ওয়ার্ল্ড ইনসাইড

ইথিওপিয়ায় বিমান হামলা, নিহত অন্তত ২৬


প্রকাশ: 15/08/2023


Thumbnail

গত রোববার পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় বিমান হামলার ঘটনায় কমপক্ষে ২৬ জন নিহত হয়েছেন। দেশটির আমহারা অঞ্চলের ফিনোট সেলাম শহরে সন্দেহভাজন এই হামলার ঘটনা ঘটে। এই হামলায় আহত হয়েছেন আরও অর্ধশতাধিক মানুষ।

মঙ্গলবার (১৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়, ইথিওপিয়ার আমহারা অঞ্চলে একটি সন্দেহভাজন বিমান হামলায় অন্তত ২৬ জন নিহত হয়েছেন বলে জানান হাসপাতালের এক কর্মকর্তা। ফিনোট সেলাম শহরে হওয়া এই হামলাকে এই অঞ্চলের সবচেয়ে মারাত্মক হামলা বলে মনে করা হচ্ছে।

হাসপাতালের ওই কর্মকর্তা বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, গত রোববার হামলার পর হতাহত যেসব মানুষ হাসপাতালে এসছিলেন তারা হয় ‘সাধারণ বেসামরিক পোশাক বা রোববারের ঐতিহ্যবাহী পোশাক পরেছিলেন’।

তিনি বলেন, ‘হামলায় নিহতদের মধ্যে ১৩ বছর বয়সী একটি শিশু থেকে শুরু করে বৃদ্ধ ব্যক্তি পর্যন্ত রয়েছে। কী কারণে বিস্ফোরণ হয়েছে তা দেখার সুযোগ আমি পাইনি... তবে সেখানে ড্রোন হামলা হয়েছে বলে বাসিন্দারা জানিয়েছে।’

বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক সেদিন ওই হাসপাতালে তার একজন আত্মীয়কে দেখতে গিয়েছিলেন। রয়টার্সকে তিনি বলছেন, তিনি হাসপাতালে ১৪টি মৃতদেহ দেখেছেন এবং একজন চিকিৎসাকর্মী বলেছেন, আরও ১২ জনের মৃত্যু হয়েছে।

হাসপাতালের এক কর্মকর্তা জানিয়েছেন, বিস্ফোরণে আহত আরও ৫৫ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

 

ইথিওপিয়ার মানবাধিকার কমিশন ‘মারাত্মক এই শত্রুতা ও সংঘাত’ নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে। এছাড়া ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের সরকার গত ৪ আগস্ট আমহারা অঞ্চলজুড়ে ছয় মাসের জরুরি অবস্থা জারি করে।

মূলত পূর্ব আফ্রিকার এই দেশটির ওই অঞ্চলে সেনাবাহিনী আধাসামরিক বাহিনী ফ্যানোর বিরুদ্ধে লড়াই করছে। ফেডারেল সরকার আমহারার প্রতিরক্ষা দুর্বল করার চেষ্টা করছে বলে আধাসামরিক বাহিনী ফ্যানোর অভিযোগ সামনে আসার পর এই লড়াই গতি পায়। গত বছরের নভেম্বরে উত্তর টাইগ্রে অঞ্চলে গৃহযুদ্ধ শেষ হওয়ার পর এটিই ইথিওপিয়ার সবচেয়ে খারাপ সংকট হিসেবে আবির্ভূত হয়েছে।

অবশ্য টাইগ্রে যুদ্ধের সময় ফেডারেল বাহিনীকে সমর্থন করেছিল ফ্যানো। তবে গৃহযুদ্ধ শেষ হওয়ার পর ফ্যানো নিজেদের নিরস্ত্রীকরণ করতে অস্বীকার করে। আর এর ফলেই ফেডারেল সরকার আমহারা অঞ্চলে সেনাবাহিনী মোতায়েন করে এবং সংঘাতের সৃষ্টি হয়।

ইথিওপিয়ান হিউম্যান রাইটস কমিশন (ইএইচআরসি) মানবাধিকার আইনের সকল ধরনের লঙ্ঘন অবিলম্বে বন্ধ করার জন্য ‘বিরোধপূর্ণ পক্ষগুলোর প্রতি’ আহ্বান জানিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭