ওয়ার্ল্ড ইনসাইড

রেকর্ড পরিমাণ খাদ্যশস্য রফতানি করলো রাশিয়া


প্রকাশ: 10/08/2023


Thumbnail

গত মাসে বিশ্ববাজারে রেকর্ড পরিমাণ খাদ্যশস্য সরবরাহ করেছে রাশিয়া। প্রচুর পরিমাণে পশ্চিমা নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও এ রেকর্ড গড়লো দেশটি। রাশিয়ান গ্রেইন ইউনিয়ন (আরজিইউ) সম্প্রতি এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানায়, গত বছরের তুলনায় ১৬ লাখ টন রফতানি বেড়েছে খাদ্যশস্যের। জুলাইয়ে রাশিয়া ৫৬ লাখ ৮০ হাজার টন খাদ্যশস্য রফতানি করে। এর মধ্যে গম ৪৫ লাখ ৪০ হাজার টন, যা রেকর্ড সর্বোচ্চ। আরজিইউর প্রতিবেদনে বলা হয়, গত মাসে রাশিয়া সব মিলিয়ে ৩৩টি দেশে গম রফতানি করেছে। গত বছরের একই সময় রফতানি করা হয়েছিল ২৬টি দেশে।

রাশিয়ান গমের শীর্ষ তিন ক্রেতা দেশ সৌদি আরব, তুরস্ক ও মিসর। এর মধ্যে সৌদি আরবে ৫ লাখ ৭৮ হাজার, তুরস্কে ৫ লাখ ১৮ হাজার ও মিসরে ৪ লাখ ৬৭ হাজার টন গম রফতানি করা হয়। এছাড়া ইসরায়েলে ৩ লাখ ৪৫ হাজার, বাংলাদেশে ২ লাখ ২২ হাজার, তানজানিয়ায় ৯৪ হাজার ও সুদানে ৬৮ হাজার টন রফতানি করা হয়।

আরজিইউর বিশ্লেষক বিভাগের পরিচালক ইলিনা তুরিনা বলেন, ‘‌লাতিন আমেরিকার দেশগুলো রাশিয়ান গমের নতুন ক্রেতা হয়ে উঠেছে। ব্রাজিলে ৬২ হাজার ও পেরুতে ৪৯ হাজার টন গম রফতানি করা হয়েছে। গত বছরের জুলাইয়ে ব্রাজিল ও পেরু রাশিয়া থেকে কোনো গম আমদানি করেনি।’

রাশিয়া প্রতি বছর ১৩ কোটি টন খাদ্যশস্য উৎপাদনের পরিকল্পনা করছে। পাশাপাশি কোটি ৫০ লাখ টন রফতানির লক্ষ্যমাত্রা রয়েছে দেশটির।

রাশিয়ার উপকৃষিমন্ত্রী ওকসানা লুট এমনটা জানিয়েছেন। তিনি বলেন, ‘‌ইউক্রেনে যুদ্ধের কারণে অনেক দেশ রাশিয়া থেকে খাদ্যশস্য কিনতে অস্বীকৃতি জানালেও দেশটি খুব ভালোভাবেই রফতানিতে প্রবৃদ্ধি ধরে রেখেছে। ক্রেতা দেশের সংখ্যা কমে গেলেও বিক্রির পরিমাণ বাড়াতে সক্ষম হয়েছি আমরা। আমরা এখন বেশি দেশে রফতানি বাড়ানোর চেষ্টা করছি না, বরং শক্তিশালী অংশীদারত্ব তৈরির প্রয়াস চালাচ্ছি।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭