এডিটর’স মাইন্ড

বাংলাদেশে নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের ছয় কৌশল


প্রকাশ: 08/08/2023


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক করতে চায়। এটি যে তাদের শুধু কথার কথা নয় বরং এ নিয়ে তারা রীতিমতো চাপ সৃষ্টি করতে চায় এটি এখন দৃশ্যমান হচ্ছে। বাংলাদেশের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র এখন সর্বাত্মক আগ্রাসী ভূমিকায় অবতীর্ণ হয়েছে। এমনকি বাংলাদেশের ছোটখাটো বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র বিবৃতি দিতে কার্পণ্য করছে না। সরকার গতকাল মন্ত্রিসভার বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করেছে এবং এর বদলে সাইবার নিরাপত্তা আইন বলে নতুন একটি আইন করার কথা বলেছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র মাত্র ২৪ ঘণ্টার মধ্যে এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে। সে বিবৃতি অংশীজনের সাইবার নিরাপত্তা আইনের খসড়া পর্যালোচনার সুযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে। এত ছোটখাটো বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র কেন হস্তক্ষেপ করছে এ নিয়ে যখন নানাজনের নানা মত তখন কূটনীতিকরা মনে করছেন যে বাংলাদেশের নির্বাচনকে মাথায় রেখে সর্বাত্মক ভূমিকায় অবতীর্ণ হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ছয়টি কৌশল রয়েছে বলে বিভিন্ন সূত্র বিভিন্ন সূত্র মনে করছে। 

১. সরকারের ওপর ক্রমাগত চাপ সৃষ্টি করা: নির্বাচনকে মাথায় রেখে সরকারের ওপর নানা দিক থেকে ক্রমাগত চাপ সৃষ্টি করার কৌশল গ্রহণ করেছে যুক্তরাষ্ট্র। আর এ কারণে তারা সুশাসন, মানবাধিকার, অর্থপাচার এমনকি ডিজিটাল নিরাপত্তা আইনের প্রসঙ্গ উত্থাপন করছে। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সরকারকে ক্রমাগত চাপ সৃষ্টি করে একটি নিরপেক্ষ পরিস্থিতিতে যেন নির্বাচন পরিচালিত হয় সে ব্যাপারে চাপ দিচ্ছে।

২. সুশীল সমাজকে সম্পৃক্তকরণ: বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন যেন সুশীল সমাজের তদারকিতে হয় এবং সুশীল সমাজ যেন এই নির্বাচনের ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে সেজন্য যুক্তরাষ্ট্র চাপ দিচ্ছে। আজকেও বাংলাদেশের মানবাধিকার নিয়ে একটি গুণিনের আয়োজন করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। যেখানে ড. আলী রিয়াজ, উয়িলিয়াম বি মাইলাম, সানজিদা ইসলাম সহ বেশ কয়েকজন উপস্থিত ছিলেন। যার মূল লক্ষ্য সরকারের ওপর চাপ প্রয়োগ করা। 
অর্থাৎ সরকারের ওপর চাপ সৃষ্টি করে মার্কিন যুক্তরাষ্ট্র এমন একটি পরিস্থিতি তৈরি করতে চায় যেখানে সরকার নিরপেক্ষ নির্বাচন করতে বাধ্য হয়। 

৩. বিএনপিকে নির্বাচনে আনা: মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় কৌশল হলো নির্বাচনে বিএনপিকে নিয়ে আসা এবং তারা মুখে যে যাই বলুক না কেন বিএনপি যদি নির্বাচনে অংশগ্রহণ না করে তাহলে সেই নির্বাচনকে মার্কিন যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেবে না। আর তাই বিএনপিকে নির্বাচনে আনার একটি চেষ্টা মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলের মধ্যে আছে।

৪. অনির্বাচিত সরকারকে ক্ষমতায় আনা: যদি শেষ পর্যন্ত বিএনপিকে নির্বাচনে আনতে না পারে মার্কিন যুক্তরাষ্ট্র তাহলে একটি অনির্বাচিত সরকারকে ক্ষমতায় আনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের চেষ্টা করবে। এই প্রচেষ্টা এখন দৃশ্যমান। মার্কিন যুক্তরাষ্ট্র যেভাবে সুশীল সহ বিভিন্ন অংশীজনের সঙ্গে কথা বলছে তাতে এটি সুস্পষ্ট যে যুক্তরাষ্ট্র অংশগ্রহণমূলক নির্বাচন না হলে একটি অনির্বাচিত সরকারকে ক্ষমতায় আনতে চায়। 

৫. অন্যান্য দেশগুলোকে মার্কিন প্রস্তাবের সাথে যুক্ত করা: মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচন নিয়ে যেভাবে ভাবছে সেই ভাবনার সহমত পোষণ করাতেও তৎপর মার্কিন যুক্তরাষ্ট্র। আরও কিছু দেশ আছে যারা বিশ্বের বিভিন্ন দেশে গণতন্ত্র, সুশাসন চায়। তাদেরকেও মার্কিন যুক্তরাষ্ট্র তার দাবির সঙ্গে সম্পৃক্ত করছে। অর্থাৎ ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো যেন মার্কিন যুক্তরাষ্ট্র অবস্থানের সাথে সহমত পোষণ করে সেটি যুক্তরাষ্ট্রের আরেকটি কৌশল।

৬. ভারতকে নিষ্ক্রিয় করা: মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকেও নিষ্ক্রিয় করার একটি প্রক্রিয়া চালু করছে। ভারত যেন বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে নিষ্ক্রিয় থাকে অথবা মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে অবস্থান গ্রহণ করে সে ব্যাপারেও যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা অব্যাহত আছে। 

এই ছয় কৌশল নিয়েই বাংলাদেশের নির্বাচন এবং রাজনীতির লাগাম টেনে ধরতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭