ইনসাইড পলিটিক্স

বিএনপিতে খসরুর রাজত্ব, ফখরুল কি নামমাত্র?


প্রকাশ: 16/08/2023


Thumbnail

২০২২ সালের শেষদিকের ঘটনা। সেই সময় ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন তিনি আওয়ামী লীগের এক নেতাকে নৈশভোজের আমন্ত্রণ জানালেন তার বাসভবনে। আওয়ামী লীগের ওই তরুণ নেতা নৈশভোজে গেলেন ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে। সেই বাসভবনেই ব্রিটিশ রাষ্ট্রদূত আওয়ামী লীগ নেতাকে প্রস্তাব করলেন সংলাপের। সংলাপ হতে হবে তারেক জিয়ার সঙ্গে। আওয়ামী লীগের ওই নেতা আকস্মিকতায় কিছুটা হতভম্ব হয়ে পড়লেন। তারপর তিনি বললেন, তারেক জিয়া তো বিদেশে পলাতক। সে কিভাবে সংলাপ করবে? তখন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন  জানালেন, তারেক জিয়ার সবচেয়ে বিশ্বস্ত ব্যক্তি হিসেবে আমীর খসরু মাহমুদ তারেক জিয়ার প্রতিনিধিত্ব করবে। আওয়ামী লীগের ওই নেতা বললেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর তো বিএনপির মহাসচিব। তিনি থাকতে কেন আমীর খসরু মাহমুদ তারেক জিয়ার প্রতিনিধি। ব্রিটিশ হাইকমিশনার মৃদু হেসে বললেন, ইট'স তারেক ডিসিশন (এটা তারেকের সিদ্ধান্ত)। 

এই ঘটনাটি উল্লেখ করার প্রধান কারণ হলো বাংলাদেশের বিএনপির রাজনীতিতে সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি এখন আমীর খসরু মাহমুদ চৌধুরী। চট্টগ্রামের এই নেতা আবদুল্লাহ আল নোমানের মতো ত্যাগী পরীক্ষিত নেতাকে টপকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য হয়েছিলেন। তারেকের সবচেয়ে বিশ্বস্ত এবং আস্থা অর্জন হিসেবে তিনি এখন বিএনপির নেপথ্যে মূল চালিকাশক্তি বলেই তথ্য পাওয়া গেছে। বিশেষ করে আন্দোলন সংগ্রামের সবক্ষেত্রে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নামমাত্র মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। 

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেছেন, এমনকি কোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাও মির্জা ফখরুলের নাই। আমীর খসরু মাহমুদ এর পরামর্শ ছাড়া তিনি কিছুই করতে পারেন না। আর লন্ডন থেকে বার্তা গুলো আসে আমীর খসরু মাহমুদ এর কাছে। 

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, বিএনপি যে এখন আন্দোলন করছে সেই আন্দোলনে প্রচুর অর্থের প্রয়োজন হচ্ছে। আর এই অর্থ দিচ্ছেন বিভিন্ন ব্যবসায়ীরা। যারা দিনে আওয়ামী লীগ রাতে বিএনপি—এরকম ব্যবসায়ীদের এখন যোগাযোগের ঠিকানা আমীর খসরু মাহমুদ চৌধুরী। আমীর খসরু মাহমুদ নিজেও একজন ব্যবসায়িক। কাজেই তাদের সাথে বিএনপির এই নেতার পুরনো যোগাযোগ রয়েছে। এখন সেই পুরনো যোগাযোগকে আরও পোক্ত করে তিনি টাকা নিচ্ছেন। 

লন্ডনের সঙ্গেও প্রধান যোগাযোগ হলো আমীর খসরু মাহমুদের। আমীর খসরু মাহমুদ যেভাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বলেছেন সেভাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্দেশিত হয়ে কাজ করছেন। কার্যত আমীর মির্জা ফখরুল ইসলাম আলমগীর যদি এখন মহাসচিব হন তাহলে আমীর খসরু মাহমুদ বাংলাদেশ শাখার সভাপতি। 

বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে, বিদেশিদের সঙ্গে যোগাযোগেরও প্রধান ব্যক্তি হিসেবে পরিণত হয়েছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি রাজনীতির বাইরে কখনো মার্কিন দূতাবাসে, কখনো ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধিদের সাথে, কখনো ব্রিটিশ দূতাবাসে যোগাযোগ করছেন। অর্থাৎ বিএনপির রাজনীতির প্রধান চালিকাশক্তিতে পরিণত হয়েছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী। 

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য হাসতে হাসতে বলেছেন, বিএনপির প্রধান কার্যালয় লন্ডনে। আর বাংলাদেশ হলো শাখা অফিস। শাখা অফিসের প্রধান হলেন আমীর খসরু মাহমুদ চৌধুরী। তবে শাখা অফিসের সব পরিচালিত হয় লন্ডনের নির্দেশে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭