ইনসাইড বাংলাদেশ

পাথর উত্তোলনে রেকর্ডের পর রেকর্ড ভাংছে মধ্যপাড়া পাথর খনি


প্রকাশ: 02/08/2023


Thumbnail

বর্তমান উৎপাদন ১ মাসে ১ লাখ ৩৯ হাজার মে.টন, আগে প্রতি মাসে পাথর উৎপাদন হতো মাত্র ১৫ হাজার মে.টন রেকর্ডের পর ভাংছে দেশের একমাত্র দিনাজপুরের পার্বতীপুরের মধ্যপাড়া পাথর খনি। মধ্যপাড়া পাথর খনি পরিচালনা, উৎপাদন এবং উন্নয়নে জিটিসি’র সাথে দ্বিতীয় দফা চুক্তির পর গত জুলাই মাসে খনি থেকে মাসিক উৎপাদনের রেকর্ডকে ছাড়িয়ে খনির উৎপাদন ইতিহাসে পাথর উত্তোলনে নতুন মাসিক রেকর্ড।

পাথর খনি থেকে গত জুলাই মাসে ১ লক্ষ ৩৯ হাজার মে.টন পাথর উত্তোলন করে খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মাানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। গত মেও ১ লাখ ৩৮ হাজার মে. টন পাথর উত্তোলন করেছে। ইতিপুর্বে এক মাসে এতো পরিমান পাথর উত্তোলন করা কখনোই সম্ভব হয়নি। বর্তমান চুক্তির পর প্রায় প্রতিমাসেই জিটিসি পাথর উত্তোলনের রেকর্ড দিয়ে নতুন মাইল ফলক স্থাপন করে বর্তমান সরকারের প্রতিশ্রুতি আর্থ সামাজিক উন্নয়নে অবদান রেখে চলেছে। ২০০৭ সালের ২৫ মে পাথর খনির নিজস্ব ব্যবস্থাপনায় বাণিজ্যিক উত্তোলন শুরু হয়। দৈনিক ৫০০ মে.টন পাথর উত্তোলন করে এক মাসে প্রায় ১৫ হাজার মে.টন। সেখানে খনির ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি এক মাসে ১ লাখ ৩৯ হাজার পাথর উত্তোলন খনির উৎপাদন ইতিহাসে পাথর উত্তোলনে নতুন রেকর্ড।

বর্তমান সরকার সরকারী ও বেসরকারী বিভিন্ন ব্যবস্থাপনায় লোকসানে চলা পাথর খনিটিকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে গত ২০১৩ সালে ২ সেপ্টেম্বর খনি সচল রাখতে বেলারুশের জার্মাানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)’র সাথে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লেমিটেড (এমজিএমসিএল) মধ্যে ৬ বছরের আন্তার্জতিক চুক্তি হয়। ২০১৪ সালে ২৪ ফেব্রুয়ারী জিটিসি খনির উন্নয়ন ও উৎপাদনকে গুরুত্বের সাথে নিয়ে পাথর উত্তোলন শুরু করে এবং প্রথম দফা চুক্তির মেয়াদে বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা, অসহযোগিতাসহ নানা প্রতিকূলতার মাঝেও জিটিসি গত ২০১৮-২০১৯ অর্থ বছর থেকে টানা ৪ অর্থ বছরে খনিটিকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করে। যার ফলশ্রুতিতে পাথর উত্তোলনে জিটিসি’র এই সফলতার পর প্রথম দফা চুক্তির মেয়াদ শেষে জিটিসি’র সাথে নতুন করে আবারো খনি কর্তৃপক্ষের ৬ বছরের জন্য চুক্তি হয়। ২০২১ সালের ৩ সেপ্টেম্বর দ্বিতীয় দফা চুক্তির প্রথম বছরে নির্ধারিত সময়ে বাৎসরিক উত্তোলনের নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশী পরিমান পাথর উত্তোলন করে জিটিসি তাদের সক্ষমতার প্রমাণ দিয়েছে।

মধ্যপাড়া পাথর খনি থেকে উৎপাদনের মাসিক এই নতুন নতুন রেকর্ড সৃষ্টির ফলে খনিটি বর্তমানে সরকারের লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হওয়ার ফলে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা সাশ্রয় হচ্ছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে খনি সংশ্লিষ্ট এলাকার জনগণের অর্থনৈতিক এবং জীবন মানের প্রভুত উন্নতি পরিলক্ষিত হচ্ছে। বর্তমান সরকারের উন্নয়নের সহযোগি হিসেবে মধ্যপাড়া পাথর খনির অবদান অব্যাহত রাখতে খনি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা পেলে জার্মানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) এর মাধ্যমে মধ্যপাড়া পাথর খনি দেশের অর্থনীতির একটি মডেল হবে বলে মনে করেন সংশ্লিষ্ট সচেতন মহল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭