ইনসাইড বাংলাদেশ

হুমকির মুখে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ


প্রকাশ: 05/08/2023


Thumbnail

বঙ্গোপসাগরের তীর ঘেঁষে নির্মিত কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ হুমকির মুখে। একদিকে নিম্নচাপ, অন্যদিকে শ্রাবণের ভরা পূর্ণিমার জোয়ারের ঢেউয়ের তোড়ে নতুন করে ভাঙন দেখা দিয়েছে বিশ্বের বৃহত্তম এ মেরিন ড্রাইভ সড়কের পাঁচটি পয়েন্টে। এ নিয়ে গত তিন দিনে সড়কটির কমপক্ষে ১৫ স্থানে ভাঙনের সৃষ্টি হয়েছে। ভাঙন রোধে ইতোমধ্যে কাজ শুরু করেছে সেনাবাহিনী।

বৃহস্পতিবার (৩ আগস্ট) রাত ও শুক্রবার (৪ আগস্ট) সকালে জোয়ারের বাড়ন্ত পানির তীব্র ঢেউ তলিয়ে নিয়ে গেছে কয়েক কিলোমিটার ঝাউবনের গাছ। দুর্বল হয়ে গেছে মেরিন ড্রাইভ ও সৈকতের ভাঙন রোধে বসানো জিওব্যাগ। এ পরিস্থিতিতে সৈকতের ডায়াবেটিক পয়েন্ট থেকে কবিতা চত্বর, লাবণী, সুগন্ধা, কলাতলী, দরিয়ানগর, হিমছড়ি, পেঁচারদ্বীপ, ইনানী, পাথুয়ার টেক, টেকনাফ সৈকতের তীরে ভাঙন আরও তীব্র হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এখনই ভাঙনরোধে ব্যবস্থা না নিলে মেরিন ড্রাইভ দিয়ে টেকনাফ ও সমুদ্র উপকূলের সহজ সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয়রা জানায়, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত দৃষ্টিনন্দন এ সড়কটির অন্তত পাঁচটি নতুন স্থানে ভাঙতে দেখা গেছে। সব মিলিয়ে গত তিন দিনে সড়কটির কমপক্ষে ১৫ স্থানে ভাঙন দেখা দিয়েছে। সবচেয়ে বেশি ভাঙনের কবলে পড়েছে টেকনাফের সাবরাং ইউনিয়নের বাহারছড়া ঘাট থেকে হাদুরছড়া বিজিবি ক্যাম্পসংলগ্ন শ্মশান পর্যন্ত দুই কিলোমিটার এলাকা।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন বাসিন্দা বলেন, সড়কের পূর্বপাশে প্রভাবশালী অনেক ব্যক্তি জমি কিনেছেন। সে জমি ভরাট করতে সড়কের পাশের সৈকত থেকে অবাধে বালু তুলছে একটা শ্রেণি। এতে সড়কটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান বলেন, ‘পূর্ণিমার প্রভাবে জোয়ারের পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে বেড়ে গেছে। এতে মেরিন ড্রাইভের সাবরাং বাহারছড়া ঘাট, মুন্ডার ডেইল, হাদুরছড়া ও পশ্চিম মুন্ডার ডেইল এলাকার বিভিন্ন অংশে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর কাজ করছে।’

বিশ্বের সবচেয়ে দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের নয়নাভিরাম নৈসর্গিক দৃশ্য অবলোকনে প্রাকৃতিক বাধা হিসেবে এর মধ্যবর্তী স্থানে দাঁড়ানো পাহাড় শ্রেণি। এই অবস্থায় কক্সবাজার তথা সারা দেশের পর্যটন শিল্পের দ্রুত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয়।

২০১৭ সালের ৬ মে দীর্ঘ ৮০ কিলোমিটার মেরিন ড্রাইভটির উদ্বোধন করা হয়। সড়কটি এই উপকূলের জনগণকে সাগরের জোয়ার ও জলোচ্ছ্বাস থেকে রক্ষা, লবণাক্ততার প্রভাব হ্রাস, প্রাকৃতিক সম্পদ আহরণ এবং বঙ্গোপসাগরের মৎস্য আহরণ ও মৎস্য শিল্পের উন্নয়নেও ভূমিকা রাখে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭