কালার ইনসাইড

বলিউডের যে সিনেমাগুলো দেশপ্রেমের আবেগ উস্কে দেয়


প্রকাশ: 15/08/2023


Thumbnail

স্বাধীনতা সংগ্রাম, ইংরেজ শাসকদের বিরুদ্ধে আন্দোলন এই আখ্যানগুলো, ঘটনাগুলো সবই আজ স্বাধীনতার ৭৭ বছরেও যতবার শোনা হয় দিবসে মধ্যেকার আবেগকে নাড়া দেয়। আজও একইরকমভাবে বলিউডের মাস্ট ওয়াচ সিনেমাগুলো মানুষের দেশপ্রেমের আবেগ উস্কে দেয়। চলুন তাহলে দেখে নেয়া যাক বলিউডের সেই সব সিনেমার লিস্ট।

নার্গিস, সুনীল দত্ত অভিনীত মাদার ইন্ডিয়া ছবি, রিলিজ করেছিল ১৯৫৭ তে । এই সিনেমায় ‘মা’-র ভূমিকায় নার্গিসের অভিনয় সব দর্শককে নাড়া দিয়ছিলো। হকিকত ১৯৬৪ তে রিলিজ করেছিল, অভিনয়ে ধর্মেন্দ্র, বলরাজ সাহানি, প্রিয়া রাজবংশ, বিজয় আনন্দ।

মনোজ কুমার, কামিনী কৌশলের শহিদ ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৬৫ তে, এই ছবির নাম শহিদ। শহিদ ছবিতে আরও অভিনয় করে নজর কেড়েছিলেন প্রাণ, ইফতিকর, নিরূপা রয়, প্রেম চোপড়া।

১৯৮১ সালের বলিউড সিনেমা ক্রান্তি ছিল মাল্টিস্টারার। অভিনয়ে দিলীপ কুমার, শশী কাপুর শক্রঘ্ন সিনহা, হেমা মালিনী, পরভিন ববি, সারিকা, প্রেম চোপড়া, মদন পুরী, পেন্টাল। সানি দেওল, জ্যাকি শ্রফ, সুনীল শেঠি, অক্ষয় খান্না অভিনীত সিনেমা বর্ডার৷ ছবির রিলিজ হয়েছিল ১৯৯৭৷ জেপি দত্ত-র নির্দেশনায় এই ছবি ছিল ব্লকবাস্টার হিট।

এই ছবিগুলির থেকে অনেকটা অন্যধরণের দেশপ্রেমের কথা বলেছিল সরফরোশ। এই সিনেমার মুক্তি হয়েছিল ১৯৯৯ সালে, অভিনয়ে নাসিরুদ্দিন শাহ, আমীর খান, সোনালি বেন্দ্রে-র অভিনয়ে মুগ্ধ হয়েছিল দর্শক।

ক্রিকেট ভারতে ধর্ম। আর দেশপ্রেমের সবচেয়ে বেশি বিস্ফোরণ হয় ভারতীয় ক্রিকেট দলের ম্যাচ ঘিরে৷ সেই ক্রিকেট ও দেশপ্রেমের কম্বো চেটেপুটে খেয়েছিল গোটা ভারত।  লাগান সারা দেশকে কাঁপিয়ে দিয়েছিল ২০০১ সালে, আমীর খান, গ্রেসি সিং, রাচেল শেলি একেবারে সকলের মন জিতে নেন।

দ্য লেজেন্ড অফ ভগত সিং ২০০২ সালের সিনেমা৷ অজয় দেবগণ, অমৃতা রাও, সুশান্ত সিং এই সিনেমায় অভিনয় করেছিলেন। স্বদেশ-শাহরুখ খানের অন্যতম সেরা সিনেমা। গায়ত্রী যোশি ছিলেন শাহরুখের বিপরীতে৷ লগানের পর আশুতোষ গোয়াড়েকরের এই সিনেমা ব্লকবাস্টার হয়নি, কিন্তু  ২০০৪ সালে মুক্তি পাওয়া এই সিনেমা মানুষ পছন্দ করেছিলেন।

২০০৫ -র সিনেমা মঙ্গল পান্ডে-দ্য রাইজিং, অভিনয়ে আমির খান, রাণী মুখার্জি, আমিশা প্যাটেল রং দে বাসন্তী সিনেমাটিও সিনেপ্রেমীদের খুব পছন্দের, অভিনয়ে ছিলেন আমির খান, সিদ্ধার্থ নারায়ণ, শরমন যোশী, সোহা আলি খান, আর মাধবণ, সিনেমা রিলিজ হয়েছিল ২০০৬ সালে৷ এই সিনেমাতেও একেবারে অন্য আঙ্গিকে উঠে এসেছিল দেশপ্রেমের গল্প।

অক্ষয় কুমার ও মৌনী রয় অভিনীত গোল্ড সিনেমাটিও দেশপ্রেমের সিনেমা, সিনেমার রিলিজ ডেট ২০১৮। ২০১৮-র রাজি , আলিয়া ভাট নিজের অভিনয়ে সমৃদ্ধ করেছিলেন, ভিকি কৌশলও ছিলেন এই সিনেমায়৷ এই সিনেমায় পাকিস্তানে গিয়ে ভারতীয় এজেন্টের কাজ করতে দেখা গিয়েছিল আলিয়া ভাটকে।

দেশপ্রেমে মাখামাখি উরি দ্য সার্জিক্যাল স্ট্রাইক এই সিনেমার রিলিজ ২০১৯এ অভিনয়ে ভিকি কৌশল, পরেশ রাওয়াল, ইয়ামি গৌতম৷ সার্জিক্যাল স্ট্রাইকের অনবদ্য ঘটনা অবলম্বনে এই সিনেমা। ২০১৯ -র সিনেমা কেশরী, অভিনয়ে অক্ষয় কুমার, পরিণীতি চোপড়া স্বাধীনতা-দেশপ্রেমের ভাবনাকে দারুণভাবে উদ্বুদ্ধ করে বলিউডের নানা সিনেমা৷ কয়েক দশক ধরে সেলুলয়েডে দেশপ্রেম তুলে ধরছেন অভিনেতা-অভিনেত্রী-চিত্র পরিচালকরা।

সূত্র:



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭