ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার হামলায় হতভম্ব জাতিসংঘ


প্রকাশ: 11/08/2023


Thumbnail

মানবিক সংস্থার প্রধান ঘাঁটি হিসাবে ব্যবহৃত ইউক্রেনের জাপোরিঝিয়া হোটেলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় স্তম্ভিত জাতিসংঘ। জাতিসংঘের কর্মীদের এবং অন্যান্য মানবিক সংস্থার সদস্যদের জন্য এই হোটেলটি প্রধান ঘাঁটি হিসেবে ব্যবহৃত হতো বলে জানা গেছে।

গত বৃহস্পতিবার ইউক্রেনের পক্ষে জাতিসংঘের মানবিক সমন্বয়কারী ‘ডেনিস ব্রাউন’ এই ঘটনাকে সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য অভিহিত করে বলেন,

“যে হোটেলটি জাতিসংঘের কর্মীরা এবং যুদ্ধে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সহায়তাকারী এনজিওর আমাদের সহকর্মীরা প্রায়শই ব্যবহার করে সেটি জাপোরিঝিয়াতে রাশিয়ান হামলার শিকার হয়েছে। আমি এই খবরে বিস্মিত হয়েছি”।

গত বছর মারিউপোলের আজভস্টাল প্ল্যান্ট থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার অভিযানের জন্য হোটেলটি জাতিসংঘের ভিত্তি হিসাবে কাজ করেছিল, বলে জানান তিনি।

ব্রাউন আরও বলেন,

‘বেসামরিক অবকাঠামোকে আঘাত করে, নির্বিচারে বেসামরিক মানুষকে হত্যা ও আহত করার হামলার সংখ্যাটি অকল্পনীয় পর্যায়ে পৌঁছেছে। এই আক্রমণগুলি আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করে’

এ সময় তিনি রাশিয়াকে আন্তর্জাতিক মানবিক আইনের অধীনে তাদের বাধ্যবাধকতা মেনে চলতে এবং অবিলম্বে ইউক্রেনের উপর নির্বিচারে হামলা বন্ধ করার আহ্বান জানান।

এদিকে, ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে যে হোটেলটি একটি ‘চিলড্রেনস ডে ক্যাম্প’র স্থানও ছিল। রাশিয়ার আক্রমণের প্রায় এক ঘন্টা আগে এটি তার দৈনন্দিন কার্যক্রম শেষ করেছিল।

প্রসঙ্গত, রাশিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে জাপোরিঝিয়ায় একটি হোটেলে একজন নিহত এবং ১৬ জন আহত হয়েছে, যার মধ্যে চারজন শিশু ছিল। আহত শিশুদের মধ্যে তিন বছরের একটি মেয়েও রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭