ইনসাইড পলিটিক্স

জাইমার দিকে তাকিয়ে বিএনপি


প্রকাশ: 04/08/2023


Thumbnail

বিএনপির পরিকল্পনা ছিল নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবির আন্দোলনের এক পর্যায়ে তারা জোবাইদা রহমানকে দেশে নিয়ে আসবে। জোবাইদার রহমানের নেতৃত্বে বিএনপিতে একটি জাগরণ তৈরি করা হবে। বিএনপির মধ্যে দীর্ঘ দিনের পরিকল্পনা ছিল যে আন্দোলনের চূড়ান্ত পর্যায়ে যখন সরকার একেবারে কোণঠাসা হয়ে পড়বে তখন তারেক জিয়া, জোবাইদা বা জিয়া পরিবারের কাউকে সামনে নিয়ে আসা হবে জনবিস্ফোরণ তৈরি করার জন্য। সে রকম পরিকল্পনা নিয়ে দীর্ঘ ১৬ বছর ক্ষমতার বাইরে থাকা দলটি এগুচ্ছিল। কিন্তু এই পরিকল্পনা ভেস্তে গেল আদালতের রায়ে। 

সম্প্রতি দুর্নীতির মামলায় তারেক জিয়া এবং জোবাইদা রহমানকে যথাক্রমে ৯ এবং ৩ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ফলে এখন জোবাইদাও নির্বাচনের জন্য অযোগ্য হলেন এবং তাকেও আন্দোলনের মাঠে নিয়ে আসা সম্ভব হবে না। কিন্তু বিএনপির নেতারা বলছেন, বিএনপির হাতে আরও অস্ত্র আছে। তারেক-জোবাইদা নির্বাচনের জন্য অযোগ্য হওয়ার ফলে তাদের আপাতত দেশে আসার সম্ভাবনা নেই। তারেক জিয়া আগে থেকেই দেশে আসার বিরোধী। তার যে সমস্ত মামলা রয়েছে সেই সমস্ত মামলাগুলোর কারণে দেশে ফিরলে যেই সরকারই থাকুক না কেন তাকে প্রথমে গ্রেপ্তার হতে হবে। গ্রেপ্তার হওয়ার পর তার জামিনের প্রক্রিয়া শুরু করতে হবে। এটি তারেক জিয়ার আইনজীবীরা ভালো করেই জানেন। আর সে কারণেই তারেক জিয়ার দেশে আসার কোনো আগ্রহ নেই। বরং লন্ডনে থেকে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অঢেল অর্থ নিয়ে একটি আরাম-আয়েশে জীবন-যাপন করাই তার প্রধান লক্ষ্য। বিএনপি সংগঠনটি তার কাছে একটি টাকা বানানোর মেশিন। কিন্তু সরকারকে কোণঠাসা করার জন্য বা আন্দোলনকে বেগবান করার জন্য বিএনপিতে একটি মুখ দরকার। সেই মুখটি কে হবে সেটি হলো এখন সবচেয়ে বড় প্রশ্ন। বিএনপির মধ্যে পরিকল্পনা ছিল জোবাইদাকে সামনে নিয়ে আসা। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, শর্মিলা সিঁথির ব্যাপারে বিএনপির নেতাদের মধ্যে নেতিবাচক ধারণা রয়েছে। তিনি রাজনীতিতে  পাদপ্রদীপে আসেন এটা তারেক জিয়াও চান না। যদিও বেগম খালেদা জিয়া সিঁথির ব্যাপারে অনেক বেশি উৎসাহী। বেগম জিয়া যখন গ্রেপ্তার ছিলেন তখন একাধিকবার সিঁথি বাংলাদেশে এসেছেন। বেগম খালেদা জিয়ার সেবা-শুশ্রূষা করেছেন। কাজেই সিঁথিকে নিয়ে বিএনপির মধ্যে এক ধরনের বিভক্তি রয়েছে। আর যেহেতু এখন বিএনপির মূল কর্তৃত্ব তারেক জিয়ার হাতে, তারেক জিয়া তার প্রয়াত ভাইয়ের স্ত্রীর কাছে বিএনপির নেতৃত্ব ছেড়ে দিবেন এমন উদারতার ইতিহাস তার রাজনীতিতে নেই। কাজেই তারেক জিয়ার পরিবারের কাউকে বিএনপি সামনে আনতে চেয়েছিল। এক্ষেত্রে জোবাইদার রায় হওয়ার প্রেক্ষিতে তাকে দেশে আনার ঝুঁকি নিতে চায় না বিএনপি। 

বিএনপির সূত্রগুলো বলছে, এই সময় তাদের বিকল্প হলো জাইমা। জাইমা ইতিমধ্যে বার-অ্যাট-ল করেছেন। তিনি লন্ডনে অবস্থান করছেন এবং পিতার বিভিন্ন রাজনৈতিক বিষয়ে পরামর্শ দিচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। যেহেতু তাকে নিয়ে কোনো রাজনৈতিক বিতর্ক নাই, তার বিরুদ্ধে কোনো মামলা নাই এ কারণে চূড়ান্ত আন্দোলনের কোনো এক পর্যায়ে জাইমা রহমানকে দেশে নিয়ে এসে একটা চমক সৃষ্টির চেষ্টা করছে বিএনপি। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপির নেতারা মনে করেন আন্দোলনকে এগিয়ে নেয়ার জন্য একসময় জনগণকে সম্পৃক্ত করতে হবে, রাস্তায় মানুষকে নামাতে হবে। আর সেটি বর্তমান নেতৃত্ব দিয়ে সম্ভব হবে না। এজন্য জিয়া পরিবারের কাউকে লাগবে। আর সেক্ষেত্রে জাইমা রহমান তাদের জন্য ভালো বিকল্প বলেই মনে করছেন বিএনপির অনেকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭