ইনসাইড পলিটিক্স

বিএনপি বশীকরণে ‘চীনা টোটকা’


প্রকাশ: 02/08/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে চায় বিএনপি। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে না এমন আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে দলটি। শুধু ঘোষণা দিয়েই নয়, এই দাবি আদায়ের লক্ষ্যে তারা একদফা আন্দোলনের কর্মসূচিও ঘোষণা করেছে। একদফা আদায়ের লক্ষ্যে তারা কিছু কিছু কর্মসূচি ঘোষণা করেছে। সামনের দিনগুলোতে আরও বড় ধরনের কর্মসূচি আসবে এমন কথা বলা হচ্ছে। 

বিএনপি যখন যুদ্ধাংদেহী অবস্থা তখন বিএনপির সঙ্গে বৈঠক করছেন একাধিক চীনা কূটনীতিকরা। চীন বর্তমান সরকারের সাথে অর্থনৈতিক সম্পর্ক গত এক যুগে দৃঢ় করেছে। চীনের সঙ্গে বর্তমান সরকারের একটা গুরুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয়েছে। তার চেয়েও বড় কথা হল বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বাড়াবাড়ি এবং প্রকাশ্য হস্তক্ষেপ চীন মোটেও পছন্দ করছে না। চীন মনে করে, মার্কিন যুক্তরাষ্ট্রের এই হস্তক্ষেপের বিরুদ্ধে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে ঐক্যবদ্ধ করতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচন নিয়ে যেভাবে প্রকাশ্য ভূমিকা রাখছে তাতে এই অঞ্চলে চীনের স্বার্থ ক্ষুণ্ন হতে পারে বলেও চীনের কূটনীতিকরা মনে করছেন। আর এ কারণেই প্রকাশ্যে- গোপনে চীনের বিভিন্ন প্রভাবশালী কূটনীতিক বাংলাদেশ সফর করছেন। সরকারের সঙ্গে তাদের বৈঠকের খবর প্রকাশিত হলেও তারা বিএনপির অনেক গুরুত্বপূর্ণ নেতার সঙ্গে বৈঠক করছেন বলে জানা গেছে। 

সম্প্রতি প্রায় গোপনে সফর করে গেলেন চীনা একজন কূটনীতিক। তিনি বাংলাদেশ সফরকালে শুধুমাত্র সরকারের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করেননি, বৈঠক করেছেন বিএনপির অন্তত দুজন নেতার সঙ্গে। যদিও বলা হয়েছে এই সফরের প্রধান উদ্দেশ্য হল রোহিঙ্গা প্রত্যাবাসন। কিন্তু বিভিন্ন সূত্রগুলো বলছে, আগামী নির্বাচনের মাধ্যমে যেন বাংলাদেশে মার্কিন কর্তৃপক্ষ এবং প্রভুত্ব প্রতিষ্ঠিত না হয় সেজন্য চীন তার কূটনৈতিক তৎপরতা জোরদার করেছে। আর তার অংশ হিসেবেই চীনা প্রতিনিধি বাংলাদেশ সফর করেছেন। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, এবার বাংলাদেশ সফরে চীনা প্রতিনিধি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের সঙ্গে বৈঠক করেছেন। এই বৈঠকে তারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে অংশগ্রহণ করার পরামর্শ দিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ফাঁদে’ না পরার জন্য উপদেশ দিয়েছেন চীনের এই কূটনীতিক। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপিকে পাঁচটি বিষয় মাথায় রেখে আন্দোলন-সংগ্রামের কথা ভাবার জন্য প্রস্তাব দিয়েছে চীনা কূটনীতিক। প্রথমত, নির্বাচন হতে হবে বাংলাদেশের নিয়ম অনুযায়ী, বাংলাদেশের সংবিধান অনুযায়ী। মার্কিন বা অন্যকোন পশ্চিমা দেশের প্রভাবের কাছে যেন বিএনপি নতি স্বীকার না করে সে ব্যাপারে বিএনপিকে লক্ষ্য রাখতে বলেছে।

দ্বিতীয়ত, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই নির্বাচন করার একটা সম্মানজনক পথ খোঁজার জন্য বিএনপিকে পরামর্শ দেওয়া হয়েছে চীনের পক্ষ থেকে। চীনের পক্ষ থেকে বলা হয়েছে, বর্তমান সরকারের অধীনে নির্বাচনের কোনো বিকল্প নেই। কারণ এটাই সাংবিধানিক রীতি। 

তৃতীয়ত, দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে যেন মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমাদের কাছে বিএনপি বেশি ধরনা না দেয়। কারণ এর ফলে বিএনপিরই ক্ষতি হবে এবং পশ্চিমারা তাদেরকে ব্যবহার করবে।

চতুর্থত, বিএনপি বাংলাদেশের উন্নয়ন এবং অগ্রগতির ধারার বিপরীতে অবস্থান গ্রহণ না করে সে ব্যাপারে নেতাদেরকে সজাগ ও সচেতন থাকতে হবে। 

পঞ্চমত, এমন কোনকিছুই কারও করা উচিত না যাতে বাংলাদেশ এবং চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। তবে চীনা টোটকা বিএনপি গ্রহণ করেছে কিনা সেটিই দেখার বিষয়। 

উল্লেখ্য, একটি সময় ছিল যে বিএনপিই চীনের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ ছিল। বিএনপি নেতা তরিকুল ইসলাম, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর এরা সবাই একতা চৈনিক রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। এখন তাই প্রাক্তন মুরুব্বিরা বিএনপিকে হিতোপদেশ দিচ্ছেন। এই উপদেশ বিএনপি গ্রহণ করবে কিনা সেটাই দেখার বিষয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭