ইনসাইড পলিটিক্স

জামায়াতসহ মৌলবাদী রাজনীতির ব্যাপারে হার্ডলাইনে সরকার


প্রকাশ: 02/08/2023


Thumbnail

জামায়াত, হেফজতে ইসলাম সহ দেশের মৌলবাদী রাজনৈতিক দলগুলোর ব্যাপারে কঠোর অবস্থানে যাচ্ছে সরকার। সরকারের সংশ্লিষ্ট একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। উল্লেখ্য যে, কিছুদিন আগেও সরকার মৌলবাদী বা ইসলামপন্থি রাজনৈতিক দলগুলোর ব্যাপারে নমনীয় অবস্থানে ছিল। তবে এখন সে অবস্থান থেকে সরে এসেছে বলে সূত্রগুলো নিশ্চিত করেছে। 

সরকারের সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপি যদি শেষ পর্যন্ত বিএনপি বর্জন করে সেক্ষেত্রে ইসলামপন্থি দলগুলোকে নিয়ে একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন আয়োজনের বিকল্প পরিকল্পনা ছিল সরকারের। আর সে কারণে এ দলগুলোর ব্যাপারে সরকার একটা নমনীয় অবস্থান গ্রহণের নীতিগত সিদ্ধান্ত করেছিল। তবে এখন সে অবস্থান থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জানা গেছে, ১০ জুন রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জামায়াতের বড় ধরনের জমায়েতের পর থেকে সরকার মৌলবাদী রাজনৈতিক দলগুলোর ব্যাপারে বিভিন্ন ধরনের চাপের সম্মূখীন হয়ে আসছে। মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতকে সমাবেশের অনুমতি দেয়ায় ঘরে বাইরে সরকার তীব্র সমালোচনার মুখে পড়ে। বিশেষ করে প্রতিবেশী দেশ ভারত এ ব্যাপারে রুষ্ট হয় এবং তীব্র প্রতিক্রিয়া এবং আপত্তি জানায়। শুধু ভারত নয়, আরও একাধিক উন্নয়ন সহযোগী দেশ এবং সংস্থা জামায়াতের ব্যাপারে আবার নতুন করে তীব্র প্রতিক্রিয়া জানায়। সরকার কেন জামায়াতকে সমাবেশের অনুমতি দিল কিংবা সরকার কেন জামায়াতের ব্যাপারে নমনীয় অবস্থান গ্রহণ করল ইত্যাদি নানা প্রশ্নের মুখোমুখি হতে হয় সরকারকে। জামায়াত সমাবেশের অনুমতির দেয়ার ঘটনায় অনেকে আনুষ্ঠানিক ভাবে সরকারের কাছে তাদের বিস্ময়ের ব্যাপার তুলে ধরে বলে জানা গেছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মূলত দুটি কারণে সরকার জামায়াত সহ ইসলামপন্থি দলগুলোর ব্যাপারে বিশেষ করে জামায়াতের ব্যাপারে নমনীয় অবস্থান গ্রহণ করতে পারে। এর একটি হতে পারে মার্কিন ভিসানীতি। উল্লেখ্য, গত ২৪ মে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের ব্যাপারে নতুন ভিসানীতি ঘোষণা করেছে। এ ভিসানীতিতে বলা হয়েছে যে, সুষ্ঠু নির্বাচনে এবং সভা-সমাবেশ ও মতপ্রকাশে যারাই বাধা সৃষ্টি করবে তাদেরকে ভিসানীতির আওতায় আনা হবে। আরেকটি হল যেহেতু বিএনপি নির্দলীয় নিরপক্ষে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন না করার ঘোষণা দিয়েছে। এ রকম পরিস্থিতি সরকার একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের জন্য হয়তো জামায়াতকে কিছুটা ছাড় দিয়ে নির্বাচনে আনার ব্যাপারে পরিকল্পনা করেছে। তবে যে কারণেই হোক না কেন রাজনীতির মাঠে জামায়াতের উপস্থিতি ভালভাবে নেয়নি ভারত। এ ব্যাপারে ভারত বাংলাদেশকে সুস্পষ্ট বার্তা দিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, সরকার যদি জামায়াত সহ ইসলামপন্থি বা মৌলবাদী রাজনৈতিক দলগুলোর ব্যাপারে নমনীয় অবস্থান গ্রহণ করে সেক্ষেত্রে ভারতও হার্ডলাইনে যাবে বলে বার্তা দিয়েছে। উল্লেখ্য যে, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের আলাদা একটা আগ্রহ রয়েছে। আর সে কারণেই নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এখন তৎপরতাও চালাচ্ছে। সরকারের ওপর বিভিন্নভাবে চাপ প্রয়োগ করে আসছে। সরকারের ওপর এই মার্কিন চাপ কমাতে বাংলাদেশ ভারতকে পাশে চায়। আর এ রকম একটি বাস্তবতায় সরকার শেষ পর্যন্ত মৌলবাদী রাজনৈতিক দলগুলোর ব্যাপারে আবার কঠোর অবস্থানে যাবে বলে ধারণা করা হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭