ইনসাইড বাংলাদেশ

সাইবার হামলা ঠেকানোর প্রস্তুতি নেই ৯০ শতাংশ প্রতিষ্ঠানের


প্রকাশ: 10/08/2023


Thumbnail

সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই) তালিকায় থাকা ৯০ শতাংশ প্রতিষ্ঠানই সাইবার হামলা ঠেকানোর পর্যাপ্ত প্রস্তুতি নেয়নি। এসব প্রতিষ্ঠান সাইবার হামলার উচ্চঝুঁকিতে রয়েছে। ঝুঁকি এড়াতে এসব প্রতিষ্ঠানকে পাইরেটেড সফটওয়্যার ব্যবহার বন্ধ এবং নিজস্ব কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট) গঠন করতে বলা হয়েছে।

বুধবার (৯ আগস্ট) সন্ধ্যায় আগারগাঁওয়ের আইসিটি বিভাগের সভাকক্ষে সাইবার নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে সিআইআই প্রতিষ্ঠানের নেওয়া কার্যক্রম পর্যালোচনা-সংক্রান্ত সভা শেষে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৈঠক শেষে কয়েকটি গণমাধ্যমের সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা বলা সত্ত্বেও ৯০ শতাংশ সিআইআইভুক্ত প্রতিষ্ঠান আমাদের নির্দেশনা মানছে না। আমার মনে হয়, হামলার বার্তা নিয়ে অবহেলা করার কোনো সুযোগ নেই। যে কোনো মুহূর্তে যে কোনো প্রতিষ্ঠান মারাত্মক আক্রমণের শিকার হতে পারে। তবে তিনি ওইসব প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেননি।

অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘সাইবার হামলা ঠেকাতে আমাদের নির্দেশনা অনুযায়ী প্রস্তুতি নিতে পারেনি ৯০ শতাংশ প্রতিষ্ঠান।’ প্রস্তুতির ঘাটতি থাকায় এসব প্রতিষ্ঠান সাইবার হামলার ঝুঁকিতে আছে কি না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অবশ্যই।’

কারণ হিসাবে তিনি বলেন, ‘আমাদের বেসিক কিছু নির্দেশিকা ছিল। এর মধ্যে রয়েছে পাইরেটেড অপারেটিং এবং ডেটাবেজ সফটওয়্যার ব্যবহার না করা। অথচ অনেক প্রতিষ্ঠান এ নির্দেশিকা মানছে না। পাইরেটেড সফটওয়্যার ব্যবহার করায় তাদেরকে ঝুঁকির মধ্যে পড়তে হচ্ছে। একটি লাইসেন্সধারী সফটওয়্যার কিনতে হয়তো দুই হাজার বা পাঁচ হাজার টাকা লাগত। ওই টাকা সাশ্রয় করতে গিয়ে কয়েকশ কোটি টাকা ঝুঁকির মধ্যে পড়তে পারে। বৈঠকে এ কথাই প্রতিষ্ঠানগুলোকে বোঝানোর চেষ্টা করছি।’ 

প্রতিমন্ত্রী বলেন, ‘অনেক কর্মকর্তা মিটিংয়ে বলেছেন তাদের প্রতিষ্ঠানের নীতিনির্ধারকরা সাইবার নিরাপত্তায় গুরুত্ব দিচ্ছেন না। তাদের ওই বক্তব্যের পরিপ্রেক্ষিতে আগামী মাসে মুখ্যসচিব, মন্ত্রিপরিষদ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এনবিআর চেয়ারম্যানসহ ২৯টি প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে বৈঠক আয়োজন করব; যাতে কেউ কোনো অজুহাত দাঁড় করাতে না পারে। ওই অজুহাতের কারণে যাতে আমাদের বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে না হয়।’

প্রতিমন্ত্রী জানান, সভায় দুটি বড় নির্দেশনা দেওয়া হয়েছে। একটি হচ্ছে-পাইরেটেড সফটওয়্যার ব্যবহার না করা এবং দ্বিতীয় হচ্ছে-নিজস্ব কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম গঠন করা।

তিনি বলেন, সাইবার হামলায় আক্রান্ত হলে দেশের অনেক বড় ক্ষতি হবে। আমার সবচেয়ে বড় দুশ্চিন্তার কারণ হচ্ছে সিকিউরিটি গাইডলাইন যদি অনুসরণ না করি এবং এর ফলে যদি আক্রমণের শিকার হয়ে তথ্য, উপাত্ত ও অর্থ হারাই, তখন আমাদের দেশ অনেক বড় ক্ষতির সম্মুখীন হতে পারে। এজন্য আজ আবারও সবাইকে সতর্ক করেছি-অবশ্যই ন্যূনতম নির্দেশিকা যেন পালন করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭