ওয়ার্ল্ড ইনসাইড

নাইজারের সামরিক জান্তার সঙ্গে কি আলোচনা করলেন মার্কিন রাষ্ট্রদূত?


প্রকাশ: 08/08/2023


Thumbnail

নাইজারে সামরিক অভ্যুত্থানের পর এই প্রথম একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা ভারপ্রাপ্ত ডেপুটি সেক্রেটারি অফ স্টেট 'ভিক্টোরিয়া নুল্যান্ড', নাইজারের সামরিক নেতাদের সঙ্গে মুখোমুখি আলোচনা করেছেন। তিনি তাদের সাথে অত্যন্ত খোলামেলা আলাপ করেন যা ছিল একই সাথে বেশ জটিল।

দুই ঘন্টারও বেশি সময় ধরে চলা এই আলোচনায় নুল্যান্ড জানান, যুক্তরাষ্ট্র তাদের সাহায্য করতে প্রস্তুত যদি তারা এই সামরিক অভ্যুত্থান বন্ধ করে সাংবিধানিক আদেশে ফিরে যাওয়ার ইচ্ছা পোষণ করে।

এছাড়া, রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনারের কাছে তাদের সাহায্য চাওয়া নিয়েও তিনি উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, “যারা ওয়াগনারকে আমন্ত্রণ জানানোর এই পদক্ষেপ নিয়েছে তারা খুব ভালভাবেই বোঝে যে এতে নাইজারের সার্বভৌমত্বের ঝুঁকি রয়েছে।“ 

নুল্যান্ড আরও জানান, তিনি নাইজারের নতুন সামরিক প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মুসা সালাউ বারমুর সাথে দেখা করেছেন। কিন্তু নাইজারের স্বঘোষিত নতুন নেতা জেনারেল আবদুরাহামানে চিয়ানি বা বাজোমের সাথে তিনি দেখা করেননি।

এদিকে, পশ্চিম আফ্রিকার দেশগুলোর নেতারা চলমান এই সঙ্কট নিয়ে আলোচনার জন্য আগামী বৃহস্পতিবার বৈঠকে বসবেন। প্রসঙ্গত, পশ্চিম আফ্রিকার ১৫ টি রাজ্যের জোট (ইকোয়াস), রবিবারের মধ্যে নাইজারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে পুনর্বহাল করার আল্টিমেটাম দিয়েছিল সামরিক জান্তাদের কাছে, যা তারা প্রত্যাখ্যান করে।

অভ্যুত্থান নেতাদের ক্ষমতা হস্তান্তর করার ইচ্ছার কোন চিহ্নই দেখা যাচ্ছে না বরং গত রবিবার (৬ আগস্ট) তাদের হাজার হাজার সমর্থক রাজধানী নিয়ামির একটি স্টেডিয়ামে প্রতিবাদী সমাবেশ করেছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭