ওয়ার্ল্ড ইনসাইড

সৌদি আরবে এক বছরে সাড়ে তিন লাখের বেশি বিবাহ বিচ্ছেদ


প্রকাশ: 13/08/2023


Thumbnail

সৌদি আরবের নারীদের বিবাহ বিচ্ছেদের চিত্র উঠে এসেছে জেনারেল অথরিটি অব স্ট্যাটিস্টিকের একটি প্রতিবেদনে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী ২০২২ সালে সৌদিতে ৩ লাখ ৫০ হাজারের অধিক নারীদের বিবাহ বিচ্ছেদ হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, বিবাহ বিচ্ছেদ হওয়া ৫৪ হাজার নারীদের বয়স ৩০ থেকে ৩৪ বছর। এছাড়া ৩৫ থেকে ৩৯ বছর বয়সী নারীদের সংখ্যা ৫৩ হাজার। অন্যদিকে ওই বছরে বিধবা নারীদের সংখ্যা ছিল ২ লাখ ৩ হাজার ৪৬৯ জন।

প্রতিবেদনটি প্রকাশ করতে বিভিন্ন ধরনের গবেষণা জরিপ, রেজিস্ট্রির তথ্য বিশ্লেষণ করা হয়। এছাড়া দেশটিতে শিক্ষা, স্বাস্থ্য, খেলাধুলা এবং প্রযুক্তিতে নারীদের অবদান কী ধরনের তা দেখার জন্য এই জরিপ পরিচালনা করা হয়। এতে দেখা দেখে সৌদি আরবে ১৫ থেকে ১৯ এবং ২০ থেকে ২৪ বছর বয়সী নারীদের এসব খাতে অবদান বেশি। বয়স অনুপাতে নারীদের সংখ্যা প্রকাশ করা হয়েছে- ৯ লাখ ১৬ হাজার ৪৩৯ এবং ৮ লাখ ৫০ হাজার ৭৮০ জন।

অন্যদিকে সৌদি নারীদের কর্মক্ষেত্রেও অংশগ্রহণের সুযোগ বাড়ছে। ২০২২ সালে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণের হার ১৫.৪ শতাংশ। সব মিলিয়ে শ্রম বাজারে নারীদের অংশগ্রহণ ৩৬ শতাংশ বেড়েছে। 

শেয়ারবাজারেও নারীদের অংশগ্রহণ বেড়েছে। বাজার বিশ্লেষণে দেখা গেছে ২০২১ সালে সৌদি আরবে শেয়ারবাজারে নারীদের অংশগ্রহণের সংখ্যা ছিল ১৫ লাখ ১৬ হাজার ৯৯৫ জন। যা ২০১৯ এবং ২০২০ সালের তুলনায় অনেক বেশি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭