ইনসাইড বাংলাদেশ

আজ ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের দুই কংগ্রেসম্যান


প্রকাশ: 12/08/2023


Thumbnail

আজ শনিবার (১২ আগস্ট) চার দিনের সফরে ঢাকা আসছেন মার্কিন দুই কংগ্রেসম্যান রিচার্ড ম্যাককরমিক এবং এড কেস। সফরে তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গেও বৈঠক করবেন।

এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন গণমাধ্যমকে জানান, তারা মূলত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসবেন। কিন্তু আমার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ঢাকা ও ওয়াশিংটনের সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য অর্থায়নে বড় দাতা দেশ যুক্তরাষ্ট্র। আর এ দুই কংগ্রেসম্যান মার্কিন সহায়তা অনুমোদনবিষয়ক কমিটির সদস্য।

জানা গেছে, সফরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি তারা বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গেও বৈঠক করবেন। বাংলাদেশে পৌঁছে ঢাকার মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তারা। পরদিন কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন (আরআরআরসি) ও জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করার পাশাপাশি রোহিঙ্গাদের সঙ্গেও কথা বলবেন। ঢাকায় ফিরে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ওইদিন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তাদের।

নানা ইস্যুতে চলতি বছর মার্কিন প্রতিনিধিদের একের পর এক বাংলাদেশ সফর অব্যাহত রয়েছে। দেশটির নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়া এবং দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট স্টেট সেক্রেটারি ডোনাল্ড লু এরই মধ্যে সফর করে গেছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়ক রিচার্ড নেফিউ ঢাকা সফর করে গেলেন।

আগামী ৮ অক্টোবর আসছে দেশটির প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। এ ছাড়া চলতি মাসে আরও মার্কিন প্রতিনিধির ঢাকায় আসার কথা রয়েছে। সংশ্লিষ্ট সূত্র বলছে, চলতি মাসের মধ্যভাগে ইন্দো-প্যাসিফিক কমান্ডের কৌশলগত পরিকল্পনা ও নীতিবিষয়ক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল টমাস জেমসের ঢাকা সফরে আসার কথা রয়েছে। দুদেশের মধ্যকার প্রতিরক্ষা সংলাপে অংশ নিতে আসছেন তিনি।

সেপ্টেম্বরের প্রথমভাগে টিকফা সংক্রান্ত বৈঠকে যোগ দিতে মার্কিন বাণিজ্য দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চও ঢাকায় আসতে পারেন। দু’দেশের কূটনৈতিক চ্যানেলে সফরগুলোর প্রস্তুতি চলছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭