ইনসাইড টক

‘বিশেষ একটি রাজনৈতিক দলের পক্ষ হয়ে কাজ করা চীন সমর্থন করে না’


প্রকাশ: 02/08/2023


Thumbnail

সরকারবিরোধী আন্দোলন করছে বিএনপিসহ সমমনা বিরোধী রাজনৈতিক দলগুলো। আস্তে আস্তে রাজপথে সক্রিয় হচ্ছে স্বাধীনতাবিরোধী শক্তি জামায়াত। বিএনপির জোটে না থাকলেও আলাদা ভাবে আন্দোলন করছে দলটি। সরকারবিরোধী এ সমস্ত রাজনৈতিক দলগুলোকে মোকাবিলা করতে তৎপর আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটও। রাজপথে কর্মসূচি নিয়ে নামার ঘোষণা করেছে এই জোটটি। সোমবার রাজধানীর ইস্কাটনে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও ১৪ দলের সমন্বয়ক এবং মুখপাত্র আমির হোসেন আমুর বাসভবনে এক বৈঠকে এ ঘোষণা দেয় ১৪ দলীয় জোট। এ সমস্ত নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতা করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। পাঠকদের জন্য ফজলে হোসেন বাদশা এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেছেন, আজ থেকে সপ্তাহব্যাপী সমাবেশ, বিক্ষোভ মিছিল, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট।

তিনি বলেন, ১৪ দল শুধু রাজনৈতিক কর্মসূচিই করবে না। পাশাপাশি এ সমস্ত কর্মসূচির মধ্য দিয়ে দেশে একটি নির্বাচনী আবহ তৈরি করা হবে। দেশকে নির্বাচন অভিমুখে নিয়ে যাওয়া হবে। কিছুদিন আগে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আগামী সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল জোটগতভাবেই অংশ নেয়া সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন নির্বাচন কে কোথায় করবে সে বিষয়ে নিশ্চিয় আমাদের মধ্যে বৈঠক হবে।

সাম্প্রতিক সময়ে চীন সফরের প্রসঙ্গে জানতে চাইলে ফজলে হোসেন বলেন, চীনের কমিউনিস্ট পার্টি আমাদের আমন্ত্রণ জানিয়েছিল চীন সফরের জন্য। তাদের আমন্ত্রণে গিয়ে তাদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে আমাদের আলাপ-আলোচনা হয়েছে। বাংলাদেশ নিয়ে তাদের দৃষ্টি ভঙ্গির কথা আমরা তাদের কাছ থেকে চানতে চেয়েছি। তারা সম্প্রতিকাল বাংলাদেশের ওপর বিদেশি হস্তক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র যেভাবে তৎপরতা চালাচ্ছে এবং বিশেষ একটি রাজনৈতিক দলের পক্ষ হয়ে কাজ করছে চীন সেটা সমর্থন করে না। বর্তমান সরকারের প্রতি চীনের অকুণ্ঠ সমর্থন রয়েছে বলে চীন আমাদের জানিয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭