ইনসাইড পলিটিক্স

অযোগ্য মন্ত্রী আর হাইব্রিডদের বিরুদ্ধে কাল সরব হবে তৃণমূল


প্রকাশ: 05/08/2023


Thumbnail

আগামীকাল সোমবার (৬ আগস্ট) আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভা। গণভবনে অনুষ্ঠিত এই বর্ধিত সভায় যোগ দেবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্যরা ছাড়াও তৃণমূলের নেতারা। জেলা উপজেলার সভাপতি, সাধারণ সম্পাদকদের এ বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। পাশাপাশি এ বৈঠকে উপস্থিত থাকবেন সংসদ সদস্যরাও। এই বৈঠক নানা কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বাচনের আগে এই বৈঠককে অনেক রাজনৈতিক বিশ্লেষকরা আনুষ্ঠানিক নির্বাচন প্রস্তুতি সভা হিসেবে উল্লেখ করতে চাইছেন। তারা বলছেন, এই বৈঠকে আওয়ামী লীগ সভাপতি নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করবেন। এই বৈঠকে কয়েকজন তৃণমূলের নেতাকে বক্তব্য রাখা সুযোগ দেওয়া হবেও বলে জানা গেছে। আওয়ামী লীগ সভাপতি দিকনির্দেশনামূলক বক্তব্যের পাশাপাশি তৃণমূল থেকে অনেকেই আওয়ামী লীগের করণীয় এবং বাস্তবতা তুলে ধরবেন। আর এই বক্তব্যগুলোতে তৃণমূল অযোগ্য মন্ত্রী আর হাইব্রিডদের বিরুদ্ধে সরব হবেন বলেই জানা গেছে। 

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, তৃণমূলের নেতারা বলেছেন, যদি তারা বক্তব্য রাখার সুযোগ পান তাহলে অযোগ্য মন্ত্রীদের বিরুদ্ধে সরব হবেন। কয়েকজন মন্ত্রীর অপরিণামদর্শী কর্মকাণ্ড, দায়িত্বজ্ঞানহীন কথাবার্তা এবং দুর্নীতির কারণে দলের ভাবমূর্তি নষ্ট হচ্ছে বলে আওয়ামী লীগের তৃণমূলের অধিকাংশ নেতাকর্মীরা মনে করেন। তারা মনে করেন, নির্বাচনের আগে এদের লাগাম টেনে ধরতেই হবে। এর কোন বিকল্প নেই। আওয়ামী লীগের তৃণমূলের নেতারা বলছেন, যে সমস্ত মন্ত্রীরা দায়িত্ব পালনে অক্ষম, যাদের বিরুদ্ধে পাহাড় পরিমাণ দুর্নীতির অভিযোগ রয়েছে, তাদেরকে এখন আড়ালে রাখতে হবে। 

তৃণমূলের পক্ষ থেকে বলা হচ্ছে যে, আওয়ামী লীগে গত ১৫ বছরে প্রচুর অনুপ্রবেশকারী ঢুকে গেছে। এরা সুবিধাবাদী চাটুকার। এরা এখন দলের নেতৃত্ব দখল করে ফেলেছে। এরা দলের জন্য ক্ষতিকারক। এদের হাতে আওয়ামী লীগ নিরাপদ নয় বলেও অনেকে মনে করছেন। এই অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে আওয়ামী লীগ সভাপতি বারবার নির্দেশ দেওয়ার পরও তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। বরং এই সমস্ত হাইব্রিডরাই এখন দলের নীতিনির্ধারক হয়েছে। এদের বিরুদ্ধে আওয়ামী লীগের তৃণমূল সরব হবে বলে জানা গেছে। তবে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বর্ধিতসভায় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার ওপর গুরুত্ব আরোপ করবেন। আগামী জাতীয় সংসদ নির্বাচন কেন গুরুত্বপূর্ণ সেই ব্যাখ্যা দিবেন। পাশাপাশি এ সময় দলের অনৈক্য এবং বিভাজন দলকে দুর্দশায় ফেলতে পারে বলেও সতর্ক করে দেবেন।

আওয়ামী লীগ সভাপতি এ বৈঠকে সাফ জানিয়ে দেবেন যাদেরকে মনোনয়ন দেওয়া হবে তাদের পক্ষে দলকে এক হয়ে কাজ করতে হবে। যদি এক হয়ে কাজ না করা হয় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করার হুঁশিয়ারি উচ্চারণ করবেন তিনি। আওয়ামী লীগ সভাপতি এটিও জানিয়ে দেবেন যে, তাদের মাঠ পর্যায়ের জরিপে যারা জনপ্রিয় তাদেরকেই মনোনয়ন দেওয়া হবে। এর বাইরে চেষ্টা তদবির বা অন্য কোনো উপায়ে মনোনয়ন পাওয়ার কোন পথ থাকবে না। নানা কারণেই আওয়ামী লীগের এই গুরুত্বপূর্ণ বর্ধিতসভার পর থেকেই দলটি নির্বাচনমুখী যাত্রা শুরু করবে বলে জানা গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭