কালার ইনসাইড

প্রেম নিয়ে চরকির ১২ সিনেমা ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রজেক্ট


প্রকাশ: 04/08/2023


Thumbnail

‘সশ্রদ্ধচিত্তে শপথ করিতেছি যে চরকির মিনিস্ট্রি অব লাভ প্রজেক্টের একজন সুযোগ্য মিনিস্টার হিসেবে নিজের দায়িত্ব বিশ্বস্ততার সহিত পালন করিব। ভালোবাসার প্রতি অকৃত্রিম বিশ্বাস ও আনুগত্য প্রকাশ করিব; মিনিস্টার অব লাভ হিসেবে আমি কেবল ভালোবাসার গল্পের দিকেই নজর দেব,’ এভাবেই গতকাল বৃহস্পতিবার রাতে ঢাকার একটি হোটেলে মোস্তফা সরয়ার ফারুকী, শিহাব শাহীন, রেদওয়ান রনি, আশফাক নিপুন, রায়হান রাফী প্রমুখ দেশের শীর্ষ ১২ নির্মাতাকে শপথবাক্য পাঠ করালেন অভিনেতা ও নির্মাতা আফজাল হোসেন।

চরকির ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের আওতায় ১২টি প্রেমের সিনেমা নির্মাণ করছেন তাঁরা। প্রতিটি সিনেমায় নির্মাতাদের ব্যক্তিগত জীবনের প্রেমের ছায়া থাকবে। নির্মাতাদের বলা হচ্ছে, ভালোবাসা মন্ত্রী। মন্ত্রীদের মুরব্বি মোস্তফা সরয়ার ফারুকীকে ‘চিফ মিনিস্টার’ বলে ডাকছেন রেদওয়ান রনি, আশফাক নিপুনরা। কাগজে-কলমে ফারুকী ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের সহপ্রযোজক; প্রকল্পের ধারণাটি তাঁর স্ত্রী অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশার মাথা থেকে এসেছে।

গত বছরের ৮ অক্টোবর চরকি কার্নিভ্যালে ‘মিনিস্ট্রি অব লাভ’ প্রকল্পের ঘোষণা দেন ‘টেলিভিশন’, ‘ডুব’ নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। এর ১০ মাস পর গতকাল জমকালো আয়োজনে প্রকল্পের ১২ নির্মাতার নাম ঘোষণা করে চরকি। সিনেমার আর দশটা প্রথাগত সংবাদ সম্মেলনের চেয়ে এটি ছিল আলাদা; এটিকে শপথ গ্রহণের অনুষ্ঠান বলা হচ্ছে। ভালোবাসা মন্ত্রীদের পরনে ছিল কালো পাঞ্জাবি আর কোটি।

ভালোবাসা মন্ত্রী হিসেবে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের অঙ্গীকার করলেন মন্ত্রীরা। শপথের শেষভাগে আওড়ালেন, ‘পারিপার্শ্বিকতা অথবা ইন্ডাস্ট্রির সবাই বানাচ্ছেন, এই চাপে পড়িয়া গতানুগতিক কিছু চিন্তা করিব না। নিজের জীবনের এক বা একাধিক কিংবা শতাধিক করা প্রেম থেকে যে শিক্ষা গ্রহণ করেছি, সেই শিক্ষার প্রেমময় রিফ্লেকশন আমার ফিল্মে ফুটিয়ে তোলার আপ্রাণ চেষ্টা করিব। জগতের সকল মানুষ ভালোবাসুক।’

১২ সিনেমার মধ্যে ‘চিফ মিনিস্টার’ মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করছেন দুটি—‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ ও ‘লাস্ট ডিফেন্ডারস অব মনোগামি’। এর আগে ওটিটিতে ‘লেডিস অ্যান্ড জেন্টলমেন’ সিরিজ নির্মাণ করে প্রশংসিত হয়েছেন তিনি। ‘ঊনলৌকিক’, ‘ক্যাফে ডিজায়ার’ নির্মাতা রবিউল আলম নির্মাণ করবেন ‘ফরগেট মি নট’। ‘মায়াশালিক’, ‘সিন্ডিকেট’, ‘মাইশেলফ অ্যালেন’ স্বপন নির্মাতা শিহাব শাহীন হবেন ‘কাছের মানুষ দূরে থুইয়া’ সিনেমার কান্ডারি। ‘উঁকি’ নির্মাণ করবেন ‘চোরাবালি’, ‘আইসক্রিম’ নির্মাতা রেদওয়ান রনি। ‘উই নিড টু টক’ নির্মাণ করছেন ‘মহানগর’ নির্মাতা আশফাক নিপুন। আরও আছে আবু শাহেদ ইমনের ‘অবনী’, রায়হান রাফীর ‘মুহাব্বাত’; শঙ্খ দাশগুপ্ত ও রাকা নোশিন নাওয়ারের ‘ফিফটি ফিফটি’; আরিফুর রহমানের ‘জুঁই’; রেজাউর রহমানের ‘থার্টি সিক্স-টোয়েন্টি ফোর-থার্টি সিক্স’ এবং অনম বিশ্বাসের ‘শোল্ডার ম্যান’।

ইতিমধ্যে মোস্তফা সরয়ার ফারুকীর একটি সিনেমার দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে; আরও তিনটি সিনেমার দৃশ্যধারণের কাজ শিগগিরই শুরু হবে। ঢাকার বাইরে অস্ট্রেলিয়া, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে দৃশ্যধারণ হবে। প্রতি এক মাস বিরতি নিয়ে আগামী দুই বছর ধরে ১২টি সিনেমা মুক্তি পাবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রামসহ দেশের আট বিভাগেই সিনেমার প্রিমিয়ার হবে, দেশজুড়ে সিনেমার প্রচারণা চালাবে চরকি। ‘মিনিস্ট্রি অব লাভ’-এর দ্বিতীয় মৌসুমও আসতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭