ইনসাইড গ্রাউন্ড

১২১ বছরের রেকর্ড ভাঙ্গার পথে অস্ট্রেলিয়া


প্রকাশ: 31/07/2023


Thumbnail

অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে ৩৮৪ রানের বিশাল টার্গেট দিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। এই বিশাল টার্গেট তাড়া করতে নেমে অবশ্য অস্ট্রেলিয়া দারুণ শুরু করেছে। অস্ট্রেলিয়া বিনা উইকেটে ১৩৫ রান তুলেছে। শেষ দিনে তাদের দরকার ২৪৯ রান। আর এই টার্গেট করতে পারলে ওভালে ১২১ বছরের রেকর্ডে নাম লেখাবে অজিরা।

রোববার (৩০ জুলাই) পঞ্চম অ্যাশেজের চতুর্থ দিনের খেলা শেষ হয়েছে। বৃষ্টির বাগড়ায় আগেভাগেই দিনের খেলা শেষ হয়েছে। তবে দিন শেষে এগিয়েই আছে অস্ট্রেলিয়া। ৩৮৪ রান তাড়া করতে নেমে বিনা উইকেটে তারা স্কোরবোর্ডে তুলেছে ১৩৫ রান। আর এই রান তাড়া করতে পারলে একটি রেকর্ডে নাম লেখাবে অস্ট্রেলিয়া।

এদিকে আগের দিন ৩৮৯ রানে ৯ উইকেট হারানো ইংল্যান্ড চতুর্থ দিনে ব্যাট করতে নেমে ৬ রান যোগ করতে সক্ষম হয়। প্রথম ইনিংসে ২৮৩ রান করা স্বাগতিকদের দ্বিতীয় ইনিংস থামে ৩৯৫ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৯১ রান করেন জো রুট। অজিদের পক্ষে ৪টি উইকেট তুলে নেন মিচেল স্টার্ক ও টড মার্ফি।

প্রথম ইনিংসে ২৯৫ রান করেছিল অস্ট্রেলিয়া। সে তুলনায় দ্বিতীয় ইনিংসে ৩৮৪ রান তাদের জন্য বড় লক্ষ্য হয়েই দাঁড়িয়েছে। তবে চতুর্থ দিনে দুই ওপেনার ওয়ার্নার ও খাজা যেভাবে সাবধানী ব্যাট করছিল, তাতে জয়ের সুবাতাসই পাচ্ছিল সফরকারীরা। কিন্তু ৩৮ ওভার পর তাদের পথে বাধা হয়ে দাঁড়ায় বৃষ্টি। ফলে ওভাল টেস্টের ভাগ্য নির্ধারণ হবে শেষ দিনে। 

ওভালে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ২৬৩ রানের লক্ষ্য তাড়ায় জয়ের রেকর্ড আছে শুধু ইংল্যান্ডের। আর সেটিও ১৯০২ সালের অ্যাশেজে। তবে অস্ট্রেলিয়া এবার যেভাবে এগোচ্ছে, তাতে ধারণা করা হচ্ছে তারা এই বিশাল টার্গেটও পাড় করে ফেলবে। তাহলে ওভালে রান তাড়ার রেকর্ড গড়বে তারা।

যদিও ওভালের ইতিহাস বলছে, শেষ দিনে এর চেয়ে বেশি রান করা সম্ভব। সবশেষ ২০০৭ সালে ভারতের বিপক্ষে এ মাঠে শেষ দিনে ৩১৩ রান করেছিল স্বাগতিক ইংল্যান্ড। ওভালে পঞ্চম দিনে সর্বোচ্চ রান তুলেছে অবশ্য ভারত। ১৯৭৯ সালে শেষ দিনে তারা করেছিল ৩৫৩ রান। এদিকে পঞ্চম দিনে সর্বোচ্চ ৩৪৭ তোলার রেকর্ড আছে অজিদের। ২০০৪ সালে সিডনিতে ভারতের বিপক্ষে আর ২০০৫ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে শেষ দিনে ৩৪৭ রান তুলেছিল তারা।

৫ ম্যাচের অ্যাশেজ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া। ফলে এ ম্যাচে হার এড়ালেই সিরিজ নিশ্চিত করবে সফরকারীরা। তবে ইংল্যান্ড জয় তুলতে পারলে ড্রয়ে শেষ হবে অ্যাশেজ।    



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭