ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেটে মাহমুদুল্লাহ রিয়াদ অধ্যায় কি তাহলে শেষ হয়ে গেল?


প্রকাশ: 12/08/2023


Thumbnail

দলের দুঃসময়ে ত্রাতা হিসেবে মাহমুদউল্লাহর সুনাম বহুদিনের। খাদের কিনারা থেকে দলকে টেনে তুলে বড় স্কোর গড়ার বহু নজির রয়েছে তার। শেষ দিকে একা লড়াই করে দলকে জিতিয়েছেন এমন দৃশ্যগুলো কখনও ভোলার নয়। কিন্তু আজ শনিবার (১২ আগসট) এশিয়া কাপের জন্য ১৭ জনের যে চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সেখানে নেই মাহমুদুল্লাহ রিয়াদের নাম। মাহমুদুল্লাহ’র দলে থাকা না থাকা নিয়ে বিসিবি সভাপতি গতকাল যে ইঙ্গিত দিয়েছিলেন সেটিই সত্যি হল।

এশিয়া কাপের দলে না থাকা অন্তত এটুকু নিশ্চিত করে দেয় যে বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সিরিজ এবং বিশ্বকাপ কোনটিতেই থাকছেন না রিয়াদ। তাহলে প্রশ্ন মাহমুদুল্লাহ রিয়াদের ভবিষ্যৎ কি?

এশিয়া কাপের কন্ডিশনিং ক্যাম্পে ডাক পাওয়ার পর অনেকেই আশাবাদী হয়েছিলেন যে হয়ত ৭ নম্বর পজিশনে আবারও দেখা যাবে মাহমুদুল্লাহ রিয়াদকে। এই ৭ নম্বর পজিশনের জন্য অন্য যারা প্রতিদ্বন্দ্বীতা করছেন তাদের সবার থেকে পারফর্মেন্স, স্ট্রাইক রেট সবদিক থেকেই এগিয়ে বুড়ো রিয়াদ। কিন্তু টিম ম্যানেজমেন্টের নতুন পরিকল্পনায় রিয়াদ না থাকায় তাকে রাখা হয়নি স্কোয়াডে। কি সেই পরিকল্পনা সেটি স্পষ্ট করতে পারেননি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

আজ সংবাদ সম্মেলনে এশিয়া কাপের জন্য দল ঘোষণার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে অনেক লম্বা আলোচনা হয়ে আসছে শুরুর দিকে। তারপর অনেক আলোচনার পর টিম ম্যানেজমেন্ট আমাদেরকে একটা পরিকল্পনা দেয়, সামনে কীভাবে কোন দেশের সঙ্গে খেলবে এবং তার কৌশল। সেই চিন্তা-ভাবনা থেকেই মাহমুদুল্লাহকে বাদ দেওয়া হয়েছে। ম্যানেজমেন্টের পরিকল্পনাকে আমরা অবশ্যই ভালো মনে করছি। ওদের সঙ্গে যেহেতু হেড কোচের একটা পরিকল্পনা আছে টিম পরিচালনার বিষয়ে। এ নিয়ে আমাদের অধিনায়কের (সাকিব আল হাসান) সঙ্গেও আলোচনা হয়েছে।’

প্রধান নির্বাচক নান্নুর এ বক্তব্য থেকে এতটুকু স্পষ্ট যে আগামীতে (বিশ্বকাপের পরও) কোন সিরিজেই কোন প্লানেই থাকছেন না মিস্টার ডিপেন্ডেবল। তাহলে কি বাংলাদেশ ক্রিকেটে রিয়াদ অধ্যায়ের এখনেই সমাপ্তি?

টি-টোয়েন্টিতে তিনি থেকেও নেই। ওয়ানডেতে সর্বশেষ ইংল্যান্ড সিরিজের তিন ম্যাচই খেলেছেন। তার আগে ভারতের সঙ্গে সিরিজ জয়ে রিয়াদ ভূমিকা ছিল অন্যতম। কিন্তু তবু বিশ্রামে পাঠিয়ে দলের বাইরে রাখা এবং সেই বিশ্রামকেই অযুহাত হিসেবে ব্যবহার করে তাকে দলের বাইরে রাখা। এভাবেই কি তাহলে একজন ক্রিকেটারকে বিদায় দিতে হবে? ক্রিকেট বিশ্লেষকরা মনে করছেন এটাই শেষ। লাল সবুজের জার্সিতে আর আশা জাগাবেন না মিস্টার ডিপেন্ডেবল মাহমুদউল্লাহ রিয়াদ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭