ইনসাইড বাংলাদেশ

বায়তুল মোকাররমে পুলিশের সঙ্গে জামায়াত নেতা–কর্মীদের সংঘর্ষ, গ্রেপ্তার ১২


প্রকাশ: 15/08/2023


Thumbnail

রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে একাত্তরে মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজা পড়ার চেষ্টা করলে পুলিশের সঙ্গে জামায়াতে ইসলামীর নেতা-কর্মীদের সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) দুপুরে এ ঘটনা ঘটে। এ সময় পুলিশের ওপর হামলার অভিযোগে ঘটনাস্থল থেকে জামায়াতের অন্তত ১২ নেতা–কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জাতীয় শোক দিবস উপলক্ষে বায়তুল মোকাররম মসজিদে ঢাকা মহানগর আওয়ামী লীগের দোয়া ও মোনাজাত চলছিল। তখন কিছু জামায়াত কর্মী গায়েবানা জানাজা শুরু করতে চাইলে মসজিদের ভেতরে আওয়ামী লীগের কর্মীদের সঙ্গে তাদের ধাক্কাধাক্কি হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে গেলে সংঘর্ষ বাধে। এ সময় পুলিশের ওপর ইটপাটকেল ছুড়েন নেতাকর্মীরা। পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় বেশ কয়েকজনকে আটক করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, জোহর নামাজের পর বায়তুল মোকাররমে গায়েবানা জানাজা পড়ার চেষ্টা করেন জামায়াতের নেতাকর্মীরা। এরপর বায়তুল মোকাররম উত্তর গেটের সামনে বিক্ষোভ শুরু করেন তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ ধাওয়া দেয় ও টিয়ারশেল নিক্ষেপ করে।

পুলিশ কর্মকর্তা হায়াতুল ইসলাম বলেন, ভেতরে শোক দিবসের অনুষ্ঠান পালনকারীদের সঙ্গে ধাওয়া-পালটাধাওয়ার পর কিছু জামায়াত-শিবির কর্মী বায়তুল মোকাররমের উত্তর ফটকে গিয়ে বিক্ষোভ শুরু করে। পুলিশ গেলে ইটপাটকেল ছুড়ে তারা। এ সময় তাদের ছত্রভঙ্গ করে দিলে তারা মসজিদের ভেতরে চলে যায়। তখন ভেতরে থাকা শোক দিবস পালনকারীদের সঙ্গে সংঘর্ষ বাধে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে। তবে পুলিশ মসজিদের ভেতরে ঢোকেনি। কয়েকজনকে আটক করা হয়েছে। যাচাই-বাছাই করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭