ইনসাইড গ্রাউন্ড

চেহারা খারাপ নাকি পারফর্মেন্স, কেন উপেক্ষিত বিজয়?


প্রকাশ: 02/08/2023


Thumbnail

এশিয়া কাপকে সামনে রেখে বাংলাদেশ দলের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেয়েছেন ৩২ জন ক্রিকেটার। প্রাথমিকভাবে ৩২ ক্রিকেটারকে নিয়ে ক্যাম্প শুরু হলেও ফিটনেস পরীক্ষা ও ইয়ো ইয়ো টেস্ট শেষে ২১ বা ২২ জনের দল ঘোষণা করা হবে। ক্যাম্পে ডাক পাওয়া ৩২ জন ক্রিকেটারের তালিকা যেমন অনেক প্রশ্নের উত্তর দিয়েছে তেমনি জন্ম দিয়েছে নতুন কিছুর প্রশ্নেরও, যার বেশিরভাগই এমানুল হক বিজয়কে নিয়ে।

অবাক হলেও সত্য যে প্রস্তুতি ক্যাম্পে ডাক পাওয়া ৩২ জন ক্রিকেটার মধ্যে ৯ জনই শুধু ওপেনার। বাংলাদেশ দলের বর্তমান পরিস্থিতি বিবেচনায় এটিকে খুব অস্বাভাবিকও বলা যায় না। মূলত তৃতীয় বা বিকল্প ওপেনার কে হবেন, কে যোগ্য তাকে খুঁজে বের করতেই হিমশিম খেতে হচ্ছে বিসিবিকে। ৯ জন ওপেনারের মধ্যে তামিম ইকবাল এবং লিটন দাস বাদে রয়েছে আরও ৭ জন ওপেনার। কিন্তু সেই ৭ জনের মধ্যে নেই এনামুল হক বিজয়ের নাম। সেখানে কেন ঢাকা লিগে দ্বিতীয় সর্বোচ্চ রান করা ওপেনার এনামুল হক বিজয়ের নাম নেই সেটির যৌক্তিক কোন কারন বিসিবি কিংবা সিলেকশন কমিটি কেউ দেখাতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। 

দলে থাকতে হলে ভাল পারফর্ম করতে হবে। পারফর্ম না করতে পারলে দলে জায়গা নেই। চেহারা দেখে বাংলাদেশ দলে কাওকে জায়গা দেয়া হয় না। এমনটাই ইঙ্গিত করে বলেছিলেন বাংলাদেশ দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সত্যিই যদি তাই হয়ে থাকে তাহলে এনামুলের জায়গায় যে ৭ জন প্রস্তুতি ক্যাম্পে জায়গা পেয়েছেন তারা অবশ্যই এনামুলের থেকে ভাল খেলেছেন দেখেই সুযোগ পেয়েছেন। কিন্তু এই থিওরির সাথে পরিসংখ্যান মেলানো যায় না। 

প্রস্তুতি ক্যাম্পে জায়গা পাওয়া ৭ জন ব্যাটারের মধ্যে রয়েছেন নাইম শেখ। সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষের ৩ ম্যাচের ওয়ান-ডে সিরিজের দুটিতে খেলার সুযোগ পেয়েছেন তিনি। ঢাকা প্রিমিয়ার লিগে সর্বোচ্চ রান করায় ২ বছর পর ওয়ান-ডে দলে ডাক পান তিনি। কিন্তু সেই সুযোগটা ঠিক কাজে লাগাতে পারননি তিনি। ২ ম্যাচের একটিতে তার সংগ্রহ ২১ বলে ৯ রান অন্যটিতে ৮ বল খেলে কোন রান না করেই তাকে সজঘরে ফিরে যেতে হয়েছে। এরপর এমার্জিং কাপেও তার পারফরমেন্স খুব একটা তাক লাগিয়ে দেয়ার মত নয়।

প্রস্তুতি ক্যাম্পে জায়গা পাওয়া রনি তালুকদার টি-২০ তে চমক দেখালাও ওয়ান-ডেতে তিনি এখনও সেভাবে জলে উঠতে পারেননি। আরায়ল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে তাকে জায়গা দেয়া হলেও দেশের বাইরের সিরিজে তিন ম্যাচের কেবল একটিতে জায়গা পান তিনি। ১৪ বলে তিনি সংগ্রহ করেছিলেন ৪ রান। 

এবার সৌম্য সরকারের কথায় আশা যাক। মূলত ওপেনার হলেও এমার্জিং কাপে তিনি খেলেছেন ৬ নম্বর পজিশনে। নিজের প্রতিভা অনুযায়ী তিনিও ঠিক জলে উঠতে পারেননি। কিন্তু জায়গা পেয়ে গেছেন এশিয়া কাপের প্রস্তুতি ক্যাম্পে। হেড কোচ হাথুরুসিংহের পছন্দের ওপেনার, কিছুটা বলিংও করতে পারেন, সে জন্যই কি ক্যাম্পে জায়গা পেলেন তিনি? নাকি চেহারা দেখেই প্রস্তুতি ক্যাম্পে সুযোগ দেয়া হচ্ছে?

সেই তুলনায় এনামুল ঢাকা লিগে দ্বিতীয় সর্বোচ্চ রান স্কোরার। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে সর্বোচ্চ রান স্কোরার। এর পরের ভারত সিরিজে খুব একটা আশানুরূপ পারফর্ম করতে পারেননি তিনি। এর পর থকেই দলের বাইরে। নাইম শেখ সৌম্য সরকার রনি তালুকদাররা যদি সুযোগ পায় তাহলে এনামুলকেও একটি সুযোগ দেয়া যেত বলেও মনে করছেন ক্রিকেটপ্রেমীরা। 

দেশের বিভিন্ন পর্যায়ে যারা ক্রিকেট খেলছেন সবারই স্বপ্ন দেশের হয়ে জাতীয় দলে খেলবেন। কিন্তু কোন মানদন্ডে সেখানে জায়গা হয় সেটি কেউ জানে না। জাতীয় দলের মানদন্ড কি প্রিমিয়ার লীগ? বিপিএল? নাকি এমার্জিং কাপ? এনামুল হকের প্রস্তুতি ক্যাম্পে না থাকা আর যাই হোক বাংলাদেশের তরুণ ক্রিকেটার যারা, যারা একসময় দেশের হয়ে খেলবে বলে স্বপ্ন দেখে তাদের জন্য খুব একটা ভাল বার্তা বহন করে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭