ওয়ার্ল্ড ইনসাইড

বেলারুশের সঙ্গে সীমান্ত বন্ধ লিথুনিয়ার


প্রকাশ: 17/08/2023


Thumbnail

বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি এবং বেলারুশ ভূখণ্ডের মধ্যে হাজার হাজার রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনার গ্রুপের উপস্থিতির কারণে এই অঞ্চলে উদ্বেগ বাড়ছে। তারই দরুন এবার বেলারুশের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিচ্ছে লিথুনিয়া। দু দেশের মধ্যে ছয়টি সীমান্ত ক্রসিং রয়েছে। এর মধ্যে দুটি সীমান্ত ক্রসিং অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে বলে লিথুনিয়া সরকার নিশ্চিত করেছে।

গত কয়েক সপ্তাহ ধরে লিথুয়ানিয়া তাদের দেশের নাগরিকদের বেলারুশে ভ্রমণের বিষয়ে নিরুৎসাহিত করছে। এমনকি নাগরিকদের উদ্দেশে বলা হচ্ছে, আপনারা নিরাপত্তার ঝুঁকি নেবেন না, বেলারুশে ভ্রমণ করবেন না। আপনাদের হয়তো দেশে ফিরে আসাটা সম্ভব নাও হতে পারে।

জুন মাসে রাশিয়ার সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ করে ওয়াগনার গ্রুপ। যদিও ওই বিদ্রোহ কঠোর হাতে দমন করেছে মস্কো। এরপরই বেলারুশে আশ্রয় নেওয়া এই ভাড়াটে সেনাদের কারণে তৈরি হওয়া নিরাপত্তা ঝুঁকির কথা উল্লেখ করেছে লিথুনিয়া।

রাশিয়ার কট্টর মিত্র বেলারুশের সঙ্গে সাম্প্রতিক সময়ে এর প্রতিবেশী দেশগুলোর উত্তেজনা বাড়তে শুরু করেছে। এদিকে বুধবার লিথুনিয়ার সীমান্ত বন্ধ করে দেওয়ার ঘোষণায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছে বেলারুশ। লিথুয়ানিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাগনে বিলোটাইট বলেন, জাতীয় নিরাপত্তার হুমকি এবং সীমান্তে সম্ভাব্য উসকানি রোধে প্রতিরোধমূলক ব্যবস্থার জন্যই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

৩৩ বছর আগে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা অর্জন করে লিথুনিয়া। গণতান্ত্রিক এবং ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ লিথুয়ানিয়া ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে কিয়েভের প্রতি শক্তিশালী সমর্থন দিয়ে যাচ্ছে।

এর আগে নিরাপত্তা জোরদারে বেলারুশ সীমান্তে সেনা পাঠায় লাটভিয়া। সীমান্তরক্ষী বাহিনীকে সহায়তা করতে দেশটির সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। গত ২৪ ঘণ্টায় সীমান্ত দিয়ে ৯৬ বার অনুপ্রবেশের চেষ্টা চালানো হয়েছে বলে খবর পাওয়া গেছে। ফলে বহুমুখী হুমকি তৈরি হয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) কর্মকর্তারা জানান, ছুটিতে থাকা লাটভিয়ান বর্ডার গার্ডের কর্মকর্তাদের টহলরত সীমান্তরক্ষীদের সহায়তার জন্য কাজে ফেরার নির্দেশ দেওয়া হয়। এদিন দেশটির সীমান্তরক্ষী বাহিনী এক বিবৃতিতে জানায়, তারা বহুমুখী হুমকি বেড়ে যাওয়ার তথ্য পেয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭