ইনসাইড পলিটিক্স

বিরোধপূর্ণ ১০০ নিয়ে আওয়ামী লীগের মাথাব্যথা


প্রকাশ: 04/08/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করছে আওয়ামী লীগ। ৬ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। এই বর্ধিত সভায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোডম্যাপ ঘোষণা করবেন বলে ধারণা করা হচ্ছে। এই নির্বাচনের সুনিদিষ্ট রূপরেখা ঘোষণার পাশাপাশি দলকে ঐক্যবদ্ধ রাখা এবং একজন প্রার্থীর বিরোধীতা না করার নির্দেশনা প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি দিবেন বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে। 

ইতিমধ্যে আওয়ামী লীগ সারা দেশে একাধিক মাঠ পর্যায়ের জরিপ করেছে। আর এ সমস্ত জরিপে দেখা যাচ্ছে যে অন্তত ১০০ টি আসন আছে যেখানে আওয়ামী লীগ অন্তঃকলহে জর্জরিত। দলের মধ্যে বিভক্তি তীব্র। এরকম ১০০ টি আসনে একাধিক প্রার্থী রয়েছে এবং প্রায় সবগুলো আসনে অন্তত দু'জন করে প্রার্থী রয়েছেন যারা নির্বাচনে একে অন্যের মুখোমুখি অবস্থানে রয়েছেন। কোন অবস্থাতেই তারা হাল ছাড়তে রাজি নন। এই আসন গুলোই এখন আওয়ামী লীগের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। 

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, বিভিন্ন জরিপ থেকে পাওয়া গেছে যে প্রায় ১০০ আসনে আওয়ামী লীগের দুই থেকে পাঁচ জন পর্যন্ত প্রার্থী সক্রিয় রয়েছে এবং তারা মনোনয়ন পাবেন বলে আশা করছেন। পাশাপাশি মনোনয়নের জন্য দেনদরবার-লবিং করছেন। এদের মধ্যে অন্তত দু'জন করে প্রার্থী আছেন যারা প্রার্থী হলে বিজয়ী হতে পারবেন। আর এদের কারণে ঐ সমস্ত এলাকায় মারামারি, সহিংসতা এবং অন্তঃকলহ প্রকাশ্য রূপ পাচ্ছে। 

আওয়ামী লীগের বিভিন্ন জরিপ পর্যালোচনা করে এরকম ৬৭ টি আসন পাওয়া গেছে যেখানে আওয়ামী লীগের দুইজন প্রার্থী সমান জনপ্রিয় এবং দুজনের যে কাউকে মনোনয়ন দিলে তিনি ভালো করবেন। কিন্তু সমস্যা হল এই দুইজনকে ঘিরে আওয়ামী লীগই বিভক্ত। আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দ এবং কর্মীরা পরস্পর বিরোধী অবস্থান গ্রহণ করেছে। 

আওয়ামী লীগের বিভিন্ন সূত্রগুলো বলছে, ঢাকায় এরকম অন্তত দুটি আসনের সন্ধান পাওয়া গেছে। যেখানে আওয়ামী লীগ আওয়ামী লীগের মুখোমুখি অবস্থানে রয়েছে। মাদারীপুরে দুটি আসনে আওয়ামী লীগ আওয়ামী লীগের মুখোমুখি অবস্থান গ্রহণ করে আসছে। কিশোরগঞ্জের অন্তত একটি আসন রয়েছে যেখানে আওয়ামী লীগের মধ্যে অন্তঃকলহ এখন প্রকাশ্য রূপ ধারণ করেছে। এছাড়াও সিলেট, রাজশাহী, বগুড়া সহ দেশের ২২টি জেলার বিভিন্ন আসনে আওয়ামী লীগের মধ্যে প্রকাশ্য বিরোধ এবং বিভক্তি দেখা দিচ্ছে। 

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকদের প্রণীত রিপোর্ট পর্যালোচনা করে দেখা যায়, গত এক বছরে আওয়ামী লীগের বিভিন্ন স্থানে অন্তর্কলহে প্রায় ৮২টি সহিংসতার ঘটনা ঘটেছে। আর সহিংসতার ঘটনাগুলো ঘটার প্রধান কারণ হলো নির্বাচনকেন্দ্রিক। আগামী নির্বাচনের আগে মনোনয়ন নিশ্চিত করার জন্য, এলাকায় আধিপত্য বিস্তারের জন্য এই সহিংসতার ঘটনা ঘটেছে বলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকরা মনে করছেন। আর তাই এখন প্রশ্ন উঠেছে এই আসনগুলোতে শেষ পর্যন্ত আওয়ামী কি লীগ অন্তঃকলহ মিটাতে পারবে? মনোনয়ন পাবেন একজন কিন্তু বাকি যারা মনোনয়ন ইচ্ছুক মাঠে আছেন, কর্মীদের সাথে সক্রিয়ভাবে কাজ করছেন, বিভিন্ন স্থানীয় পর্যায়ের নেতারা তাদের পক্ষে আছেন, এমনকি কেন্দ্রীয় নেতারাও কেউ কেউ তাদেরকে সমর্থন দিচ্ছেন। তারা মনোনয়ন না পেলে কি চুপচাপ করে বসে থাকবেন? এটাই আওয়ামী লীগের জন্য এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আওয়ামী লীগের নেতারা বলছেন, এই অন্তঃকলহ মেটাতে না পারলে এই ১০০ আসন আওয়ামী লীগের জন্য সবচেয়ে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭