ইনসাইড গ্রাউন্ড

সাকিবই একমাত্র অপশন


প্রকাশ: 06/08/2023


Thumbnail

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে অধিনায়কত্ব ছেড়েছেন তামিম ইকবাল। ইনজুরির কারণে খেলবেন না এশিয়া কাপও। বিশ্বকাপ এবং এশিয়া কাপের আগে যত অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটার সব ঘটে গেছে। যেখানে দলই গুছিয়ে ফেলার কথা, সেখানে অধিনায়কত্ব কাকে দেওয়া হবে, তা নিয়ে দুশ্চিন্তার ভাঁজ নীতিনির্ধারকদের কপালে। এবার বিশ্বকাপে বাংলাদেশ বড় কিছু করার স্বপ্ন দেখছে। সেই স্বপ্নকে পূরণ করতে হলে দলকে অল্প সময়ে গুছিয়ে নেয়া এবং দলের যে নেতৃত্ব দরকার সেটি সাকিবের থেকে কেউ ভাল পারবে না বলে মনে করছেন বিসিবি সভাপতি পাপনসহ আরও অনেক ক্রিকেট বিশ্লেষকরা। দলকে বাঁচাতে হলে সাকিবই এখন তাদের কাছে একমাত্র অপশন। মূলত তিনটি কারণে সাকিব আল হাসান ছাড়া অন্য কোন অপশন নেই বিসিবি ও টিম ম্যানেজমেন্টের হাতে।

প্রথমত, বিশ্বকাপ। বিশ্বকাপের মত বড় একটি স্টেজে, যেখানে এবার বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে এই উপমহাদেশেই, সেখানে বাংলাদেশ ভালো করবে সেই প্রত্যাশা থাকাটা খুবই স্বাভাবিক। এই প্রত্যাশা পূরণ করতে চাইলে বাংলাদেশের এখন এমন একজন অধিনায়ক দরকার যিনি প্রেসার সিচুয়েশনে নিজে পারফর্ম করতে পারবেন এবং দলকে নেতৃত্ব দিতে পারবেন। যিনি অধিনায়ক থাকলে দলের চেইন অফ কমান্ড এবং ড্রেসিং রুমের পরিবেশ যেটি নিয়ে প্রায়ই কথা হয় সেটিও ইতিবাচক থাকবে। এই ব্যাপারগুলো এই মুহুর্তে সাকিবের থেকে ভাল অন্য কেউ নিয়ন্ত্রণ করতে পারবে না।

দ্বিতীয়ত, ক্রিকেটে একটি দলের অধিনায়ককে মাঠে থেকেই দলের নেতৃত্ব দিতে হয় এবং সেটির জন্য মাঠের কন্ডিশন, আবহাওয়া, পিচ কেমন হতে পারে ইত্যাদি বিষয় সম্পর্কে জানা অত্যান্ত গুরুত্বপূর্ণ। যেহেতু এবার বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে সেহেতু এই ব্যাপারগুলো সাকিবের থেকে ভাল জানে কিংবা বোঝে এবং সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মাঠে সঠিক সময়ে সঠিক কৌশল সাজাতে পারবেন এমন কেউ কাওকে দলে খুঁজে পাওয়া যাবে না।

তৃতীয়ত, এশিয়া কাপ শুরু হতে যাচ্ছে ৩০ আগস্ট এবং ৩০ আগস্ট বাংলাদেশ শ্রীলংকার বিপক্ষে মাঠে নামবে। এই অল্প শময়ের মধ্যে দলকে গোছানো এবং দলকে একটি পর্যায়ে নিয়ে আসতে হলে সাকিবের কোন বিকল্প নেই। একমাত্র সাকিবই পারেন অল্প সময়ে দলকে দাঁর করাতে। তিনি আগেও এটি করে দেখিয়েছেন এবং এবারও দল গোছানোর ক্ষেত্রে তাকেই অধিনায়ক হিসেবে সবথেকে বেশি দরকার বলেও করছেন দেশের ক্রিকেটভক্তসহ বিশেষজ্ঞরা।

তবে সাকিব এই দায়িত্ব গ্রহণ করবেন কিনা, সেটি এখনও অনিশ্চিত। অনেকেই বলছেন অল্প সময়ের জন্য অধিনায়কত্ব নেবেন না সাকিব। এ বিষয়ে বিসিবি সভাপতি পাপন বলেছেন, সাকিবের নাম আসা তো স্বাভাবিক। মানে এটা তো অবভিয়াস চয়েজ। কিন্তু আপনি কী বলতে পারেন দুই বছর খেলবে সাকিব। জানি না তো। সুতরাং আমাদের জানতে হবে ওর পরিকল্পনা, ওর সঙ্গে তো কথা বলতে হবে।

সাকিবের সাথে বিসিবির বৈঠকের পরই জানা যাবে কে হতে যাচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ অধিনায়ক। কিন্তু এ মুহূর্তে বিসিবির হাতে অপশন একটাই। সাকিব আল হাসান। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭