ইনসাইড থট

আমেরিকান জনগণকে বন্দুক সহিংসতার ভয় থেকে প্রকৃত স্বাধীনতা উপভোগ করতে দিন


প্রকাশ: 09/08/2023


Thumbnail

বছরের মাত্র সাত মাস শুটিং ধারাবাহিকভাবে শিরোনাম করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতার মহামারী নিরবচ্ছিন্নভাবে অব্যাহত রয়েছে। কিছু প্রতিবেদন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে এ বছর এ পর্যন্ত দিনে গড়ে দুটি গণ গুলি চালানো হচ্ছে। ইকোনমিক টাইমস পত্রিকার খবর অনুযায়ী, শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির নাইট লাইফ ডিস্ট্রিক্টে গণ গুলির ঘটনায় অন্তত ৩ জন নিহত, ২ জন আহত হয়েছে।

দক্ষিণ-পূর্ব ওয়াশিংটনের অ্যানাকোস্টিয়া এলাকায় গুলিবিদ্ধ হয়ে নিহতদের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী রয়েছে, পুলিশ জানিয়েছে। ঘটনাস্থলে দুই পুরুষ ও একজন নারীকে মৃত ঘোষণা করা হয় এবং দুই পুরুষকে ওয়াশিংটন, ডিসি, এলাকার হাসপাতালে নিয়ে যাওয়া হয়, মেট্রোপলিটন পুলিশ বিভাগের ভারপ্রাপ্ত প্রধান পামেলা স্মিথ ঘটনাস্থলে এক সংবাদ সম্মেলনে বলেন। এই বছর এখন পর্যন্ত শহরটিতে ১৫০ টিরও বেশি হত্যাকাণ্ড রেকর্ড করা হয়েছে, যা দুই দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক হত্যাকাণ্ডের জন্য এটিকে ট্র্যাকে রাখে৷ ওয়াশিংটন ডিসির ভারপ্রাপ্ত পুলিশ প্রধান পামেলা স্মিথ এই গুলিকে "দক্ষিণ-পূর্বে সহিংসতার বুদ্ধিহীন ঘটনা" বলে অভিহিত করেছেন। দ্য ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, আগস্টের প্রথম পাঁচ দিনে অন্তত এক ডজন লোকের মৃত্যু হয়েছে এমন গুলির একটি স্রোতের মধ্যে এই হত্যাকাণ্ড ঘটে।

“কলাম্বিয়া জেলায় এই ধরনের বন্দুক সহিংসতা গ্রহণযোগ্য নয়। এটা কোনো যুদ্ধক্ষেত্র নয়। আমরা আমাদের বাসিন্দাদের নিরাপদ বোধ করতে চাই,” স্মিথ বলেছেন।

স্মিথ জনসাধারণের কাছ থেকে তথ্য সংগ্রহের জন্য সাহায্য চেয়েছিলেন যা তিনি একটি বিরক্তিকর মারাত্মক শ্যুটিং বলেছেন। “আমরা বুঝতে পারি যে আজ রাতে আহত হতে পারে এমন অন্যরাও থাকতে পারে। আমরা আপনাকে এগিয়ে আসতে বলছি,” স্মিথ বলেন, শহরের সহিংসতা বন্ধে সম্প্রদায়কে জড়িত করতে হবে। "কী কাজ করে এবং কী কাজ করে না তা নির্ধারণ করার জন্য এটি মেট্রোপলিটন পুলিশ বিভাগের উপর নির্ভর করতে পারে না।"

ওয়াশিংটন গত মাসে আরেকটি গণ গুলির অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিল যখন হোয়াইট হাউসের পূর্বে প্রায় ২০ মিনিটের ড্রাইভের একটি আশেপাশে স্বাধীনতা দিবস উদযাপন করার সময় নয়জন আহত হয়েছিল।

বন্দুক সহিংসতা আর্কাইভ অনুসারে, ১ আগস্ট পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকের সহিংসতায় কমপক্ষে ২৫১৯৮ জন মারা গেছে, যা প্রতিদিন গড়ে প্রায় ১১৮ জন মারা গেছে। যারা মারা গেছে তাদের মধ্যে ৮৭৯ জন কিশোর এবং ১৭০ জন শিশু।

বন্দুক সহিংসতা ট্র্যাক করে এমন একটি জাতীয় ওয়েবসাইট অনুসারে সপ্তাহান্তে কমপক্ষে নয়টি গণ গুলি দেশজুড়ে শহরগুলিকে কাঁপিয়েছে, এতে পাঁচজন নিহত এবং ৫৬ জন আহত হয়েছে।

বন্দুক সহিংসতা আর্কাইভ অনুসারে, বন্দুক সহিংসতা আর্কাইভ অনুসারে, পার্টিতে, একটি নাইটক্লাব এবং একটি কনভেনিয়েন্স স্টোরের বাইরে, ডোমিনোদের একটি রাস্তার খেলা চলাকালীন এবং এমনকি একটি সম্প্রদায়ের মিটিংয়েও বন্দুক সহিংসতা আর্কাইভের মতে, গণহত্যার ঘটনা ঘটেছে। চার বা ততোধিক শিকার সহ একক ঘটনা আহত বা নিহত।

সপ্তাহান্তে সহিংসতা ২০২৩ সালে গণ গুলির সংখ্যা বাড়িয়ে ৪১৯-এ পৌঁছেছে, বছরের এখনও পাঁচ মাস বাকি আছে। বন্দুক ভায়োলেন্স আর্কাইভের তথ্য অনুসারে, এই বছর ব্যাপক গুলি চালানোর সংখ্যা ইতিমধ্যেই ২০১৯ সালের মোট সংখ্যাকে ছাড়িয়ে গেছে।

ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এ বছর প্রতিদিন গড়ে দুটি গণ গুলির ঘটনা ঘটেছে। 2022 সালের সমস্ত সময়ে, দেশব্যাপী ৬৪৭টি গণ গুলির ঘটনা ঘটেছে, যা ২০২১ সালে সংঘটিত ৬৯০টি থেকে সামান্য কম।

এই বছর বন্দুক সহিংসতার বেশিরভাগ মৃত্যুর মধ্যে আত্মহত্যার কারণে মৃত্যু হয়েছে। এই বছর বন্দুকের আত্মহত্যার মাধ্যমে ১৪০০০ টিরও বেশি মৃত্যু হয়েছে, ২০২৩ সালে প্রতিদিন গড়ে প্রায় ৬৬ জন আত্মহত্যা করেছে৷

এই মৃত্যুর বেশিরভাগই টেক্সাস, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, জর্জিয়া, উত্তর ক্যারোলিনা, ইলিনয় এবং লুইসিয়ানাতে ঘটেছে।

বন্দুক সহিংসতার মৃত্যুর ভয়াবহ সংখ্যার মধ্যে রয়েছে পুলিশ অফিসার জড়িত গুলিতে নিহত ৪৮৮ জন। এ বছর দায়িত্বরত অবস্থায় গুলিবিদ্ধ হয়েছেন ৩৪ জন পুলিশ কর্মকর্তা।

বন্দুক ভায়োলেন্স আর্কাইভ দেখায় যে ৯৬০টি "অনিচ্ছাকৃত" শুটিং হয়েছে।

২০২৩ সালে এখন পর্যন্ত ৪২০ টিরও বেশি গণ গুলি হয়েছে, যা বন্দুক সহিংসতা আর্কাইভ দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে এমন একটি ঘটনা যেখানে চার বা ততোধিক ব্যক্তিকে গুলি করা হয়েছে বা হত্যা করা হয়েছে। এই গণ গুলি 465 জন মারা গেছে এবং ১৭৮১ জন আহত হয়েছে।

এই বছর এ পর্যন্ত অন্তত ২০টি K-১২ স্কুলে গোলাগুলির ঘটনা ঘটেছে, যার মধ্যে ২৭ শে মার্চের ঘটনা দ্য কভেনেন্ট স্কুল, টেনেসির ন্যাশভিলে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত প্রাক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি খ্রিস্টান স্কুল, যেখানে তিনজন শিশু এবং তিনজন স্টাফ সদস্যকে গুলি করা হয়েছিল। এবং নিহত

মিশিগানে, ১৩ ফেব্রুয়ারী ইস্ট ল্যান্সিং-এ মিশিগান স্টেট ইউনিভার্সিটির প্রধান ক্যাম্পাসের দুটি স্থানে বন্দুকধারীর গুলিতে তিন ছাত্র নিহত এবং পাঁচজন আহত হয়, পুলিশ জানিয়েছে।

ক্যালিফোর্নিয়া জানুয়ারিতে কয়েক দিনের মধ্যে তিনটি গণ গুলির ঘটনা দেখেছিল, একটি বন্দুকধারী ক্যালিফোর্নিয়ার মন্টেরে পার্কে চন্দ্র নববর্ষ উদযাপনের কাছে একটি নাচের স্টুডিওতে গুলি চালানোর পরে কমপক্ষে ১১ জন নিহত এবং ১০ জন আহত হয়েছিল।

বন্দুক সহিংসতা আর্কাইভের তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৪ সাল থেকে প্রতি বছর বন্দুক সহিংসতায় ৩৯,000 মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে গেছে। এখনও, বন্দুকের মৃত্যু ২০১৬, ২০১৭ এবং ২০১৮ থেকে কম হয়েছে, যখন প্রতি বছর মোট মৃত্যুর সংখ্যা ৫০০০০ ছাড়িয়েছে। ২০২২ সালে এই ধরনের ৪৪৩১০ জন মারা গিয়েছিল।

গত জুনে, রাষ্ট্রপতি জো বিডেন কংগ্রেস দ্বারা পাস করা একটি বন্দুক সুরক্ষা প্যাকেজ আইনে স্বাক্ষর করেছিলেন। এটি কয়েক দশকের মধ্যে কংগ্রেসের প্রথম বন্দুক সংস্কার বিল।

তবে বন্দুক সংস্কারের পক্ষে সমর্থনকারীরা কঠোর পদক্ষেপের জন্য চাপ অব্যাহত রেখেছে। মার্জরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে মর্মান্তিক শ্যুটিংয়ের পঞ্চম বার্ষিকী উপলক্ষে ফ্লোরিডার আইন প্রণেতারা রেপ. জ্যারেড মস্কোভিটজ এবং রিপাবলিক ম্যাক্সওয়েল ফ্রস্ট এই মাসে "GMA3" এর সাথে কথা বলেছেন এবং বন্দুক সহিংসতা রোধে কংগ্রেসকে আরও কিছু করার আহ্বান জানিয়েছেন৷

"পাঁচ বছর পরে, আমরা অনুভব করি যে আমরা কিছু অগ্রগতি করেছি এবং তারপরে আমাদের মনে করিয়ে দেওয়া হয়েছিল যে কিছুই পরিবর্তন হয়নি," মস্কোভিটজ বলেছিলেন।

আমেরিকানরা পশ্চিমের অন্য যেকোনো দেশের তুলনায় বেশি উল্লেখযোগ্য গুলিবর্ষণের অভিজ্ঞতা লাভ করে এবং বন্দুক সহিংসতা মার্কিন সমাজে গভীর দাগ ফেলেছে, সম্প্রতি ক্যালিফোর্নিয়া-ভিত্তিক অলাভজনক ওয়াইআর মিডিয়া রিপোর্ট করেছে।

“এই ব্যাপক গুলি চালানো সত্ত্বেও, আমাদের সরকার কাজ করে না। বন্দুক সহিংসতার প্রভাবগুলি আমেরিকান সম্প্রদায়ের ক্ষতগুলিকে আরও গভীর করে চলেছে যখন অনেক রাজ্যে বন্দুক সুরক্ষা আইনের অগ্রগতি স্থবির হয়ে পড়েছে,” রিপোর্টে বলা হয়েছে।

দুবাই-ভিত্তিক দৈনিক গালফ নিউজ জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলিতে দেশে ব্যাপক গুলিবর্ষণ বেড়ে যাওয়া সত্ত্বেও মার্কিন সরকার রাজনীতি এবং বড় অর্থের পদক্ষেপ হিসাবে কঠোর বন্দুক আইনের জন্য আবেদনকে উপেক্ষা করেছে।

রবিবার গালফ নিউজ ওয়েবসাইটে প্রকাশিত "মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতার পিছনে রাজনীতি" শিরোনামের একটি মন্তব্যে, সৌদি আর্থ-রাজনৈতিক ভাষ্যকার তারিক এ আল মায়েনা বলেছেন, মার্কিন রাজনীতিবিদরা, যারা দীর্ঘদিন ধরে বধির কান হয়ে গেছে। কঠোর বন্দুক নিয়ন্ত্রণের জন্য জনসংখ্যার অর্ধেকেরও বেশি কণ্ঠস্বর, তাদের ভোটারদের চেয়ে তাদের সমর্থকদের, বিশেষ স্বার্থ গোষ্ঠীর সাথে বেশি সুর মেলাচ্ছে।

জীবনের অধিকার মানুষের সবচেয়ে বড় অধিকার। স্বাধীনতার ঘোষণা এই বিবৃতি দিয়ে শুরু হয় যে জীবন, স্বাধীনতা এবং সুখের অন্বেষণ অবিচ্ছেদ্য অধিকার। একের পর এক বন্দুকের গুলি আমেরিকান স্বপ্নকে ছিন্নভিন্ন করে দিয়েছে যে সমস্ত পুরুষের জীবন ও স্বাধীনতার অবিচ্ছেদ্য অধিকার রয়েছে এবং আমেরিকান-শৈলীর মানবাধিকারগুলি আসলেই কোথায় তা গভীরভাবে প্রতিফলিত করতে মানুষকে নেতৃত্ব দেয়। কিছু মার্কিন রাজনীতিবিদ দীর্ঘদিন ধরে আমেরিকান জনগণের জীবনের অধিকারকে উদাসীনতার সাথে আচরণ করেছেন। ক্রমবর্ধমান বন্দুকের বিস্তারের সম্মুখীন হয়ে, তারা অন্য দেশের মানবাধিকার পরিস্থিতির দিকে আঙুল তুলে খালি আলোচনা এবং দীর্ঘায়িত বিতর্ক ছাড়া আর কিছুই করেনি। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি তারা করতে বাধ্য তা হল তাদের নিজেদের সমস্যার মুখোমুখি হওয়া এবং তার সমাধান করা এবং আমেরিকান জনগণকে বন্দুক সহিংসতার ভয় থেকে প্রকৃত স্বাধীনতা উপভোগ করতে দিন আমেরিকান জনগণকে বন্দুক সহিংসতার ভয় থেকে প্রকৃত স্বাধীনতা উপভোগ করতে দিন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭