারা বলছে যে, এ ধরনের উস্কানি আওয়ামী লীগই দিয়েছে। কিন্তু বিএনপি যতই অস্বীকার করুক না কেন জনগণ গতকালকের ঘটনায় দেখেছে যে বিএনপি কিভাবে আবার জ্বালাও-পোড়ায়ের কর্মসূচি শুরু করেছে। আর এক্ষেত্রে কৌশলের খেলায় আওয়ামী লীগ জয়ী হয়েছে এবং সাধারণ মানুষের কাছে আওয়ামী লীগ প্রশংসিত হচ্ছে। বিশেষ করে ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান অসুস্থ হয়ে পড়লে পুলিশ তাকে হাসপাতালে ভর্তি করে এবং প্রধানমন্ত্রীর নির্দেশে তার সহকারি একান্ত সচিব-২ গাজী হাফিজুর রহমান (লিকু) চিকিৎসাধীন আমানউল্লাহ আমানকে দেখতে যান। এ সময় তিনি আমানের জন্য প্রধানমন্ত্রীর পাঠানো উপহার তুলে দেন। এছাড়াও আমানের উন্নত চিকিৎসার প্রয়োজন হলে সে ব্যবস্থা গ্রহণের জন্যও প্রধানমন্ত্রী নির্দেশ দেন এবং নিজে আমানের সার্বক্ষণিক খোঁজ রাখেন। সাধারণ মানুষ এ বিষয়টি ইতিবাচক ভাবে নিয়েছে এবং মানুষ মনে করে এ ধরনের রাজনীতি করা দরকার।

অন্যদিকে রাজধানীর ধোলাইখাল মোড়ে কর্মীদের ছোড়া ইট পাটকেলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আহত হলে সেখান থেকে তাকে দ্রুত নিরাপদে সরিয়ে নেয়া হয় পুলিশ এবং তাকে ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে ডিবি প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ তাতে দুপুরে খাবার দিয়ে অ্যাপায়িত করেন এবং সে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়।  পুলিশের এ ধরনের উদ্যোগের বিষয়টিও সাধারণ মানুষ ইতিবাচকভাবে গ্রহণ করেছে এবং প্রশংসিত হয়েছে। আওয়ামী লীগ এখন এই কৌশলে যেতে চায়। 

আওয়ামী লীগ মনে করছে যে, বিএনপির সঙ্গে সমান্তরালে কর্মসূচি দিলে এর দায়-দায়িত্ব আওয়ামী লীগের ওপর পড়বে, আওয়ামী লীগকে বিতর্কিত করার চেষ্টা করা হবে। কিন্তু আওয়ামী লীগ এ ধরনের ফাঁদে পা দেবে না। আওয়ামী লীগ মনে করে যে, বিএনপি যদি আলাদা কর্মসূচি পালন করে এবং আওয়ামী লীগ অন্য সময়ে কর্মসূচি অব্যাহত রাখে তাহলে একদিকে যেমন কর্মীরা চাঙ্গা থাকবে তেমনি বিএনপি যে ২০১৩ এবং ২০১৪ সালের মত আবার আগুন সন্ত্রাস করতে চায় সেটি প্রমাণ করতে আওয়ামী লীগের পক্ষে আরও সহজ হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭