কালার ইনসাইড

নাসির ‍উদ্দিন থেকে অ্যালেন স্বপন-কায়সারসহ জামশেদ হয়ে ওঠার গল্প


প্রকাশ: 05/08/2023


Thumbnail

কখনো অ্যালেন স্বপন, কখনো কায়সার, আবার কখনো জামশেদ, এসব নানা ধরনের চরিত্রে অভিনয় করে ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন নাসির ‍উদ্দিন খান। এখন বলতে পারেন কে এই নাসির ‍উদ্দিন খান, হঠাৎ করে কিভাবে তিনি এতো সব চরিত্রে অভিনয় করেছেন? কিভাবে-ই বা পেয়েছেন এতো জনপ্রিয়তা?

চলুন তাহলে জেনে নেয়া যাক বিস্তারিত....

নাসির উদ্দিনের ঢাকার মিডিয়ার সাথে যুক্ত হওয়া কিন্তু খুব বেশিদিনের নয়। ঢাকায় আসার গল্পটাও অন্য রকম।  চট্টগ্রাম সিটি কলেজ থেকে ম্যানেজমেন্টে মাস্টার্স শেষ করে চার্টার্ড অ্যাকাউনটেন্ট হতে চেয়ে 'সিএ' ভর্তি হয়েছিলেন। তারপর প্রোগ্রাম কোর্স কমপ্লিট করেও পরীক্ষা দেননি। মূলত পড়াশোনা করতে ভালো লাগতো না এই অভিনেতার। মন ছুটতো তার  শিল্পকলায়। ২০০১ সালে বিয়ে করেন। এরপর পিএইচপি গ্রুপে চাকরি শুরু করেন। তবে চাকরি করতেও নাকি ভালো লাগতো না তার। বেশ কয়েকটা চাকরি পরিবর্তনও করেছেন। এরপর সব ছেড়ে চট্টগ্রাম থেকে ২০১৬ সালে ঢাকায় আসেন শুধু অভিনয়ের জন্য। 

বাংলা ইনসাইডারের সাথে আলাপ কালে নাসির উদ্দিন বলেন, ‘আমি যখন ঢাকায় আসি তখন পর্যন্ত সামনে কী হবে জানতাম না। পরিচিত অনেকে বলেছেন, খরচের জন্য একটা চাকরি করতে। কিন্তু আমার লক্ষ্য ছিল অভিনয়। সেজন্যই ২০১৬ সালে ঢাকায় আসা। অনেকে হয়তো ভেবেছিল এই সময়ে এমন সিদ্ধান্ত ঠিক হচ্ছে না। কিন্তু আমি আত্মবিশ্বাসি ছিলাম। আমার সিদ্ধান্তে কোনো ভুল ছিল না।’

নাসির উদ্দিন খান ২০১৭ সালের ‘আয়নাবাজি’ সিরিজের একটি চরিত্র করে বেশ আলোচিত হন। এরপর ‘অস্থির সময়ের স্বস্তির গল্প’-এর ‘মাহুত’, ওয়েব সিরিজ ‘তাকদীর’-এ ডোম ও ‘মহানগর’ থানার ছিঁচকে অপরাধী চরিত্র তাকে আলোচনায় আনে। পাশাপাশি তিনি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তাকে ‘ন ডরাই’, ‘হাওয়া’, ‘দামাল’, রিকশা গার্ল’  সিন্ডিকেট , হাওয়া , ফ্রাইডে , মাইশেলফ অ্যালেন স্বপন, প্রহেলিকা ছবিতে দেখা গেছে। তবে ২০২০ সালে, তিনি তাকদীরের মাধ্যমে ওটিটিতে আত্মপ্রকাশ করেছিলেন। কিন্তু মহানগরে কায়সারের চরিত্রে অভিনয় করে তিনি একটি বড় সাফল্য পেয়েছেন।

নাসির উদ্দিন অভিনয়ের ছাড়া দুরন্ত টিভিতে ভয়েজ আর্টিস্ট হিসেবে কাজ করেন। চট্টগ্রাম থেকে উঠে আসা এই অভিনেতা চলচ্চিত্র ও সিরিজের নানা চরিত্রে অভিনয় করলেও, এবার তিনি পর্দায় উঠে আসছেন একেবারে কেন্দ্রীয় চরিত্র হয়ে। ইকবাল হোসাইন চৌধুরীর চিত্রনাট্য ও পরিচালনায় ‘বলী (দ্য রেসলার)’ সিনেমার প্রধান চরিত্রে দেখা যাবে তাঁকে। সরকারি অনুদানে নির্মিত ছবিটির শুটিং এরই মধ্যে শেষ। এখন মুক্তির অপেক্ষায়। 

নাসির উদ্দিন খানের জন্ম চট্টগ্রামেই। বর্তমানে দুজন সন্তানের বাবা তিনি। মূলত ১৯৯৫ সালে চট্টগ্রামে একজন নাট্য শিল্পী হিসেবে তার অভিনয় জীবন শুরু করেন এবং ২০১৫ সাল পর্যন্ত থিয়েটারে অভিনয় করেন। আর বাকি জীবনটা অভিনয় করেই কাটাতে চান নাসির উদ্দিন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭