ওয়ার্ল্ড ইনসাইড

৫ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষিত হলেন ইমরান খান


প্রকাশ: 09/08/2023


Thumbnail

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। (তোশাখানা) মামলায় ইমরানের বিরুদ্ধে আদালতের সাজা ঘোষণার পর মঙ্গলবার এ ঘোষণা দেয় ইসিপি।

তার বিরুদ্ধে রাষ্ট্রীয় উপহার কেনাবেচায় দুর্নীতির আশ্রয় নেওয়ার (তোশখানা) অভিযোগ ছিল। এ অভিযোগের ভিত্তিতে পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খানকে তিন বছর কারাদণ্ডের সাজা দেয় আদালত। একই সঙ্গে তাঁকে এক লাখ রুপি অর্থদণ্ড করা হয়। সেদিনই লাহোরে নিজ বাসা থেকে গ্রেপ্তার হন ইমরান খান।

আদালতের রায়ের বিষয়টি উল্লেখ করে মঙ্গলবার ইসিপি জানায়, পাকিস্তানের সংবিধানের ৬৩ অনুচ্ছেদের ১–এইচ ধারা এবং ২০১৭ সালের নির্বাচন আইনের ২৩২ ধারা অনুযায়ী ইমরান খানকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হলো।

প্রসঙ্গত, পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে আনা অনাস্থা প্রস্তাবে হেরে গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হন ইমরানে। এর পর থেকে নতুন নির্বাচনের দাবিতে আন্দোলন করে আসা ইমরান খানের বিরুদ্ধে দুই শতাধিক মামলা হয়েছে।

এদিকে এএফপির প্রতিবেদনে বলা হয়, ইমরান খানের বিরুদ্ধে করা এ দুর্নীতি মামলায় তার সাজা স্থগিত এবং জামিন চেয়ে আপিল করা হয়েছে।

ইমরান খানের আইনজীবী গওহর খান বলেন, ‘আমরা আপিল দায়ের করেছি। আমাদের আবেদন হলো নিম্ন আদালতের সাজা সাময়িক স্থগিত করা হোক। একই সঙ্গে জামিন আবেদনও করা হয়েছে। আগামীকাল (বুধবার) আদালত এ বিষয়ে শুনানি করবেন। আশা করছি, ইমরান খান জামিন পাবেন।’

তবে শুনানি করতে কর্তৃপক্ষ বিলম্ব করতে পারে বলে সতর্ক করেছেন ইমরান খানের আরেক আইনজীবী মিশাল ইউসাফজাই। তিনি বলেন, ‘বর্তমানে পাকিস্তানে কোনো আইনের শাসন নেই। আমরা এক আদালত থেকে আরেক আদালতে দৌড়াচ্ছি।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭