ইনসাইড গ্রাউন্ড

নেইমারের বার্সায় ফেরা হলো না কেন?


প্রকাশ: 18/08/2023


Thumbnail

গুঞ্জন ছিল বার্সেলোনায় ফিরতে পারেন নেইমার। আলোচনা ছিল ইংলিশ প্রিমিয়ার লিগের দু’একটি ক্লাবকে ঘিরেও। কিন্তু নেইমার শেষ পর্যন্ত নাম লেখালেন সৌদি আরবের ক্লাব আল হিলালে। বার্সায় ফেরার ইচ্ছা নাকি ছিল নেইমারের। তাহলে সেখানে ফেরা হলো না কেন?

সুযোগ থাকার পরও নেইমারকে কেন বার্সেলোনা ফেরায়নি- এমন একটি প্রশ্ন করা হয়েছিল কাতালান ক্লাবটির নতুন ক্রীড়া পরিচালক ডেকোকে। বার্সেলোনার সাবেক পর্তুগিজ ফুটবলার এর ব্যাখ্যাও দিয়েছেন।

ডেকোর ব্যাখ্যা থেকে জানা গেছে, নেইমারকে ফেরাতে না পারার কারণ বার্সেলোনার চলমান আর্থিক সংকট। নেইমারকে দলে ভেড়াতে পিএসিজেক দলবদল ফি বাবদ ৯ কোটি ইউরো দিয়েছে আল হিলাল। এর সঙ্গে ‘অ্যাড অনস’ মিলিয়ে অঙ্কটা আরও বাড়বে। আর নেইমারকে তারা প্রতিবছর বেতন দেবে ১০ কোটি ইউরো।


বার্সেলোনার পক্ষে এই সময়ে একজন খেলোয়াড় কেনার পেছনে এত অর্থ ব্যয় করা মোটেও সম্ভব নয়। কোচ জাভি হার্নান্দেজ গুঞ্জন চলার সময় ‘নেইমার আমাদের পরিকল্পনায় নেই’ বললেও ব্রাজিলিয়ান তারকাকে দলে ফেরাতে না পারার মূল কারণ যে অর্থসংকট, ডেকো বলেছেন সেটাই। 

ব্রাজিলে জন্ম নেওয়া পর্তুগিজ ফুটবলার ডেকো নেইমারকে না ফেরানোর ব্যাখ্যা হিসেবে বলেছেন, ‘এটা এখন সবাই জানে। দুর্ভাগ্যবশত আমাদের বর্তমান আর্থিক সংকটের কারণে এমন চুক্তি করা অসম্ভব।’ 

ডেকো এরপর যোগ করেন, ‘আমাদের পিএসজির সঙ্গে বোঝাপড়া করতে হতো অথবা সৌদি আরবের ক্লাবের সঙ্গে একটা সমঝোতায় আসতে হতো। কিন্তু এর কোনোটিই হয়নি।’

২০১৭ সালে বার্সেলোনা থেকেই ২২ কোটি ২০ লাখ ইউরোতে পিএসজিতে নাম লিখিয়েছিলেন নেইমার; দলবদল ইতিহাসে যা এখনো বিশ্ব রেকর্ড।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭