ওয়ার্ল্ড ইনসাইড

চিঠি বিনিময় করলেন পুতিন–কিম, জোরদার হচ্ছে সম্পর্ক


প্রকাশ: 16/08/2023


Thumbnail

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন করেছেন চিঠি বিনিময়। চিঠিতে তারা তাদের দীর্ঘদিনের দ্বিপক্ষীয় কৌশলগত সম্পর্ক জোরদারের অঙ্গীকার করেছেন। এছাড়া, তারা যেন একইসঙ্গে থেকে সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে লড়াই চালাতে পারে এবং এই সাম্রাজ্যবাদী শক্তিকে পরাস্ত করে ধ্বংস করতে পারে সেই ইচ্ছাই দুজনে ব্যক্ত করেছেন।

জাপানি উপনিবেশিক শক্তির কাছ থেকে কোরিয়ার স্বাধীনতা অর্জনের ৭৮তম বর্ষপূর্তিতে পুতিন ও কিম একে অপরকে চিঠি লিখেন। দক্ষিণ কোরিয়ায় এই দিনটিতে সাধারণ ছুটি থাকে।

গতকাল মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত্ব সংবাদমাধ্যম কেসিএনএ জানায়,

পুতিনকে লেখা চিঠিতে কিম জং–উন বলেছেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি শক্তির বিরুদ্ধে লড়তে গিয়ে দুই দেশের (তখনকার অখণ্ড কোরিয়া ও রাশিয়া) মধ্যে ঐতিহাসিক বন্ধুত্ব গড়ে উঠেছিল। এখন দুই দেশ (উত্তর কোরিয়া ও রাশিয়া) সাম্রাজ্যবাদী শক্তির স্বেচ্ছাচারী অনুশীলন ও আধিপত্যের বিরুদ্ধে ধ্বংসে একসঙ্গে লড়ছে। এ লড়াই এগিয়ে নিতে হবে।’

কিম জং–উন আরও বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমাদের বন্ধুত্ব ও সংহতির সম্পর্ক..... নতুন যুগের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে কৌশলগত সম্পর্ক হিসেবে আরও বেশি বিকশিত হয়ে উঠবে।’

কিম জং–উন আশা প্রকাশ করেন, ‘দুই দেশ সবসময় বিজয়ী হবে। সেই সঙ্গে নিজেদের অভিন্ন লক্ষ্য এবং উদ্দেশ্য অর্জনের পথে একে অপরকে শক্তিশালীভাবে সমর্থন ও সহযোগিতা করবে।"

অপরদিকে,

কিম জং–উনকে লেখা চিঠিতে পুতিন লেখেন, তিনি উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার কৌশলগত বন্ধুত্বের সম্পর্ক আরও জোরদার করতে আগ্রহী।

 

চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্র অভিযোগ করে, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তার জন্য মস্কোকে অস্ত্র সরবরাহ করেছে পিয়ংইয়ং। তবে এই অভিযোগ অস্বীকার করে উত্তর কোরিয়া। দুই দেশের সঙ্গেই যুক্তরাষ্ট্রের বিরোধ রয়েছে।

এমন পরিস্থিতিতে গত মাসে উত্তর কোরিয়া সফর করেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। তাঁকে উত্তর কোরিয়ার নতুন ড্রোন, নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র দেখান দেশটির নেতা কিম জং-উন। এর মধ্যে ছিল বিশাল আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। (আইসিবিএম), আগে দেখানো হয়নি—এমন সামরিক ড্রোন।

গত শতকের নব্বইয়ের দশকের দিকে সোভিয়েত ইউনিয়নের পতনের পর এবারই প্রথম রাশিয়ার কোনো প্রতিরক্ষামন্ত্রী উত্তর কোরিয়ায় সফর করেন।

কিম জং-উন বারবার বলেছেন, ‘তাঁর দৃঢ় বিশ্বাস, ইউক্রেনে রুশ সেনাবাহিনী এবং জনগণ বড় সাফল্য অর্জন করবে।‘



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭