ইনসাইড পলিটিক্স

'শেখ হাসিনা কি চতুর্থবারের মতো জিততে পারবেন?'


প্রকাশ: 10/08/2023


Thumbnail

পাকিস্তানি অধ্যাপক ডঃ মুনিস আহমার, যিনি করাচি বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং শান্তি অধ্যয়ন এবং সংঘাত সমাধানের প্রোগ্রামের পরিচালক। গত মঙ্গলবার (০৮ আগস্ট) পাকিস্তানি দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউনে (এটি হল পাকিস্তানের একমাত্র আন্তর্জাতিকভাবে অনুমোদিত সংবাদপত্র যা আন্তর্জাতিক নিউইয়র্ক টাইমসের সাথে অংশীদারিত্ব করে) ‘শেখ হাসিনা কি চতুর্থবারের মতো জিততে পারবেন?'- শীর্ষক একটি কলাম প্রকাশ করেছেন।

কলামে তিনি লেখেন, ভারতের বিজেপির মতো, আওয়ামী লীগ অর্থনীতি এবং অবকাঠামোগত উন্নয়নে পারফরম্যান্সের কারণে আরেকটি মেয়াদে ক্ষমতায় আসার ব্যাপারে আত্মবিশ্বাসী।

তিনি মনে করেন, একজনকে বিশ্লেষণ করতে হবে যে বাংলাদেশ - যেটি, প্রাক্তন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং পররাষ্ট্রমন্ত্রী ডঃ হেনরি কিসিঞ্জারের মতে, একটি 'বাস্কেট কেস' ছিল এবং স্বাধীনতার সময় টিকে থাকার জন্য বিদেশী সাহায্যের উপর অত্যন্ত নির্ভরশীল ছিল - এখন এটি বেশ আলাদা।

মুনিস আহমার বলেন, সাম্প্রতিক অতীতে বাংলাদেশে দৃষ্টান্তমূলক পরিবর্তন ঘটেছে যখন শুধুমাত্র মাথাপিছু আয়ই বৃদ্ধি পায়নি বরং এর রপ্তানি, রেমিটেন্স এবং জিডিপিতেও উল্লেখযোগ্য উন্নতি হয়েছে; এবং জনসংখ্যা নিয়ন্ত্রণ এবং নারীর ক্ষমতায়নে এর উল্লেখযোগ্য অর্জন এটিকে দারিদ্র্য স্তরের নিচে থেকে টেনে এনেছে। মানব নিরাপত্তা সূচকেরও উন্নতি হয়েছে এবং রাজনৈতিক অস্থিতিশীলতা অনেকাংশে নিয়ন্ত্রণে আনা হয়েছে।

তিনি আরও বলেন, এখন যেহেতু বাংলাদেশ লক্ষ লক্ষ মানুষকে দারিদ্র্যসীমার নিচে থেকে টেনে এনেছে এবং এর সাক্ষরতার অনুপাতও উন্নত হয়েছে, তাই এটি এখন আগামী বছরগুলিতে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে আবির্ভূত হওয়ার আকাঙ্খা করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭