ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পরিকল্পনায় আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত কিশোর গ্রেফতার


প্রকাশ: 16/08/2023


Thumbnail

আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত ১৭ বছর বয়সী এক কিশোরকে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। রাসায়নিক দ্রব্য সংগ্রহ করা ছাড়াও ঐ কিশোর গণবিধ্বংসী অস্ত্র তৈরির পদক্ষেপও নিয়েছিল বলে জানা যায়। এক প্রতিবেদনে জানানো হয়েছে, তাকে ফিলাডেলফিয়া অঙ্গরাজ্যের পশ্চিমাঞ্চল থেকে গ্রেফতার করেছে এফবিআই। আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত একটি সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যোগাযোগের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

ফিলাডেলফিয়া ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ল্যারি ক্রাসনার এক সংবাদ সম্মেলনে বলেন, এফবিআই জয়েন্ট টেররিজম টাস্ক ফোর্স সম্ভাব্য একটি বিকৃত বিপর্যয়মূলক সন্ত্রাসী হামলাকে ব্যর্থ করে দিয়েছে। ওই ব্যক্তির বিরুদ্ধে যে অভিযোগ দায়ের করা হয়েছে তা সাম্প্রতিক ইতিহাসে ফিলাডেলফিয়া কাউন্টি আদালতে সবচেয়ে গুরুতর সন্ত্রাসী কার্যকলাপ বলে উল্লেখ করা হয়েছে।

এদিকে এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে,

ওই কিশোর রাসায়নিক দ্রব্য সংগ্রহ করেছিল এবং গণবিধ্বংসী অস্ত্র তৈরির পদক্ষেপ নিয়েছিল বলে অভিযোগ উঠেছে। সে বেশ কিছু জিনিস কিনে সংগ্রহ করেছে বলে এফবিআইয়ের বিশেষ এজেন্ট ইন চার্জ জ্যাকলিন ম্যাগুইয়ার এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন।

আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত বিদেশি সন্ত্রাসী সংগঠন কাতিবাত আল তাওহিদ ওয়াল জিহাদ (কেটিজে) এর সঙ্গে ওই কিশোরের যোগাযোগের অভিযোগ ওঠার পরই তদন্ত শুরু করে এফবিআই। এফবিআই ওই কিশোরকে শনাক্ত করে তদন্ত শুরু করে। ওই কিশোরের কাছে উল্লেখযোগ্য সংখ্যক আগ্নেয়াস্ত্রও ছিল।

ওই কিশোরের বিরুদ্ধে গণবিধ্বংসী অস্ত্র, অপরাধমূলক ষড়যন্ত্র, অগ্নিসংযোগ, বিপর্যয় ঘটানো বা ঝুঁকিপূর্ণ, অপরাধমূলক কাজের চেষ্টা এবং হামলার পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭