ইনসাইড পলিটিক্স

কর্মসূচিহীন বিএনপি


প্রকাশ: 31/07/2023


Thumbnail

হঠাৎ করেই কর্মসূচি থেকে পিছু হটল সরকারবিরোধী আন্দোলনকারী দল বিএনপি। গত ২৮ জুলাই রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে সরকার পতনের দাবি আদায়ে টানা কর্মসূচির কথা বলেছিল বিএনপির সিনিয়র নেতারা। সে অনুযায়ী পরের দিন অর্থাৎ ২৯ জুলাই ঢাকার প্রবেশপথগুলোতে অবস্থান কর্মসূচি পালন করেছিল ১৬ বছর ক্ষমতার বাইরে থাকা এই দলটি। কিন্তু গতকাল তারা কোন ধরনের কর্মসূচি দেয়নি।

এদিকে আজ সোমবার (৩১ জুলাই) বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসমাবেশ করেছে বিএনপি। সমাবেশের আগে গত কয়েকদিন ধরেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল সহ দলের শীর্ষ নেতারা সরকারের বিরুদ্ধে হুশিয়ারি উচ্চারণ করে বলে আসছিল যে, সামনে আবার লাগাতার কর্মসূচি দেয়া হবে। বিশেষ করে আজ জনসমাবেশ থেকে আবার দলের নতুন লাগাতার কর্মসূচি দেয়া হবে। কিন্তু আজ সোহরাওয়ার্দী উদ্যানের জনসমাবেশ থেকে বিএনপি নতুন কোন কর্মসূচির ঘোষণা করেননি। বিএনপির নেতারা বলেছেন, দলের ভেতর আলোচনা করে পররবর্তীতে কর্মসূচি দেয়া হবে।

বিএনপি মনে করছে, হঠকারী কর্মসূচির মাধ্যমে একদিকে যেমন তাদের নেতাদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে তেমনি তারা সাধারণ মানুষ থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। আবার সবচেয়ে বড় কথা হচ্ছে জ্বালাও-পোড়াওয়ের মত কর্মসূচি আন্তর্জাতিক মহলে সমালোচিত হচ্ছে। বিএনপির নেতারা বলছেন, কর্মসূচি দিয়ে সরকারের পতন ঘটানোর জন্য বিএনপির ওপর যেমন চাপ আছে তেমনি তারা এখন বাস্তবতাও উপলদ্ধি করছে। আর এ কারণে বিএনপি এখন টানা কর্মসূচি থেকে পিছু হঠল বলে জানান বিএনপির নেতারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭