ইনসাইড বাংলাদেশ

সাইবার ঝুঁকি এড়াতে বাংলাদেশ ব্যাংকের ইন্টারনেটভিত্তিক সেবা বন্ধ


প্রকাশ: 15/08/2023


Thumbnail

সাইবার হামলার ঝুঁকি এড়াতে ইন্টারনেটভিত্তিক কিছু সেবা ৩৬ ঘণ্টা বন্ধ রাখবে বাংলাদেশ ব্যাংক।

জরুরি রক্ষণাবেক্ষণ কার্যক্রমের জন্য সোমবার (১৪ আগস্ট) রাত ৮টা থেকে বুধবার (১৬ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত কিছু সেবা পাওয়া যাবে না। কেন্দ্রীয় ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানে হয়েছে।

তবে, ঠিক কোন সেবা বন্ধ থাকবে তা জানানো হয়নি।

বাংলাদেশে ব্যাংকের সূত্র জানায়, ১৫ আগস্ট ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠানে সাইবার হামলা হতে পারে বলে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের সতর্কবার্তা রয়েছে। এ কারণে কেন্দ্রীয় ব্যাংকের ইন্টারনেটভিত্তিক সেবা বন্ধ থাকতে পারে। সাইবার হামলায় রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই), ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম ব্যাহত হতে পারে বলে গত ৩১ জুলাই সতর্কবার্তা দেয় ইনসিডেন্ট রেসপন্স টিম।

কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা জানান, ইন্টারনেটভিত্তিক সেবা আপডেট রাখতে বন্ধের দিন এটার রক্ষণাবেক্ষণ কার্যক্রম করতে হয়। এরই অংশ হিসাবে কিছু ইন্টারনেটভিত্তিক সেবা বন্ধ থাকবে। তবে সাইবার ঝুঁকি জন্য নয়, সেবা বন্ধ রাখা হয়েছে শুধু রক্ষণাবেক্ষণের জন্য বলে জানান তিনি।

গত ৩ জুলাই একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশের পরিবহন সেবায় এক ঘণ্টা হামলার হুমকি দিয়েছিল এবং সেবার ওয়েবসাইট প্রকৃতই হামলার শিকার হয়। ২৭ জুন আরেকটি হ্যাকার গ্রুপ বাংলাদেশের সরকারি কলেজের ওয়েবসাইট হ্যাক করে, ২৪ জুন হ্যাকার গ্রুপ একটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাক করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭