ওয়ার্ল্ড ইনসাইড

আইএমএফ’র কিস্তি শোধ করতে কাতারের দ্বারস্থ আর্জেন্টিনা


প্রকাশ: 05/08/2023


Thumbnail

মধ্যপ্রাচ্যের দেশ কাতারের কাছে থেকে ঋণ নিচ্ছে আর্জেন্টিনা। আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ’র ঋণের কিস্তি শোধ করতেই এমন উদ্যোগ নিয়েছে দক্ষিণ আমেরিকার এই দেশটি। উপসাগরীয় অঞ্চলের দেশটি থেকে ৭৭ কোটি ৫০ লাখ ডলার নেবে আর্জেন্টিনা।

দেশটির অর্থমন্ত্রী সের্গিও মাসা বলেন, “বাৎসরিক ৪ দশমিক ০৩ শতাংশ হারে সুদের শর্তে আর্জেন্টিনাকে ৭৭ কোটি ৫০ লাখ ডলার ঋণ দিতে রাজি হয়েছে কাতার। সেই টাকা দিয়েই শোধ করা হবে আইএমএফের ঋণের কিস্তি।”

এর আগে সোমবার এক ঘোষণায় সের্গিও মাসা জানিয়েছিলেন, আইএএফের ঋণের কিস্তি পরিশোধে নিজেদের বিদেশি মুদ্রার রিজার্ভে হাত দেবে না সরকার।

প্রসঙ্গত, মূল্যস্ফীতি ভয়াবহ আকার নিয়েছে ২০২২ সালের ফুটবল বিশ্বকাপজয়ী দেশ আর্জেন্টিনায়। চলতি বছরের এপ্রিলে দেশটিতে দ্রব্যমূল্য বৃদ্ধির গড় হার ছুঁয়েছে ১০০ শতাংশের কোঠা।

অর্থনীতি বিশ্লেষকদের মতে, দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম এই দেশটিতে ১৯৯০ সালের পর থেকে এই পর্যায়ের মূল্যস্ফীতি আর দেখা যায়নি। আর্জেন্টিনার ইতিহাসে এর আগে কখনও মূল্যস্ফীতির হার ১০০ শতাংশেও পৌঁছায়নি।

প্রকৃতপক্ষে, আর্জেন্টিনার আগে বিশ্বের মাত্র দু’টি দেশের মূল্যস্ফীতি ১০০ শতাংশে পৌঁছানোর রেকর্ড পাওয়া যায়— ভেনেজুয়েলা এবং জিম্বাবুয়ে। এই পরিস্থিতিতে অর্থনীতিতে স্থিতিশীলতা আনতে বাণিজ্যিক ব্যাংকগুলোর সুদের হার ৯৭ শতাংশ বাড়িয়েছে আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭