ইনসাইড পলিটিক্স

৭০ আসনে নড়বড়ে আওয়ামী লীগ


প্রকাশ: 05/08/2023


Thumbnail

দশটি জেলা এবং দেশের মোট ৭০টি আসনে আওয়ামী লীগের অবস্থা ভালো নয়। আওয়ামী লীগ পরিচালিত বিভিন্ন জরিপে এই তথ্য বেরিয়ে এসেছে। এ ৭০টি আসনে আওয়ামী লীগের জন্য জয়লাভ করতে গেলে বড় ধরনের পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে। 

আওয়ামী লীগের বিভিন্ন সূত্রগুলো বলছে যে, ৭০টি আসনে আওয়ামী লীগের অবস্থা নাজুক। সেই আসনগুলোর মধ্যে অন্যতম রয়েছে ঠাকুরগাঁয়ের তিনটি আসনের মধ্যে দুটি আসন, রংপুরে ৬টি আসনের মধ্যে পাঁচটি আসন। রংপুরে একমাত্র স্পিকার শিরীন শারমিন চৌধুরী ছাড়া বাকি আসনগুলোতে এখন জাতীয় পার্টির শক্ত অবস্থান রয়েছে এবং আওয়ামী লীগের এমপিদের অবস্থা নাজুক। 

বগুড়ার সাতটি আসনেই আওয়ামী লীগের জন্য নড়বড়ে হয়ে আছে। ঐতিহাসিকভাবে বগুড়া আসনগুলো বিএনপি অধ্যুষিত এবং বিএনপির ভোট ব্যাঙ্ক হিসেবে পরিচিত। চাঁপাইনবাবগঞ্জের তিনটি আসনে আওয়ামী লীগের জন্য ঝুঁকিপূর্ণ এবং এই আসনগুলোতে আওয়ামী লীগের আগামী নির্বাচনে জয়লাভ করা কঠিন হবে। ঢাকার ২, ৩, ৪ এবং ৮ আসন আওয়ামী লীগের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলেই আওয়ামী লীগের জরিপ থেকে বেরিয়ে এসেছে। 

কুমিল্লার ১১টি আসনের মধ্যে সাতটি আসনে আওয়ামী লীগের জন্য অত্যন্ত নাজুক পরিস্থিতি তৈরি হয়েছে। প্রার্থী পরিবর্তন করেও এখানে খুব একটা উপকার হবে বলে আওয়ামী লীগের আওয়ামী লীগের জরিপ দেখে মনে হচ্ছে না। 

চাঁদপুরে আওয়ামী লীগের তিনটি আসনের অবস্থা অত্যন্ত নাজুক। এই আসনগুলোতে জয়লাভ করা আওয়ামী লীগের জন্য কঠিন হবে। ফেনীর ৩ টি আসনই আওয়ামী লীগের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং এই আসনগুলোতে আওয়ামী লীগের জয়লাভ করতে গেলে তীব্র নির্বাচনী প্রচারণায় নতুনত্ব এবং নতুন প্রক্রিয়া শুরু করতে হবে। কারণ ফেনী ঐতিহাসিক ভাবে বিএনপি অধ্যুষিত এলাকা। 

নোয়াখালীর অভ্যন্তরীণ কোন্দল দৃশ্যত মিটলেও আসলে মিটেনি এবং এখানে ৬টি আসনই আওয়ামী লীগের জন্য ঝুঁকিপূর্ণ। উল্লেখ্য যে, নোয়াখালীর আসনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আসনটিও রয়েছে। যদিও এই আসনে ওবায়দুল কাদেরের শক্ত প্রতিদ্বন্দ্বী ব্যারিস্টার মওদুদ আহমেদ এখন আর নেই। কিন্তু তারপরও এই আসনে আওয়ামী লীগকে অন্তঃকলহ মিটাতে হবে বলে ধারণা করা হচ্ছে। লক্ষ্মীপুরে চারটি আসনই আওয়ামী লীগের জন্য বিপদজনক হিসেবে চিহ্নিত হয়েছে। এছাড়াও সিলেট, চট্টগ্রাম, বরিশাল সহ বিভিন্ন স্থানে কতগুলি আসন আওয়ামী লীগের জন্য নাজুক এবং ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। 

আওয়ামী লীগের বিভিন্ন দায়িত্বশীল সূত্রগুলো বলছে, এই ৭০টি আসনে ব্যাপারে আওয়ামী লীগকে সিদ্ধান্ত নিতে হবে। হিসেব-নিকেশ করে দেখা গেছে এই ৭০টি আসনের মধ্যে ৩০টি আসনে আওয়ামী লীগ চেষ্টা করলে, ভালো প্রার্থীর দিলে জয়লাভ করতে পারে। কিন্তু বাকি ৪০টি আসনে আওয়ামী লীগের জন্য জয়লাভ করা কঠিন হবে। কাজেই আওয়ামী লীগের নির্বাচন পরিচালনার হিসেব-নিকেশে এই ৪০টি আসনকে বাদ দিয়েই করতে হবে। তবে এই সবগুলো হিসেবই হচ্ছে যদি বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করে এবং শেষ পর্যন্ত যদি নির্বাচন প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ, সুষ্ঠু এবং নিরপেক্ষ হয়। বিএনপি যদি শেষ পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণ না করে তাহলে এই হিসেব-নিকেশ কিছুই কাজে লাগবে না। তখন আওয়ামী লীগকে অন্য হিসেবে যেতে হবে। আওয়ামী লীগ যদি শেষে পর্যন্ত জোটবদ্ধ নির্বাচন করে তাহলে এই ৭০ আসনের ব্যাপারে তাদেরকে আরও গভীরভাবে ভাবতে হবে বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭