ইনসাইড পলিটিক্স

পদ হারানোর আতঙ্কে বিএনপির এক ডজন নেতা


প্রকাশ: 11/08/2023


Thumbnail

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করছে বিএনপি। এক দফা দাবিতে আজ বিএনপি ঢাকায় পদযাত্রা কর্মসূচি পালন করেছে। আস্তে আস্তে আন্দোলনকে তীব্র বেগবান করবে এবং এই সরকারকে তত্ত্বাবধায়ক সরকারের দাবি মানতে বাধ্য করতে চায় দীর্ঘ ১৬ বছর ক্ষমতার বাইরে থাকা দলটি। প্রশ্ন উঠেছে যে, এরকম আন্দোলনের জন্য বিএনপি কতটুকু প্রস্তুত। তবে বিএনপি নেতারা বলছেন যে, তাদের নেতাকর্মীরা রাজপথে নেমে এলে তাদের এই দাবির অর্জন করা সম্ভব। আর এই কারণেই লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার নির্দেশ দিয়েছেন যে কাউকে নিষ্ক্রিয় থাকা যাবে না। দলে যারা নিষ্ক্রিয় থাকবে তাদেরকে পদ হারাতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন লন্ডনে পলাতক এই দুর্বৃত্ত নেতা। গতকাল লন্ডন থেকে তিনি বিএনপির স্থায়ী নেতাদের সঙ্গে যুক্ত হন এবং সেখানে তিনি সাফ জানিয়ে দিয়েছেন যারা দলের দায়িত্ব পালন করবেন না, নিষ্ক্রিয় থাকবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। 

সম্প্রতি ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে তাকে অব্যাহতি দিয়ে ভারপ্রাপ্ত একজন সহ-সভাপতিকে ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি করেছে। বিএনপির সূত্রগুলো বলছে যে, ঢাকার প্রবেশপথে অবস্থান কর্মসূচির দিনে তার উত্তর অঞ্চলের দায়িত্ব ছিল কিন্তু সেই সময় তিনি কর্মসূচিতে যোগ দেননি। এটি তার অপরাধ। আর এ ধরনের নিষ্ক্রিয়তা বিএনপির কাছে এখন ক্ষমার অযোগ্য হয়ে গেছে। তাই বিএনপির মধ্যে যে সমস্ত নেতারা কর্মসূচিতে নিষ্ক্রিয় থাকবেন তাদেরকে দায়িত্বে রাখা যাবে না। আর এই ধারায় বিএনপির অন্তত এক ডজন নেতা বিভিন্ন পদ পদবী থেকে অব্যাহতি পেতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। 

বিএনপি নেতারা আভাস দিয়েছেন, এক দফা কর্মসূচি ঘোষণার পর থেকে বিএনপি যে কর্মসূচিগুলো ঘোষণা করেছে সেই কর্মসূচিতে যোক্তিক কারণ ছাড়া যারা অনুপস্থিত ছিলেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এরকম তালিকা তৈরি করা হচ্ছে। বিএনপির স্থায়ী কমিটির দুই একজন সদস্য অত্যন্ত অসুস্থ। তারা এই বিধিনিষেধের আওতায় আসবেন না। তাদের অবদানের জন্য সম্মান দেখিয়ে তাদের বিরুদ্ধে আপাতত কোনো ব্যবস্থা গ্রহণ করা হবে না। কিন্তু বিএনপির মধ্যে যারা বিভিন্ন পদ-পদবি নিয়ে আছেন কিন্তু কোন দায়িত্ব পালন করেন না, রাজপথে যাদেরকে দেখা যায় না তাদেরকে শাস্তির আওতায় পড়তে হবে। শুধু বিএনপির মূল সংগঠন নয়, বিএনপিতে বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নিষ্ক্রিয়তা লক্ষ্য করা যাচ্ছে বলে বিএনপির হাইকমান্ড মনে করছে। এক্ষেত্রে যারা যারা নিষ্ক্রিয় রয়েছেন তাদেরকেও পথ ছেড়ে দিতে হবে বলে ধারণা করা হচ্ছে।

গতকাল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন যে পদ নিয়ে যারা কাজ করতে পারবেন না তারা দয়া করে পদ ছেড়ে দিন। আর এই বার্তাটি মাধ্যমেই সুস্পষ্ট হয়ে গেছে যে বিএনপির রাজনীতি যারা করবেন তারা যদি রাজপথে না আসেন, বিএনপির কর্মসূচিতে যোগদান না করেন এবং কর্মীদেরকে সংঘটিত না করেন তাহলে তাদের শ্রাবণের ভাগ্যবরণ করতে হবে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭