ওয়ার্ল্ড ইনসাইড

নাগোর্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের দ্বন্দ্ব, জাতিসংঘের সাহায্য চাইলো আর্মেনিয়া


প্রকাশ: 13/08/2023


Thumbnail

আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে বিতর্কিত অঞ্চল নাগোর্নো-কারাবাখ নিয়ে দ্বন্দ্ব অনেক পুরনো। সাম্প্রতিক মাসগুলোতে নাগোর্নো কারাবাখে মানবিক পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে।

আর্মেনিয়া বলছে, আজারবাইজান সরবরাহ রুট বন্ধ করে দিয়েছে। এই অবস্থায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বান করেছে ইয়েরেভান।

জাতিসংঘে নিয়োজিত আর্মেনিয়ার স্থায়ী প্রতিনিধি মেহের মার্গারিয়ান জাতিসংঘের কাছে এক চিঠিতে জানিয়েছে,

খাদ্য, ওষুধ এবং জ্বালানিসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির তীব্র সংকট শুরু হয়েছে নাগোর্নো কারাবাখে। চলতি বছরের ১৫ জুন থেকে অবস্থা অধিক খারাপ হয়েছে। ওই সময় আজারবাইজান লাচিন করিডোর বন্ধ করে। এই করিডর হলো আর্মেনিয়ার সঙ্গে নাগোর্নো কারাবাখের একমাত্র সংযোগ পথ।

নাগোর্নো-কারাবাখ নিয়ে গত চার দশক ধরে এই দুই দেশ দ্বন্দ্বে লিপ্ত। নাগোর্নো-কারাবাখ আজারবাইজানের বলেই আন্তর্জাতিকভাবে স্বীকৃত। কিন্তু অঞ্চলটিতে বসবাসকারী অধিকাংশ জনগোষ্ঠী আর্মেনিয়ার নৃগোষ্ঠী। এ কারণেই এটি নিয়ন্ত্রণ করে জাতিগত আর্মেনিয়ানরা।

এই নাগোর্নো কারাবাখা নিয়ে সাবেক সোভিয়েতভুক্ত দুই দেশ দুইটি যুদ্ধে জড়িয়েছে। সর্বশেষ ২০২০ সালের সেপ্টেম্বরে যুদ্ধ জড়ায় আর্মেনিয়া এবং আজারবাইজান। ৪৩ দিন যুদ্ধে আজারবাইজান অনেক অঞ্চল কব্জায় নিতে সক্ষম হয়। পরে রাশিয়ার মধ্যস্থতায় তারা শান্তি চুক্তি করে। কিন্তু সেই চুক্তিটি স্থায়ী হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭