কালার ইনসাইড

রাশিয়ার মুসলিম চলচ্চিত্র উৎসবে ‘সাঁতাও’


প্রকাশ: 02/08/2023


Thumbnail

দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও প্রশংসা পেয়েছে খন্দকার সুমন পরিচালিত সিনেমা ‘সাঁতাও’। নতুন খবর হলো এবার ১৯তম কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসবে গণ-অর্থায়নে নির্মিত সাঁতাও মনোনীত হয়েছে। রাশিয়ার তাতারিস্তান প্রজাতন্ত্রের রাজধানী কাজান শহরে চলচ্চিত্র উৎসবটি শুরু হতে যাচ্ছে আগামী ৫ সেপ্টেম্বর। উৎসবে ‘রাশিয়া দি ইসলামিক ওয়ার্ল্ড’ বিভাগে সাঁতাও চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। তাতারিস্তানের প্রেসিডেন্ট রুস্তম মিনিখানভ ও রাশিয়ার সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহযোগিতায় ১৯তম কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসবটি অনুষ্ঠিত হবে।



এ বছর রাশিয়া দি ইসলামিক ওয়ার্ল্ড বিভাগে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ভারত, ইরান, কাজাখস্তান, কিরগিজস্তান, তুরস্ক, রাশিয়া ও উজবেকিস্তান এ নয় দেশের ১০টি সিনেমা মনোনীত হয়েছে। উৎসবটি নিয়ে সাঁতাও নির্মাতা খন্দকার সুমন বলেন, ‘‌এমন একটি প্রেস্টিজিয়াস চলচ্চিত্র উৎসবে আমার প্রথম চলচ্চিত্র মনোনীত হওয়ায় আমি খুব আনন্দিত। এ আনন্দের সংবাদের সঙ্গে আর একটি সংবাদ যোগ করতে চাই। গণ-অর্থায়নে নির্মিত সাঁতাও চলচ্চিত্রটি শিগগিরই ওটিটি প্লাটফর্মে আসছে।’

‘২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ বাংলাদেশ প্যানোরমা বিভাগে সেরা চলচ্চিত্র সাঁতাও সিনেমা হলে মুক্তি পেয়েছিল গত ২৭ জানুয়ারি। এরপর গত মার্চ থেকে দেশের বিভিন্ন জেলায় সিনেমাটির বিকল্প প্রদর্শনী হয়েছে।



গত বছরের ২৪ নভেম্বর ভারতের ‘৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া’ চলচ্চিত্র উৎসবের গোয়া প্রদেশের পাঞ্জি শহরে চলচ্চিত্রটির ‘ওয়ার্ল্ড প্রিমিয়ার’ হয়। ষষ্ঠ নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্যানোরমা বিভাগে সেরা চলচ্চিত্র হিসেবে ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ অর্জন করে। লন্ডনে অনুষ্ঠিত ২৪তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘রেইনবো ফিল্ম সোসাইটি স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড’ অর্জন করে।

কৃষকের সংগ্রামী জীবন, নারীর মাতৃত্বের সর্বজনীন রূপ ও সুরেলা জনগোষ্ঠীর সুখ-দুঃখ, হাসি-কান্নার গল্প চলচ্চিত্রের পর্দায় হাজির করেছে সাঁতাও। এতে মূল চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল, ফজলুল হক। সিনেমাটির কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন খন্দকার সুমন, সহকারী পরিচালক হিসেবে ছিলেন শ্যামল শিশির, সুপিন বর্মণ ও মাসুদ রানা নকীব।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭