ইনসাইড বাংলাদেশ

কারা আনল দুই মার্কিন কংগ্রেসম্যানকে?


প্রকাশ: 13/08/2023


Thumbnail

দুই মার্কিন কংগ্রেসম্যান এখন ঢাকায় অবস্থান করছেন। গত শনিবার তারা ঢাকায় এসেছেন। আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাদুঘর পরিদর্শনের মধ্য দিয়ে তারা তাদের কার্যক্রম শুরু করেছেন। হাওয়াই থেকে নির্বাচিত ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য এড কেইসের ও জর্জিয়া থেকে নির্বাচিত রিপাবলিকান পার্টির কংগ্রেস সদস্য রিক ম্যাক্রোরমিক ঢাকায় অবস্থানকালে রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন। পররাষ্ট্রমন্ত্রী আর ড. একেএম আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন। সাবেক এবং বর্তমান কয়েকজন সংসদ সদস্য এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন। 

কূটনীতিকরা মনে করছেন, এইসব মতবিনিময়ের সময় মার্কিন দুই প্রভাবশালী কংগ্রেসম্যান বাংলাদেশের আগামী নির্বাচন এবং রাজনীতি সম্পর্কে অবহিত হবেন। প্রশ্ন উঠেছে, যখন মার্কিন যুক্তরাষ্ট্রের অব্যাহত চাপ এবং বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অস্থিরতা অস্থিরতা ঠিক সেইসময় যুক্তরাষ্ট্র থেকে এই দুই কংগ্রেসম্যানকে কারা আনলেন এবং তাদের উদ্দেশ্য কি। 

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে বাংলা ইনসাইডার নিশ্চিত হয়েছে যে, এই কংগ্রেসম্যান মার্কিন পররাষ্ট্র দপ্তর বা মার্কিন প্রশাসনের অনুরোধে বাংলাদেশে আসেনি। বরং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদেরকে ঢাকায় এসেছেন। গত কিছুদিন ধরেই বাংলাদেশবিরোধী অপপ্রচার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন চাপ মোকাবেলার জন্য কাউন্টার ডিপ্লোমেসি করছে বাংলাদেশ। কাউন্টার ডিপ্লোমেসির অংশ হিসেবে বাংলাদেশ লবিস্ট ফার্ম নিয়োগ করেছে এবং তারা বাংলাদেশ সম্পর্কে যে সমস্ত নেতিবাচক তথ্য মার্কিন পররাষ্ট্র দপ্তর এবং সিনেটের কংগ্রেসম্যানদের দেয়া হচ্ছে তার জবাব দিচ্ছেন। পাশাপাশি বাংলাদেশ সম্পর্কে প্রকৃতি এবং সঠিক তথ্য তাদের কাছে তুলে ধরার জন্য কাজ করছেন। বাংলাদেশ সম্পর্কে নেতিবাচক ধারণা দূর করার জন্যই এই যে কংগ্রেসম্যানকে ঢাকায় আমন্ত্রণ জানানো হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। এই দুই কংগ্রেসম্যান বাংলাদেশ সফরকালে এ দেশের সংবিধান, নির্বাচন ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিভিন্ন অংশীজনের সঙ্গে কথা বলবেন। এবং মার্কিন পররাষ্ট্র দপ্তর যেন বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে নেতিবাচক অবস্থান থেকে সরে আসে সেজন্য তারা কাজ করবেন। এটি বাংলাদেশের পক্ষে যে লবিং হচ্ছে তারই একটি অংশ বলে বিভিন্ন সূত্র গুলো নিশ্চিত করেছেন। 

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে একাধিক মার্কিন উচ্চপর্যায়ের প্রতিনিধিদল ঢাকা সফর করছেন। সবগুলিই মার্কিন পররাষ্ট্র দপ্তরের পরিকল্পনার অংশ হিসেবে। তবে এই দুই কংগ্রেসম্যান মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে ঢাকা আসেননি বলে নিশ্চিত হওয়া গেছে। শুধু এই দুই মার্কিন কংগ্রেসম্যানই নয়, সামনের দিনগুলোতে আরও কিছু মার্কিন প্রতিনিধি বাংলাদেশে আসবেন। এ মাসের শেষ দিকে প্রতিরক্ষা সংলাপে যোগ দিতে আসবেন যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ডের কৌশলগত পরিকল্পনা ও নীতি বিষয়ক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল টমাস জেমস। তার এই আগমনের প্রধান উদ্দেশ্য হল মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের সঙ্গে সামরিক সহায়তা বৃদ্ধি করা এবং যৌথ সামরিক মহড়া সহ এই অঞ্চলে শান্তি এবং স্থিতিশীলতা রক্ষার লক্ষ্যে কাজ করা। 

এছাড়াও সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে বানিজ্য-বিনিয়োগ সহযোগিতার রূপরেখা চুক্তি (টিকফা) সংক্রান্ত পরিষদের বৈঠকে যোগ দিতে ঢাকা আসছেন মার্কিন বাণিজ্য দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিন্চের। এছাড়াও অক্টোবরে দুই দেশের মধ্যে নিরাপত্তা সংলাপ আয়োজন করা হবে বলে ধারণা করা হচ্ছে। যদিও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একেএম আবদুল মোমেন বলেছেন যে, নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্র বা কোন দেশের সঙ্গে কোনো রকম চুক্তিতে যাবেনা বাংলাদেশ। কিন্তু তারপরও নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সামরিক ও বাণিজ্যিক বেশ কিছু বিষয়ে একটি সহাবস্থানে আসবে। নির্বাচনে যেন যুক্তরাষ্ট্র অযাচিত হস্তক্ষেপ না করে এবং একটি সহনীয় অবস্থায় থাকে সেই লক্ষ্যেই এই পাল্টা কূটনীতি বলে ধারণা করা হচ্ছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭