ওয়ার্ল্ড ইনসাইড

ইরানের তৈরি শাহেদ ড্রোন এখন ঘরোয়াভাবে তৈরি করছে রাশিয়া


প্রকাশ: 13/08/2023


Thumbnail

রাশিয়া এখন নিজস্ব প্রযুক্তিতে ইরানের তৈরি শাহেদ ড্রোন তৈরি করছে। যুক্তরাজ্যভিত্তিক একটি সংস্থা যারা সমরাস্ত্রের উপাদান নিয়ে গবেষণা করছে তারা এই তথ্য জানিয়েছে। রাশিয়া এখন নিজস্ব যন্ত্রপাতি ব্যবহার করে ইরানের শাহেদ মডেলের ড্রোন তৈরি করছে বলে এমন তথ্য নিশ্চিত করেছে সংস্থাটি।

 সিএনএনের খবর অনুসারে, কনফ্লিক্ট আর্মামেন্ট রিসার্চ (সিএআর) ইউক্রেনে ব্যবহৃত ড্রোন নথিভুক্ত করেছে। কয়েকটি ড্রোনের যন্ত্রাংশে রাশিয়ান শব্দ জেরানিয়াম (জেরান) লেখা পাওয়া গেছে। এর মাধ্যমে এটা রাশিয়ার তৈরি বলে বোঝা গেছে।

গবেষণা সংস্থাটি বলছে, ইউক্রেনে ব্যবহার করা রাশিয়ার ড্রোনগুলো ইরানের শাহেদ-১৩১ এবং শাহেদ ১৩৬ মডেলের।  কিন্তু গত মাসে তারা রাশিয়ার জেরান-২ ড্রোনের ভৌত অংশ হাতে পান। ওই যন্ত্রাংশের বিস্তারিত বিশ্লেষণে দেখা গেছে, ইরানের তৈরি শাহেদ-১৩৬ ড্রোন রাশিয়া এখন ঘরোয়াভাবে তৈরি করছে। এটাকে রাশিয়ার জন্য মোড় পরিবর্তনকারী (টার্নিং পয়েন্ট) বলে মনে করছেন গবেষকরা।

গবেষকরা বলছেন, ইউক্রেনে রাশিয়া ইরানের ড্রোন ব্যবহারের এক বছর পর এখন নিজেদের তৈরি ড্রোন ব্যবহার করছে। এটা তাদের ‘মানুষ্যবিহীন যান’ তৈরির সক্ষমতার একটা তাৎপর্যপূর্ণ বিবর্তন। সূত্র: সিএনএন



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭