ইনসাইড হেলথ

খাদ্য তালিকায় রাখুন মজাদার এবং স্বাস্থ্যকর ‘বেবি কর্ন’


প্রকাশ: 17/08/2023


Thumbnail

ভুট্টা ‘দানাশস্যের রানি’ হিসেবে পরিচিত। এটির আদি উৎপত্তিস্থল হচ্ছে মেসো আমেরিকা। ভুট্টায় প্রচুর পরিমাণে লৌহ রয়েছে যা কিনা রক্তের লোহিত কণার প্রয়োজনীয় খনিজের চাহিদা পূরণ করে থাকে। বেবি কর্ন হল কচি ভুট্টা। এটা খেতে যেমন মজাদার তেমনি স্বাস্থ্যকর।

আকারে ছোট হলেও এর পুষ্টিমান কম নয়। খাবার তালিকায় ভিটামিন, খনিজ ও স্বাস্থোপকারী উপাদান যোগ করা যায় এর মাধ্যমে।খুব সহজেই যে কোনো রান্না, সবজি, সালাদ, ‘স্টির ফ্রাই’সহ নানান রকম খাবারে বেবি কর্ন যোগ করা যায়।

হেল্থশটস ডটকমে প্রকাশিত প্রতিবেদনে খাদ্য পরিকল্পক ও পুষ্টিবিদ অবনি কাউল বেবি কর্ন খাওয়ার উপকারিতা সম্পর্কে জানান।

রক্তাল্পতা দূর হয়: ভুট্টায় প্রচুর পরিমাণে আয়রন ও ভিটামিন বি১২ বর্তমান যা নতুন রক্তকোষ গঠনে সাহায্য করে। এতে রক্তাল্পতা দূর হয়।

অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস: কাউল বলেন, “বেবি কর্ন অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এতে রয়েছে বিটা ক্যারোটিন এবং ভিটামিন সি। এসব অ্যান্টিঅক্সিডেন্ট দেহ থেকে ক্ষতিকর ফ্রি রেডিকেল পরিশোধনে, জারণের চাপ ও প্রদাহ  কমাতে সহায়তা করে।”

হৃদস্বাস্থ্য ভালো রাখে: বেবি কর্নে রয়েছে পটাসিয়াম ও আঁশ যা হৃদস্বাস্থ্য ভালো রাখে। পটাসিয়াম দেহের সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এতে হাইপারটেনশন ও হৃদসংক্রান্ত স্বাস্থ্যের ঝুঁকি কমে।

বার্ধক্য রোধ করতে:  ভুট্টা খেলে শরীরে কোলাজেন তৈরি হয়, যার কারণে ত্বক নরম ও মসৃণ হয়ে ওঠে। পাশাপাশি ভুট্টার বীজে থাকা ভুফেনোলিক অ্যাসিড এবং ফ্লেভোনয়েড, এই দুই অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি রেডিক্যালসের সমস্যা দূর।

হাড় মজবুত করতে:  ভুট্টায় প্রাকৃতিক ক্যালসিয়াম থাকে, যা হাড় মজবুত করে। এটি হাড়ের ঘনত্ব বাড়ায় এবং অস্টিওপরোসিস প্রতিরোধ করে।

তাই বলা যায়, খাবারের স্বাদ বাড়ানোর পাশপাশি দেহে পুষ্টির চাহিদা মেটাতে বেবি কর্ন বাছাই করা উপকারী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭